সময়ের সাথে হাত মিলিয়ে

Sarvepalli Radhakrishnan Short Biography (সর্বপল্লী রাধাকৃষ্ণাণ এর জীবন কাহিনী) – Dr Radhakrishnan Essay

      Sarvepalli Radhakrishnan Short Biography

 

Dr. Sarvepalli Radhakrishnan was born on 5th September 1988 in a poor Brahmin family in Tiruttani, Tamilnadu. We celebrate his birthday as the Teacher’s Day all over India. He was also India’s first Vice President and second President. Sarvepalli Radhakrishnan Short Biography (Dr Radhakrishnan Essay) 

Student Life:

He spent his student life in Madras. He was a very meritorious student. He came in first place with every test. Being born in a poor family, due to lack of financial resources, he continued his studies by various scholarships. In 1905, he received a post-graduate degree in philosophy from Madras Christian College. His point was, ‘The abstract idea of ​​Vedanta philosophy’.

Working Life:

In 1918, he was appointed professor at the University of Mysore. This time his writings were published in several reputable journals. His first book,The Philosopic of Rabindranath Tagore’ and his second book, ‘The Rain of Religion in Contemporary Philosophy’, was published in 1920. Then in 1952 he was selected the Vice-President of India and was selected the second President of India in 1962.

Working_life_of_dr_radhakrishnan

Achievements:

In 1931, he was honored by the British Knighthood. In 1954 he received the ‘Bharat Ratna’ award. Throughout the world he earned a reputation as a philosopher professor. He was invited to join the professor at various universities abroad.

The Words:

Some of the words of Sarvepalli Radhakrishnan,

  • God feels and feels sorry for all of us. His qualities, knowledge, beauty and love are revealed through all of us.
  • The human life we have received is the only way to build ideal human life.
  • True teachers are those who help us think.
  • I would be more than happy to observe that day as Teachers Day, not on 5th September.
  • The book is a medium by which we can build bridges in different cultures.

Living Life: (Sarvepalli Radhakrishnan Short Biography )

He died in Chennai on April 17, 1975.


                  ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণাণ

(Dr Radhakrishnan Essay)

 

১৯৮৮ সালের ৫ই সেপ্টেম্বর তামিলনাড়ুর তিরুট্টানিতে এক দরিদ্র ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণাণ। তার জন্মদিনটিকে আমরা সারা ভারতবাসী শিক্ষক দিবস হিসেবে পালন করে থাকি। তিনি একাধারে ভারতের প্রথম উপরাষ্ট্রপতি ও দ্বিতীয় রাষ্ট্রপতিও ছিলেন।(Dr Radhakrishnan Essay)

Sarvepalli_Radhakrishnan_Childhood_life

ছাত্রজীবনঃ

তিনি তার ছাত্রজীবন মাদ্রাজে কাটিয়েছেন।তিনি অত্যন্ত মেধাবী একজন ছাত্র ছিলেন। প্রত্যেক পরীক্ষায় তিনি বরাবর প্রথম স্থান অধিকার করে এসেছেন। দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করার ফলে তার আর্থিক সচ্ছলতা না থাকায় বিভিন্ন বৃত্তির দ্বারা তিনি তার পড়াশোনা চালিয়ে যান। ১৯০৫ সালে তিনি মাদ্রাজের খ্রিষ্টান কলেজ থেকে দর্শন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তার বিষয় ছিল, ‘বেদান্ত দর্শনের বিমূর্ত পূর্বকল্পনা’।

কর্মজীবনঃ

প্রথমে ১৯১৮ সালে তিনি মাইসোর বিশ্ববিদ্যালয়ে অধ্যাপকের কাজে নিযুক্ত হন। এই সময় তার লেখা প্রকাশিত হত বিভিন্ন নামকরা পত্রিকায়। ১৯২০ সালে তার লেখা প্রথম গ্রন্থ , ‘দ্য ফিলোজপি অফ রবীন্দ্রনাথ ঠাকুর’ এবং দ্বিতীয় লেখা গ্রন্থ, ‘দ্য রেইন অফ রিলিজিওন ইন কনটেম্পোরারি ফিলোজপি’ প্রকাশিত হয়। এরপর ১৯৫২ সালে তিনি ভারতের উপরাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হন এবং ১৯৬২ সালে ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হন।

Sarvepalli_Radhakrishnan_working_life

সম্মান ও পুরস্কারঃ

১৯৩১ সালে তাকে ‘ব্রিটিশ নাইটহুড’ দ্বারা সম্মান জানানো হয়। ১৯৫৪ সালে তিনি ‘ভারতরত্ন’ পুরস্কার প্রাপ্ত হন। সারা বিশ্বে তিনি দার্শনিক অধ্যাপক হিসেবে সুখ্যাতি অর্জন করেছিলেন। দেশ বিদেশের বিভিন্ন বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে তিনি আমন্ত্রন পান অধ্যাপকের কাজে যোগ দেওয়ার জন্য।

বাণীঃ

সর্বপল্লী রাধাকৃষ্ণাণ এর কিছু বাণী যা আমাদের উৎসাহিত করে –

  • ঈশ্বর আমাদের সবার ভেতর দিয়েই অনুভব করেন ও দুঃখ ভোগ করেন। তার গুণ, জ্ঞান, সৌন্দর্য ও ভালোবাসা আমাদের সবার ভেতর দিয়েই প্রকাশ পায়।
  • আমরা যে মানবজীবন পেয়েছি তা হল আদর্শ মানবজীবন গড়ে তোলার উপকরণ মাত্র।
  • সত্যিকারের শিক্ষক তাঁরাই যারা আমাদের ভাবতে সাহায্য করেন।
  • ৫ই সেপ্টেম্বর আমার জন্মদিন পালন না করে ঐ দিনটিকে শিক্ষক দিবস হিসেবে পালন করলে আমি বেশী খুশি হব।
  • বই হল এমন এক মাধ্যম যার দ্বারা আমরা বিভিন্ন সংস্কৃতির মধ্যে সেতু নির্মাণ করতে পারি।

জীবনাবসানঃ (Dr Radhakrishnan Essay)

১৯৭৫ সালের ১৭ই এপ্রিল বয়সে চেন্নাইতে তার জীবনাবসান ঘটে।(Dr Radhakrishnan Essay)

মন্তব্য
Loading...