সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

বিশ্বের সবচেয়ে বড় চালকহীন মার্কিন যুদ্ধ জাহাজ , রয়েছে অদ্ভুত সব বিধ্বংসী ক্ষমতা

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ আধুনিক যুগে যুদ্ধ কৌশল অনেকটাই পাল্টে যাচ্ছে । অনেক ছোট ছোট জাহাজ অবশ্য রিমোট কন্ট্রোলিং এর সাহায্যে চালান যায় । তবে এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বড় চালকহীন যুদ্ধ জাহাজ রয়েছে আমেরিকার দখলে । আর অবাক করার বিষয় এত বড় যুদ্ধ জাহাজ চালাতে না রয়েছে কোন চালক, না রিমোট কন্ট্রোলের ব্যবস্থা ।

অনেক জাহাজ আছে যেগুলি কোন চালক ছাড়া রিমোট কন্ট্রোলের মাধ্যমে পরিচালনা করা হয় । কিন্তু আমেরিকার হাতে রয়েছে এমন যুদ্ধ জাহাজ, যা চালাতে  কোনো রিমোটের দরকার হবে না । যদিও এই যুদ্ধ জাহাজ এখনও পর্যন্ত কোথাও ব্যবহার করা হয়নি । বর্তমানে এই অত্যাধুনিক জাহাজটি কিভাবে অন্য জাহাজের সঙ্গে সংঘর্ষ থেকে এড়িয়ে চলবে সেটা নিয়ে পরীক্ষা করে দেখেছে আমেরিকার মিলিটারি গবেষণা সংস্থা Defense Advanced Research Projects Agency.

স্বয়ংচালিত এই যুদ্ধ জাহাজ নেহাত ছোট নয়,  ১৩২ ফুট লম্বা এবং ১০,০০০ মাইল পর্যন্ত একনাগাড়ে চলতে সক্ষম।আর সাথে রয়েছে শত্রু পক্ষকে আক্রমণ করতে কিম্বা ধোঁকা দিতে অদ্ভুত সব ক্ষমতা । পেন্টাগনের ঘোষণা অনুযায়ী এই জাহাজটি লুকিয়ে থাকা যেকোনো সাবমেরিন বা আন্ডারওয়াটার মাইন সহজেই চিহ্নিত করতে সক্ষম। 

আপাতত যুদ্ধ জাহাজ হিসাবে এর মডেল তৈরি করা হলেও এখনি এই জাহাজটির মধ্যে কোনও অস্ত্র রাখার পরিকল্পনা নেই বলেই জানা যায়। বিশ্বের বড় বড় জাহাজ সংস্থা এই জাহাজটির ট্রায়াল পিরিয়ডে চলাফেরা উপর নজর রাখেছিলেন । এটি মূলত সান দিয়েগো থেকে গুয়াম পর্যন্ত চলাচল করতে সক্ষম।

 দুটি ডিজেল ইঞ্জিন দ্বারা পরিচালিত এই জাহাজটি এখনই ব্যবহারিক প্রয়োগ করতে চাইছে না পেন্টাগন । তবে আগামী দিনে অস্ত্র বহন করার বিষয়ে তারা চিন্তা ভাবনা করছেন । এই মুহূর্তে সবচেয়ে মাথা ব্যাথা একটাই, স্বয়ং পরিচালিত এই জাহাজটি হ্যাক করতে পারে হ্যাকাররা । আর একবার যদি কোন হ্যাকার নিজেদের কন্ট্রোল নিয়ে নিতে পারে, তাহলে নিজেদের ইচ্ছামত চালনা করতে সক্ষম হবে সে । এই জাহাজটির নিরাপত্তার দিকে নজর রখছেন গবেষকরা।

মন্তব্য
Loading...