সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

LICর এই পলিসিতে একবার বিনিয়োগ করে আজীবন মাসিক ৩০,০০০ টাকা পেনশন পেতে পারেন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ  LIC ( লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া )  কে দেশের অন্যতম বিশ্বস্ত বীমা সংস্থা হিসাবে বিবেচনা করা হয়। এর পিছনে কারণও রয়েছে । LIC সরকার পরিচালিত হয় এবং কোটি কোটি মানুষ এর বিভিন্ন পলিসিতে বিনিয়োগ করেছে।এলআইসির জীবন অক্ষয় (LIC’s Jeevan Akshay) হল এমন একটি পলিসি যাতে কেবলমাত্র একবার বিনিয়োগ করে জীবনভর মাসিক ৩০০০০ টাকা পেনশনের সুবিধা পাওয়া যায় ।

LIC এর বিভিন্ন পলিসি রয়েছে । এই পলিসিগুলি এমনভাবে তৈরি করা হয়েছে যা ছোট থেকে বড়, দরিদ্র থেকে ধনী সকলেই ইচ্ছা করলে বিনিয়োগ করতে পারবেন । LIC তে বিনিয়োগ করার অর্থ বিনিয়োগকারীর বর্তমান এবং ভবিষ্যৎ উভয় সময়ের প্রয়োজন পুরন । বিনিয়োগকারী term, health, endowment and pension প্রভৃতি খাতে বিনিয়োগ করতে পারেন । অবসর বয়সে মাসে মাসে পেনশন পেতে চাইলে এলআইসির জীবন অক্ষয় পলিসি (LIC’s Jeevan Akshay) বেছে নিতে পারেন ।

সাধারনত  পেনশনকারীদের প্রায়শই পেনশন নিয়ে উদ্বেগ থাকে। আর অবসর নেবার সময়ে এই উদ্বেগ যথেষ্ট পরিমাণে বাড়ে।সরকারীভাবে কিছু পেনশন প্রকল্প রয়েছে, কিন্তু সব সময় সেই প্রকল্পগুলি সবার জন্য বিশেষ করে বিনিয়োগকারীদের পক্ষে উপযুক্ত নাও হতে পারে । এক্ষেত্রে এলআইসির পেনশন পলিসি ‘জীবন অক্ষয়’ তে বিনিয়োগ করাই যেতে পারে ।

যদি কোন বিনিয়োগকারী একজন ভারতীয় নাগরিক হন, তাহলে LIC র পেনশন পরিকল্পনার সাহায্যে আপনি জীবনভর পেনশনের সুবিধা পেতে পারেন । আর আপনি যদি বিনিয়োগের সাথে সাথেই পেনশন পেতে চান তবে আপনি এলআইসির জীবন অক্ষয় পলিসি (LIC’s Jeevan Akshay) তে বিনিয়োগ করতে পারেন। এতে, বীমাকারী একবার প্রিমিয়াম প্রদান করে আজীবন সুবিধা পান।

এলআইসির জীবন অক্ষয় পলিসিতে ন্যূনতম ১,০০,০০০ টাকা বিনিয়োগ করতে পারেন । বয়স ৩০ থেকে ৮৫ বছরের মধ্যে হতেহবে ।এই পলিসিতে বিনিয়োগের ক্ষেত্রে  কোনও মেডিকেলের দরকার নেই। বিমাকারী হিসাবে আপনি প্রিমিয়াম বাছতে 10 টি আলাদা বিকল্পের যেকোন একটি বেছে নিতে পারেন ।

একজন মোটা অঙ্কের বিনিয়োগকারী (সরকারী পেনশন ব্যবস্থায় মোটা অঙ্কের টাকা বিনিয়োগ করা যায় না)
মোটা অঙ্কের বিনিয়োগের মাধ্যমে এলআইসির জীবন অক্ষয় পলিসিতে(LIC’s Jeevan Akshay)  প্রতি মাসে 30 হাজার টাকা পেনশন পেতে পারেন। এই নীতিমালার অধীনে, গ্রাহকরা বার্ষিকীতে ১০ ধরণের বিকল্প পান। আপনি যদি অবিলম্বে পেনশন পেতে চান, তবে বিকল্প ‘এ’ অর্থাৎ অভিন্ন হারে জীবনের জন্য প্রদেয় বার্ষিকী নির্বাচন করুন।

Age: 44
Sum Assured: 6000000
Lump Sum Premium: 6108000

Pension:
Annually: 383100
Half Yearly: 188250
Quarterly: 93300
Monthly: 30925

মনে করুন 44 বছর বয়সী কোনও ব্যক্তি যদি ‘এ’ অর্থাত্ ‘ইউনিফর্ম হারে আজীবন প্রদেয় বার্ষিকী’ (প্রতিমাসে পেনশন) বেছে নেয়, তাহলে তাকে   6108000  টাকা একক পরিমাণ প্রিমিয়াম দিতে হবে ।  এই বিনিয়োগের পরে, তিনি প্রতি মাসে 30925  পেনশন পাবেন যা বার্ষিক 383100 টাকা হবে। যতদিন বীমাকারী বেঁচে থাকবেন ততদিন এই পেনশন পাবেন।

মন্তব্য
Loading...