সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

দাঁত মাজা ছাড়াও টুথপেস্ট আরও কয়েকটি কাজে লাগে । কি কাজে ! জেনে নিন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ আমরা সকালে ঘুম থেকে উঠে যে জিনিশ সবার আগে খোঁজ করি সেটি দাঁত মাজার ব্রাশ এবং পেস্ট । ফলে প্রতিটি বাড়িতেই অন্য কিছু থাক বা না থাক, পেস্ট থাকবেই । দাঁত মাজা কিম্বা মুখের দুর্গন্ধ দূর করা ছাড়াও টুথপেস্টের আরও কিছু ব্যবহার আছে । ব্যবহারগুলি জানা থাকলে ক্ষতি ত হবেই না, বরং দরকারের সময় হাতের কাছে থাকলে উপকারে আসবে ।

দাঁত মাজার কাজে আমরা যে টুথপেস্ট ব্যবহার করি তাতে থাকে ফ্লোরাইড (Fluorides), অ্যাব্রেসিভ(Abrasive), পলিইথাইলিন (Polyethylene), ট্রাইক্লোসান (Triclosan), এস এল এস (Sodium Lauryl Sulphate),হাইড্রেটেড সিলিকা (Hydrated silica),  প্যারাবিন (Paraben), সরবিটল (Sorbitol) । এর মধ্যে ফ্লোরাইড (Fluorides) দাঁতের ইনামেল শক্ত করতে সাহায্য করে। ফ্লোরাইড দাঁতকে রিমিনারেলাইজ করতে পারে, তাই দাঁত মজবুত করতে ওটা ব্যবহার করা হয়।অ্যাব্রেসিভ(Abrasive) দাঁতে দাগ পড়ে যাওয়া থেকে আটকাতে দেওয়া হয়। ক্যালসিয়াম কারবোনেট, এলুমিনিয়াম হাইড্রোক্সাইড ইত্যাদি থেকে এটা তৈরি হয়।  ট্রাইক্লোসান (Triclosan) আসলে অ্যান্টিব্যাকটেরিয়াল এজেন্ট। এটা আমাদের দাঁত মজবুত করে, মাড়ি সুস্থ রাখে।এছাড়া প্যারাবিন (Paraben)- পেস্ট যাতে বেশিদিন ভাল থাকে তাই  ব্যবহার করা হয়। পেস্টকে মিষ্টি স্বাদ দেয় সরবিটল (Sorbitol) ।

এসব ত গেল টুথপেস্টের উপাদান । এবার দাঁত মাজা ছাড়াও আর কি কি কাজে লাগানো যায় এবং কিভাবে করা হয় দেখে নেওয়া যাক –

(১) রান্না বা কোন কাজ করতে গিয়ে  হাত পুড়ে যেতে পারে। এই পোড়া জায়গায় টুথপেস্ট ব্যবহার করুন। আরাম পাবেন। তবে বেশি পুড়লে টুথপেস্টে কাজ হবে না, ডাক্তারের পরামর্শ নিতে হবে।

(২) রান্নাঘরের কাজে হাত, নখে দাগ পড়ে যায়, এ ক্ষেত্রে নখে টুথপেস্ট লাগিয়ে ভালো করে ঘষে নিন। দেখবেন নখের হলদেটে ভাব কেটে যাবে।

রান্নাঘরের কাজে হাত, নখে দাগ পড়ে যায়, এ ক্ষেত্রে নখে টুথপেস্ট লাগিয়ে ভালো করে ঘষে নিন। দেখবেন নখের হলদেটে ভাব কেটে যাবে।

(৩) আপনার পছন্দের কাপড়ে দাগ লাগতে পারে। এক্ষেত্রে টুথপেস্ট ব্যবহার করতে পারেন । দাগ লাগার জায়গায় পেস্ট মাখিয়ে রাখুন । পরে সেটা পরিষ্কার করে নিন।

(৪) মুখে ব্রণ হলে, ব্রণ আক্রান্ত অংশে রাতে শোবার আগে টুথপেস্ট লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে ঘুম থেকে উঠে দেখবেন, ব্রণর আকৃতি অনেকটাই ছোট হয়ে গিয়েছে।

মুখে ব্রণ হলে, ব্রণ আক্রান্ত অংশে রাতে শোবার আগে টুথপেস্ট লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে ঘুম থেকে উঠে দেখবেন, ব্রণর আকৃতি অনেকটাই ছোট হয়ে গিয়েছে।

(৫) গয়না পরিষ্কারে টুথপেস্ট ব্যবহার করতে পারেন । বাড়িতে পুরনো রুপার গয়নায় কালচে ছোপ পড়ে গেলে সেই কালচে ছোপ দূর করে গয়নার চাকচিক্য ফিরিয়ে আনতে টুথপেস্ট অত্যন্ত কার্যকরী।

(৬) ফোনে স্ক্রিনগার্ড লাগালেও স্ক্র্যাচ পড়ে যায়। নতুন স্ক্রিনগার্ড না কিনে তুলোয়ে টুথপেস্ট নিয়ে ঘষে নিন৷ দেখবেন আগের মতো হয়ে গেছে ফোনের স্ক্রিন।

(৭) আয়রনের দাগ তুলতেও টুথপেস্ট উপকারী৷ এবং বেসিন বা বাথরুমের স্টিলের কলে ময়লা জমলেও টুথপেস্ট দিয়ে তা পরিস্কার করা সম্ভব।

(৮) মশা বা কোন পোকা মাকড় কামড়ালে শরীরে চুলকুনি বা জ্বলুনি দেখা যায় । কামড়ানোর স্থানে একটু টুথপেস্ট লাগান । দেখবেন বেশ আরাম পাচ্ছেন ।

মন্তব্য
Loading...