মেয়েরা জীবনযাত্রা সহজ করতে জিন্স পরছেন কিন্তু জানেন কি জিন্স পরলে সন্তান হিজড়া হতে পারে

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: মেয়েরা জীবনযাত্রা সহজ করতে জিন্স পরছেন কিন্তু জানেন কি জিন্স পরলে সন্তান হিজড়া হতে পারে। মেয়েরা সময়ের সাথে এবং কাজের সুবিধার জন্য অনেকেই জিন্স প্যান্ট পরছেন। জিন্স প্যান্ট ও শার্ট আকর্ষনও বাড়িয়ে তোলে। জিন্স-টি শার্ট মেয়েদের জীবনযাত্রাকে করেছে সহজ। অনেক সময়ই খুব দ্রুত বাইরে যাওয়ার জন্য গুরুত্বপূর্ণ পোশাক হিসাবে জিন্সকে ধরা হয়। সেই সাথে দামের দিক থেকে আবার ময়লা হওয়ার ঝামেলা থেকে রেহাই দেয় জিন্স। এক্সিডেন্টে ক্ষতির পরিমান কমাতেও জিন্সের গুরুত্ব কম নয়।

ভারতের বিহারে এক জেলা প্রশাসকের কার্যালয়ের পাশে ২০১৫ সালে অজ্ঞান অবস্থায় একটি মেয়েকে পাওয়া যায়। মেয়েটির পোশাক ছিল জিন্স প্যান্ট। তখন মেয়েটির শরীরের পাশে একটি চিঠি পাওয়া যায় সেখানে লেখা ছিল, মেয়েদের জিন্সের শার্ট-প্যান্ট পরা ভারতীয় সংস্কৃতির পরিপন্থী। বিহারের বর্তমান মুখ্যমন্ত্রী নিতিশকুমার মুখ্যমন্ত্রী হওয়ার পর মেয়েদের পোশাক নিয়ে হুমকিও শোনা গেছে। সময়ের সাথে পোশাকের ধ্যান ধারনাও বদলায়। সময় ও প্রয়োজনে পুরুষেরা ধুতি, লুঙ্গির বদলে প্যান্ট-জামা পড়ছেন। বাঙালি নারীর ঐতীহ্যবাহী একটি অতি জনপ্রিয় পোশাক ব্লাউজ। এটি শাড়ির নিচে বুকের অংশে পরা হয়। জানা যায় এই ব্লাউজও বেশী দিন আগের নয় রবীন্দ্রনাথদের পরিবারের মহিলারাই ব্লাউজ পরা প্রচলণ করেন।

ভারতের আরেকটি প্রদেশ কেরালার এক অধ্যাপক আরেক কাঠি এগিয়ে বলেন মেয়েরা জিন্স পরলে হিজড়া সন্তান প্রসব করতে পারেন। একথায় তিনি সমালোচনার মুখে পড়লেও তিনি না দমে বিভিন্ন সচেতনতা সভায় একথা বলতে থাকেন। কেরালার এ অধ্যাপক বোটানির হলেও তার বিষয় বহির্ভূত দাবির পক্ষে তিনি কেরালায় তিন লাখের বেশি হিজড়া রয়েছে জানান।  জিন্স প্রসঙ্গে তার এই হিজড়া তত্ত্ব বিভিন্ন মহলে সমালোচিত হলেও এক শ্রেণী তার কথায় সমর্থন জানিয়ে যাচ্ছেন। অধ্যাপক পুরুষ বিভাজন মেনে চলার পক্ষে দাবি তোলেন।

জিন্স পড়ার বিষয়ে পোশাক গবেষকদের তথ্য না পাওয়া গেলেও টাইট ফিট পোশাকের থেকে ঢিলেঢালা পোশাক শরীরের জন্য উপকারী গবেষকরা জানান। পোশাকের পরিবর্তনের ধারায় হালে টাইট ফিট পোশাকের প্রচলন হলেও ভিক্টোরিয়ান যুগেও মহিলাদের এরকম পোশাক প্রচলিত ছিল। যাকে কর্সেট পোশাক অভিহিত করা হয়ে থাকে। স্কিন টাইট পোশাকে শরীরের বিভিন্ন ক্ষতি হতে পারে জানা যায় টাইট জিন্স পড়লে ম্যারালজিয়া প্যারিসথেটিকা নামক রোগ তৈরী হয় টাইট জিন্স থেকে। একই সাথে গবেষকদের তথ্য মতে জিন্স পড়লে কোন অস্বস্তি হলে জিন্স এড়িয়ে যাওয়াই ভাল।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...