Alipore Zoo Kolkata (কলকাতার আলিপুর চিড়িয়াখানা)

0

Alipore Zoo Kolkata

 

Alipore Zoo located near Alipore Road in Kolkata is one of the special tourist centers of Kolkata.

History:

On 1st January 1876, the Alipore Zoo was established on 46 acres of land near Alipore Road in Kolkata, but it is known that the original zoo was built much earlier.

In 1800, the governor general of Bengal, Lord Wellesley, expressed his intention to build an animal park in his Barakpore garden house. Later, when Wellesley returned to England, prominent physicist Francis Buchanan Hamilton get the responsibility of the animals in the park. It is known that many features of this park were molecule by the London Zoo authorities.

After the development of some large and rich animal parks in the world, the British authorities of Calcutta kept thinking about making this zoo a statutory zoo. Then in July 1841, the ‘Calcutta Journal of Natural History’ was advised to set up a zoo in Calcutta and in 1873 the lieutenant-governor Sir Richard Temple proposed to set up a zoo in Calcutta. Then the Asiatic Society and Agri-Horticulture Society were allocated land from the government for the zoos.

Alipore zoo creature

Inauguration:

The Alipore Zoo was officially inaugurated on 1 January 1876 in the Alipore region of Calcutta. Located on 46 acres of land, this zoo opens on Prince Seventh Edward.

At first the zoo was started with the animal of German electrician Carl Lewis Swandler’s garden. Also, the zoo is a little bit futile with the help of money received from the general public.

After that the Alipore Zoo was completed by the help of Indian and British noble persons. For example, the donation of king fourth Krishnaraja Wadia is mentioned, he was donated many animals for Alipore Zoo from his own animal park. In the honor of King Suryakanta Acharya of Mymensingh, open air tiger enclosure named ‘Mymensingh Enclosures’ was created at here.

Spectacular objects:

At first the Alipur Zoo has developed as a tourism center with some animals such as African Buffalo, Jamboreer sheep, four horned sheep, shrinking Kashmiri goat, Indian antelope, Indian gazelle, poor poachers, Chitra deer, para deer etc. At present, there are many more animals such as Royal Bengal Teagar, Ricculitated Giraffe, African Lion, Jaguar, Hippo, Dromedary Cemel, Indian Acacia Rhinoceros, Grant’s Zebra, Emu, Indian Annie, Forest Cat, Whitebagh, Kangaru etc.

Alipore zoo tiger

There is a reptile building, a grove building, an elephant building and a panther building. There are open air enclosures for tigers and lions at the panther building and various species of snakes and crocodiles can be seen at the reptile building.

Alipore zoo reptile

Besides various notable animals, the groups of different types of colorful and beautiful birds here will attract tourists. There are various types of bird such as Macau, Connor, Lorient, Lori etc. There are also Touraco, Dhanesh, Swainho’s Pageant, Lady Amherst’s Page and Sonny Mathura. To see the diversity of birds, winter is the ideal time for tourists, because many migratory birds have arrived here then. Many migratory birds are found in a large pool located in the middle of the zoo.

Birds of Alipore zoo

Adwaita: As the main attraction of the popularity and fame of the Alipore Zoo in Kolkata, the old turtle ‘Adwaita’ is located here. In 1875, the turtle were first brought here. It is estimated that in 2006, Adwaita was more than 250 years at the time of his death.

Adwaita

Address:

2, Alipore Rd, Alipore

Kolkata – 700 027

Website: www.kolkatazoo.in


কলকাতার আলিপুর চিড়িয়াখানা

(Alipore Zoo Kolkata)

 

কলকাতার বিশেষ বিশেষ পর্যটন কেন্দ্র’গুলির মধ্যে অন্যতম হল কলকাতার আলিপুর রোডের কাছে অবস্থিত আলিপুর চিড়িয়াখানা।

ইতিহাসঃ

১৮৭৬ সালের ১লা জানুয়ারি কলকাতার আলিপুর রোডের কাছে ৪৬ একর জমির ওপর বর্তমান আলিপুর চিড়িয়াখানা প্রতিষ্ঠিত হলেও মূল চিড়িয়াখানা’টি আরও অনেক আগেই গঠন করা হয়েছিলো বলে জানা যায়।

১৮০০ খ্রিষ্টাব্দে তৎকালীন বাংলার গভর্নর জেনারেল লর্ড ওয়েলেসলি তাঁর ব্যারাকপুরের গ্রীষ্মাবাসে একটি পশু উদ্যান গড়বার ইচ্ছে প্রকাশ করেছিলেন। পরবর্তীকালে ওয়েলেসলি ইংল্যান্ডে ফিরে যাওয়ার সময় বিশিষ্ট চিকিৎসক ফ্রান্সিস বুকানন হ্যামিলটনের ওপর উদ্যানের পশু’গুলির দায়িত্ব দিয়ে যান। জানা যায় যে, এই উদ্যানের বেশ কিছু বৈশিষ্ট্য লন্ডন চিড়িয়াখানা কর্তৃপক্ষকেও অণুপ্রাণিত করেছিল।

এরপর পৃথিবীতে বেশ কিছু বৃহৎ এবং সমৃদ্ধ পশু উদ্যান গড়ে ওঠার সাথে সাথে কলকাতার ইংরেজ কতৃপক্ষ এই পশু উদ্যান’টিকে একটি বিধিবদ্ধ চিড়িয়াখানার রূপ দেওয়ার কথা ভাবতে থাকে। এর পরপরই ১৮৪১ খ্রিষ্টাব্দের জুলাই মাসে ‘ক্যালকাটা জার্নাল অফ ন্যাচারাল হিস্ট্রি’ পত্রিকায় কলকাতায় চিড়িয়াখানা স্থাপনের পক্ষে সওয়াল করা হয় এবং যথাক্রমে ১৮৭৩ সালে লেফটানেন্ট-গভর্নর স্যার রিচার্ড টেম্পল কলকাতায় একটি চিড়িয়াখানা স্থাপনের প্রস্তাব দেন। এরপর সরকার থেকে এশিয়াটিক সোসাইটি ও এগ্রি-হর্টিকালচার সোসাইটি’কে যৌথভাবে চিড়িয়াখানা স্থাপনের জমি প্রদান করা হয়।

Alipore zoo creature

উদ্বোধনঃ

১৮৭৬ সালের ১লা জানুয়ারি কলকাতার আলিপুর অঞ্চলে আনুষ্ঠানিকভাবে আলিপুর চিড়িয়াখানা-র উদ্বোধন করা হয়। ৪৬ একর জমি’র ওপর অবস্থিত এই চিড়িয়াখানা’টি উদ্বোধন করেন প্রিন্স সপ্তম এডওয়ার্ড।

মূলত ভারতীয় রেল বিভাগের অন্তর্গত জার্মান ইলেকট্রিশিয়ান কার্ল লুইস সোয়েন্ডলারের ব্যক্তিগত উদ্যানের পশুপাখি নিয়েই প্রথমে চিড়িয়াখানা’টি চালু করা হয়। এছাড়াও, সাধারণ জনগণের পক্ষ থেকে উপহারস্বরূপ পাওয়া অর্থসম্পদের সাহায্যেও চিড়িয়াখানা’টি বেশ কিছুটা পরিপুষ্ট করা হয়।

এরপর ধীরে ধীরে ভারতীয় ও ইংরেজ অভিজাত ব্যক্তিদের দানে পুষ্ট হয়ে ওঠে আলিপুর চিড়িয়াখানা। উদাহরণস্বরূপ মহীশূরের রাজা চতুর্থ কৃষ্ণরাজ ওয়াদিয়ার কতৃক তাঁর নিজস্ব পশু উদ্যান থেকে পশু দান করবার কথা উল্লেখ করা যায়। উল্লেখ্য, ময়মনসিংহের রাজা সূর্যকান্ত আচার্যের সম্মানে এখানে ‘ময়মনসিংহ এনক্লোজার’ নামে ওপেন এয়ার টাইগার এনক্লোজার তৈরি করা হয়।

দ্রষ্টব্যঃ

শুরুর দিকে আফ্রিকান বাফেলো, জ্যাঞ্জিবার ভেড়া, চার-শৃঙ্গবিশিষ্ট ভেড়া, সংকর কাশ্মীরি ছাগল, ইন্ডিয়ান আন্টেলোপ, ইন্ডিয়ান গেজেল, সম্বর হরিণ, চিত্রা হরিণ, প্যারা হরিণ প্রভৃতি কিছু পশু নিয়ে আলিপুর চিড়িয়াখানা একটি পর্যটন কেন্দ্র হিসাবে গড়ে ওঠে। বর্তমানে এখানে রয়্যাল বেঙ্গল টাইগার, রেটিকুলেটেড জিরাফ, আফ্রিকান সিংহ, জাগুয়ার, জলহস্তী, ড্রোমেডারি ক্যামেল, ভারতীয় একশৃঙ্গ গণ্ডার,  গ্র্যান্ট’স জেব্রা, এমু, ভারতীয় হাতি, বন বিড়াল, সাদাবাঘ, ক্যাঙ্গারু ইত্যাদি আরও বহু পশু লক্ষ্য করা যায়।

Alipore zoo tiger

এখানে একটি সরীসৃপ ভবন, একটি বনমানুষ ভবন, একটি হস্তীভবন ও একটি প্যান্থার ভবন রয়েছে। সরীসৃপ ভবনে বিভিন্ন প্রজাতির সাপ, কুমীর এবং প্যান্থার ভবনের পিছনে বাঘ ও সিংহের জন্য ওপেন এয়ার এনক্লোজার রয়েছে।

Alipore zoo reptile

বিভিন্ন উল্লেখযোগ্য পশু ছাড়াও এখানে অবস্থিত ভিন্ন ভিন্ন প্রজাতির রঙিন ও সুন্দর পাখি’র দল পর্যটক’দের আকর্ষণ করবে। এখানে রয়েছে ম্যাকাও, কনুর, লোরিকেট, লোরি প্রমুখ বিচিত্র পাখি। এছাড়াও রয়েছে টৌরাকো , ধনেশ, সোয়াইনহো’স পেজেন্ট, লেডি আমহার্স্ট’স পেজেন্ট ও সোনালি মথুরা। পাখি’র বৈচিত্র দেখতে হলে শীতকাল’ই পর্যটকদের জন্য আদর্শ সময়, কারণ এই সময় বহু পরিযায়ী পাখির আগমন ঘটে এখানে। চিড়িয়াখানা’র মাঝখানে অবস্থিত একটি বৃহদাকার জলাশয়ে বহু পরিযায়ী পাখি দেখতে পাওয়া যায়।

Birds of Alipore zoo

অদ্বৈতঃ কলকাতার আলিপুর চিড়িয়াখানা’র জনপ্রিয়তা এবং খ্যাতির মূল আকর্ষণ হিসাবে বলা চলে এখানে অবস্থিত প্রবীণ কচ্ছপ ‘অদ্বৈত’। চিড়িয়াখানা তৈরির সময় থেকে অবশ্য আলিপুরে ছিলনা এই বিচিত্র জীব’টি, জানা যায় যে ১৮৭৫ সালে প্রাণী’টিকে প্রথম এখানে নিয়ে আসা হয়। হিসাব করে দেখা যায়, ২০০৬ সালে অদ্বৈত-এর মৃত্যুর সময় এর বয়স ২৫০ এরও বেশী ছিল। এটিই এই চিড়িয়াখানা’র মূল নিদর্শন বলা চলে।

Adwaita

ঠিকানাঃ

২, আলিপুর রোড, আলিপুর

কলকাতা – ৭০০ ০২৭

ওয়েবসাইটঃ www.kolkatazoo.in

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...