সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

অদূর ভবিষ্যতে বিশ্ব উষ্ণায়নের শিকার হতে চলেছে চেন্নাই

0

বিশ্ব উষ্ণায়ন নিয়ে যখন সারা বিশ্ব সরব এবং এর প্রভাব নিয়ে আতঙ্কিত তখন পরিবেশবিদদের  দেওয়া একটা আশঙ্কা নাড়িয়ে দিয়েছে সারা ভারতের পরিবেশবিদ এবং আবহাওয়াবিদদের। জানা যাচ্ছে আদুর ভবিষ্যতে দক্ষিন চেন্নাইয়ের সমুদ্রধারে অবস্থিত থিরুবনমিয়ুর শহরটি তলিয়ে যেতে পারে সমুদ্রগর্ভে। মনে করা হচ্ছে যে এই শহরটির মেয়াদ আর কয়েক বছর। 

বিশ্ব উষ্ণায়ন সারা বিশ্বের কাছে প্রবল আশঙ্কার বিষয়। এর ফলে গলে যাচ্ছে হিমালয়ের বরফ, বেড়ে উঠছে সমুদ্রের জল ফলে  আশঙ্কার মুখে পড়েছে বহু জনপদ এবং জনজীবন। সেই আশঙ্কার মুখে পড়তে চলেছে  ভারতের দক্ষিন চেন্নাইয়ের সমুদ্রধারে অবস্থিত থিরুবনমিয়ুর শহরটি, ধারনা আবহাওয়াবিদদের। তারা মনে করছেন ২১০০ সালের মধ্যে সমুদ্রগর্ভের মধ্যে তলিয়ে যাবে এই শহরটি।

 

আন্না ইউনিভার্সিটি এবং ইউএই ইউনিভার্সিটি অফ ন্যাশনাল ওয়াটার সেন্টারের মিলিত রিপোর্টে জানা যাচ্ছে যে সমুদ্র প্রায় ৪০ মিটার এগিয়ে এসেছে এবং পানীয় জলের নমুনা সংগ্রহ করে দেখা গেছে যে সেই জলের সাথে মিশে গেছে সমুদ্রের নোনা জল। প্রায় ৩০ টি নলকূপ খনন করা হয়েছে এবং দেখা যাচ্ছে যে প্রতি বছর ২ মিলি করে বাড়ছে সমুদ্রের জল ফলে সমুদ্র ক্রমশ এগিয়ে আসছে ছেন্নাইয়ের দিকে।

আবহাওয়াবিদদরা মনে করছেন যে এখন থেকেই যদি ব্যাবস্থা না নেওয়া হয় এবং গাছ কাটা বন্ধ করা না হয় তবে অদূর ভবিষ্যতে  সারা বিশ্ব এবং জনপদ ধ্বংসের সম্মুখীন হতে পারে। 

মন্তব্য
Loading...