সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ভরা বর্ষায় লাউ পাতায় লোভনীয় কই মাছের পাতুরি ! কিভাবে করবেন জেনে নিন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ একটু আগের দিনে হেঁটে গেলে মা মাসীরা এই বর্ষায় রান্না করতেন লাউ পাতায় মুড়ে লোভনীয় কই মাছের পাতুরি । গরম গরম ভাতের সাথে সেই কই মাছের স্বাদ অনেকেই ভুলতে পারেন নি । কিন্তু এখন ব্যস্ত সময়ে সেই সব পুরানো দিনের রান্নার রেসিপি জানা না থাকায় খাওয়া আর হয়ে ওঠে না । আসুন দেখে নিই কই মাছের একটু ভিন্ন স্বাদ পেতে কিভাবে লাউ পাতায় মুড়ে পাতুরি বানানো হয় ।

লাউ পাতায় মুড়ে কই মাছের পাতুরির রেসিপি খুব কঠিন নয় । বাড়িতে নিজেই সহজে এই লোভনীয় রান্না করে দেখতে পারেন ।

লাউ পাতায় কই মাছের রেসিপির উপকরণঃ মাঝারি বা বড় সাইজের ৪ টি কই মাছ, লাউ পাতা ১০/১২টি, পেঁয়াজ বাটা আধা কাপ ,সরিষা বাটা আধা কাপ ,কাঁচা লঙ্কা বাটা ১ চা চামচ (প্রয়োজনে একটু বেশি দিতে পারেন), সরিষার তেল আধা কাপ, হলুদ ,লবণ পরিমাণ মত ।

প্রণালীঃ প্রথমে কই মাছ ভাল করে ধুয়ে মাছের গায়ে হালকা করে চিরে নিতে হবে । লাউপাতাগুলিও ভাল করে ধুয়ে নিয়ে জল ছাড়িয়ে রাখতে হবে । এবার লাউপাতার উপরে একটা মাছ নিয়ে  সরিষা বাটার মধ্যে পেঁয়াজ, কাঁচা লঙ্কা বাটা, হলুদ, লবণ আর সরিষার তেল দিয়ে মাখিয়ে ২০/২৫ মিনিট  রেখে উপরে আর একটি লাউ পাতা রেখে ভাল করে সুতো দিয়ে বেঁধে মুড়তে হবে । এভাবে প্রতিটি মাছ আলাদা আলাদা করে লাউপাতায় সুতো দিয়ে মুড়ে নিতে হবে ।

এবার একটি ফ্রাই প্যানে লাউ পাতায় মোড়ানো কই মাছগুলো দিয়ে ৫ মিনিটের জন্য ঢেকে এপিঠ-ওপিঠ গরম করে লাউ পাতার রস শুখিয়ে নিতে হবে । এরপর কই মাছগুলো উঠিয়ে আবার ফ্রাই প্যানে ২ টেবিল চামচ তেল দিয়ে ভেজে নিলেই তৈরি লোভনীয় লাউ পাতায় কই মাছের পাতুরি। এবার গরম ভাতের সাথে মেখে খেয়ে দেখুন অন্য রকম স্বাদ পাওয়া যায় কি না !

আগেরকার দিনে মা-ঠাকুমারা অবশ্য ফ্রাই প্যান ব্যবহার করতেন না । তারা লাউ পাতায় মোড়া কই মাছ  পেয়াজ দিয়ে কিম্বা পেঁয়াজ ছাড়া পছন্দের মশলা দিয়ে মাছ মেখে রেখে লাউ পাতায় মুরিয়ে ভাত রান্নার সময় ভাপে দিয়ে রান্না করতেন ।

মন্তব্য
Loading...