লাল শাক খেলে কি কি উপকার হয় আপনি জানেন কি

0

লাল শাক একটি অতিপরিচিত শাক ।  প্রায় সারা বছরই এই শাক পাওয়া যায় । বাড়ির পাশে একটু ফাঁকা জমি থাকলেই খুব সহজে কয়েকটা দানা ছড়িয়ে এই  অত্যন্ত উপকারী  লাল শাকের বাগান তৈরি করা যায় । আবার বাজারে 2 থেকে 5 টাকা দিয়ে এক  আটি লাল শাক যখন তখন কিনতে পাওয়া যায় ।

অথচ এই লালচে গোলাপী লাল শাক খেলে কি কি উপকার পাওয়া যায়,  জানতে পারলে তাজ্জব বনে যেতে হবে । লাল শাক হিমোগ্লোবিনে পরিপূর্ণ । আমাদের দেশে অতি পরিচিত যে শাক পাওয়া যায়,  তার মধ্যে লাল শাক আমাদের শরীরে সবচেয়ে বেশি রক্ত তৈরি করতে সাহায্য করে ।

সবচেয়ে বড় কথা,  খাবার চিবাতে পারে এমন শিশুদের জন্য লাল শাক ভীষণ ভীষণ উপকারী । কারণ শিশুদের বাড়ন্ত শরীরের জন্য দরকার হয় আয়রন,  আয়োডিনের মত উপাদান । আর লাল শাক আয়রনের উৎকৃষ্ট উৎস । সুতরাং শিশুদের আস্তে আস্তে পেটের এবং হজম শক্তি বুঝে লাল শাক এর পরিমান বাড়ালে খুব উপকার হয় ।

শুধু বাড়ন্ত শিশু নয়,  পূর্ণ বয়স্কদের জন্য লাল শাক অত্যন্ত উপকারী এবং একটি অত্যন্ত উপাদেয় খাদ্য ।  লাল শাক অ্যানিমিয়া অর্থাৎ যাদের শরীরে রক্তের পরিমাণ কম।  নিম্ন রক্তচাপ অর্থাৎ লো ব্লাড প্রেসার,  শারীরিক দুর্বলতা,  ক্রমশ দৈহিক শক্তি কমে যাওয়া,  ডায়াবেটিস রোগী,  আর্থ্রাইটিসের সমস্যায়  লাল শাক অত্যন্ত উপকারী   ও  গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।

গর্ভবতী অবস্থা থেকে শিশুর জন্ম ও মাতৃদুগ্ধ পান পর্যন্ত লাল শাক ভীষণ জরুরী এবং দরকারি খাদ্য ।  তবে গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে একটু লক্ষ্য রাখতে হবে গ্যাস বা এসিডিটির সমস্যা না হয় ।

এবার প্রশ্ন হল কোন সময় লাল শাক খেলে বেশি উপকার হয় ?  যেহেতু  লাল শাক থেকে একটা এসিডিটির সমস্যা হতে পারে,  সেই জন্য দুপুর বেলায় লাল শাক খাওয়াটা সবচেয়ে ভালো । কারণ দুপুর বেলায় খাদ্য তালিকায় লাল শাক রাখলে সহজে হজম হয় ।  আর এমনিতেই কথায়  আছে শুধু  লাল শাক কেন,  যে কোন শাকই  রাত্রে না খাওয়াই বাঞ্ছনীয় ।

একটু বয়স হয়ে গেলে অথবা মনোপজ হওয়া নারীদের,  হার্ট দুর্বল হয়ে আসে ।  বয়সের পাশাপাশি ত্বক ও চুলে আসে একটা বৈরী  ভাব । পাশাপাশি নখ ভঙ্গুর হতে থাকে । এর কারণ হচ্ছে শরীরে আয়রন ও ক্যালসিয়াম এর ঘাটতি । এই অবস্থায় লাল শাক হতে পারে উপকারী বন্ধু ।  কারণ এই শাক দেহে রক্ত বাড়াবে । পাশাপাশি ত্বক,  চুল ও নখের পুষ্টি যোগাবে । সুতরাং বলা যেতেই পারে শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত সকলেরই লাল শাক অত্যন্ত উপকারী ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...