সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ভাইয়ের কপালে বোন ফোঁটা দেয় । কিন্তু কোন আঙুল দিয়ে এবং কেন জানেন কি ?

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ভাই ফোঁটা উৎসবে তিথি মেনে দ্বিতীয়াতে ভাইয়ের মঙ্গল কামনার উদ্দেশ্যে উপবাস থেকে বোনেরা ফোঁটা দেন । ভাইয়ের মঙ্গল কামনা করে বা’হাতের কড়ে আঙুল দিয়ে ভাইয়ের কপালে ফোঁটা দেন । কিন্তু কেন ফোঁটা দেন আর কেনই বা বা’হাতের কড়ে আঙুল ব্যবহার করা হয় অনেকেই জানেন না ।

সনাতন ধর্ম বা হিন্দু ধর্মকে বলা হয় পৃথিবীর প্রাচীনতম ধর্ম । পশ্চিমা পন্ডিতরা হিন্দুধর্মকে বিভিন্ন ভারতীয় সংস্কৃতি এবং ঐতিহ্যের সংমিশ্রণ এবং সংশ্লেষণ হিসেবে গন্য করেন । সনাতন ধর্মাবলম্বীরা একে সনাতন ধর্ম যা চিরন্তন নিয়ম বা চিরন্তন পথ বলে মনে করেন । সনাতনি বা চিরন্তন যেমন সততা, অহিংসা, ধৈর্যশীলতা, সমবেদনা ও আত্মনিয়ন্ত্রনের পাশাপাশি আরও অনেক মানবিক উত্‍কর্ষ জনক উপায়ের কথা বলে। বাহ্যিক আচার বিচারের থেকে পরম সত্যের জ্ঞানকে সর্বদাই মুখ্য স্থান দেয়।

পুজোর ফুল নৈবেদ্য অর্পণ থেকে শুরু করে, যে কোনও শুভ কাজ আমরা ডান হাত দিয়েই করে থাকি । একটু ছোট বেলার কথা মনে করতে পারলে দেখবেন, কোন কিছু বা হাত দিয়ে নিলে বা দিতে গেলে বকা খেতে হত গুরুজনদের কাছে  ।কিন্তু  ভাই ফোঁটার মত এমন পবিত্র একটি কাজ  বা হাতের কড়ে আঙুল দিয়ে দিতে হয় । এর পিছনে কারন আছে । হিন্দু শাস্ত্র মতে  মানুষের হাতের ৫টি আঙ্গুল ৫ টি ইন্দ্রিয়ের প্রতীক । পঞ্চ ইন্দ্রিয় হল, ক্ষিতি, অপ, তেজ, মরুত্‍, ব্যোম ।  এই ৫টি আঙ্গুলের মধ্যে কড়ে আঙ্গুলকে পঞ্চম ইন্দ্রিয় তথা ব্যোমের প্রতীক হিসাবে ধরা হয় । ব্যোমকে বলা হয়   মহাশূন্যের প্রতীক।

আমরা সকলে জানি ভাইবোনের মধ্যে সম্পর্ক অতি পবিত্র এবং অনেকটা মহাশূণ্যের অসীম ভালবাসার মত। সেই কারণের প্রতিটি বোন তাঁর ভাই বা দাদার মঙ্গল কামনায় তিথি মেনে দ্বিতীয়াতে  উপবাস থেকে ফোঁটা দেন এবং সেই ফোঁটা তার বা হাতের কড়ে আঙ্গুল দিয়েই দেন ।

মন্তব্য
Loading...