শারীরিক সুস্থতা-য় দীর্ঘক্ষন একটানা কাজ নয় মাঝে মাঝে হাটুন এবং মাঝে মাঝে বিশ্রাম আনতে পারে সুন্দর জীবন

0

শারীরিক সুস্থতা মধ্যে অনেক বিষয় থাকে। সম্প্রতি গবেষণার এক রিপোর্টে দেখা যায়, দীর্ঘক্ষন বসে থাকা মৃত্যুর অন্যতম প্রধান কারণ। হার্টের অসুস্থতা, উচ্চ রক্তচাপ, ওজনাধিক্য এসব রোগের বাসা বাঁধতে খুব সহজ হয় অলস বসে থাকলে। আর এগুলোর হাত ধরে আসে মৃত্যু। শারীরিক সুস্থতার অন্তরায় হিসাবে দীর্ঘক্ষণ কম্পিউটারে বসে কাজ করা সহ অনেক বিষয়ে দায়ী করা হয়। আজ আমরা চেষ্টা করব এ বিষয়গুলো আলোকপাত করার জন্য। একই সাথে আপনি কিভাবে সুস্থ থাকতে পারেন।

কম্পিউটারে কাজ করা: যারা কম্পিউটার সংশ্লিষ্ট কাজ করেন তারা বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হয়। বিশেষ করে মেরুদন্ডজনিত সমস্যা বেশী দেখা দেয়।

শারীরিক সুস্থতা, শারীরিক সুস্থতা-য় দীর্ঘক্ষন একটানা কাজ নয় মাঝে মাঝে হাটুন এবং মাঝে মাঝে বিশ্রাম আনতে পারে সুন্দর জীবন

টিভি দেখা: ঘন্টার পর ঘন্টা টিভি দেখাও শারীরিক সুস্থতার অন্তরায়। যারা একটানা টিভি দেখেন তাদের চোখের সাথে উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা দেখা দেয়।

শারীরিক সুস্থতা, শারীরিক সুস্থতা-য় দীর্ঘক্ষন একটানা কাজ নয় মাঝে মাঝে হাটুন এবং মাঝে মাঝে বিশ্রাম আনতে পারে সুন্দর জীবন

দাড়িয়ে কাজ করা: একটানা দাড়িয়ে কাজ করা শারীরিক সুস্থতা-র জন্য অন্তরায়। যারা একটানা দাড়িয়ে কোন কাজ করুন মাঝে মাঝে একটু বিশ্রাম নিন।

মানসিক যে কোন কাজ দীর্ঘক্ষণ করা: মানসিক প্রেসার আছে এমন কাজ দীর্ঘক্ষণ করা একভাবে উচিত নয়।

শারীরিক সুস্থতা-র কৌশল

কাজের ফাকে হাটুন-দীর্ঘক্ষণ বসে কম্পিউটার বা অফিসিয়াল জব করলে প্রতি ঘন্টায় পাচ সাত মিনিট বিশ্রাম নিন। এবং হাটুন।

শারীরিক সুস্থতা, শারীরিক সুস্থতা-য় দীর্ঘক্ষন একটানা কাজ নয় মাঝে মাঝে হাটুন এবং মাঝে মাঝে বিশ্রাম আনতে পারে সুন্দর জীবন

সকালে হাটা-অফিসে যাওয়ার পথে যতটা সম্ভব হাটার চেষ্টা করুন।

লিফটের বদলে সিড়ি-লিফটে ওঠার সহজ চেষ্টা বন্ধ করে সিড়ি ব্যবহার করুন।

পানি খাওয়া-কাজের ফাকে ফাকে অতিরিক্ত পানি খান এবং হাত মুখে পানি দেন।

নিজেকে সময় দেওয়া- প্রতিদিন ২৪ ঘণ্টার মধ্যে মাত্র ৩০ মিনিট নিজেকে দিন। আর সেই সময়টা হাটুন তাহলে আপনি শারীরিক ও মানসিক দু’দিক দিয়েই অনেকটা সুস্থ থাকবেন।

ব্যায়াম করুন-শারীরিক সুস্থতা-র জন্য প্রত্যেকদিন কিছু ফ্রি হ্যান্ড শারীরিক ব্যায়াম করুন।

খেলাধূলা করা-শারীরিক সুস্থতা-র জন্য নিয়মিত খেলাধূলা করা উচিত।

পরিমিত খাবারে অভ্যাস: শারীরিক সুস্থতার জন্য হাটার পাশাপাশি নিয়ম করে পরিমিত খাদ্যাভ্যাস গড়ে তুলুন, কম অথবা বেশি খাওয়া দুটাই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। খাবার তালিকায় আঁশযুক্ত খাবার (যেমন শাক সবজি এবং ফলমূল) বাড়ান। চর্বিজাতীয় খাবার কমিয়ে আনুন। ভাজা-পোড়া ও ফাস্টফুড জাতীয় খাবার সম্পূর্ণ বন্ধ করুন।

চর্বি জাতীয় খাবার ত্যাগ করা: শারীরিক সুস্থতার জন্য চর্বি জাতীয় খাবার বিশেষ লালমাংস (গরু, মহিষ, ছাগলের মাংস), মিষ্টি, ঘি, ডালডা জাতীয় খাবার কম খান।

কম্পিউটারে কাজের বদলে হাতে কাজ করা: যারা সার্বক্ষনিক কম্পিউটারে কাজ করতে অভ্যস্ত তারা মাঝে মাঝে কম্পিউটারের পাশাপাশি হাতে কাজ করুন। সম্প্রতি এক গবেষণায় দেখা যায় যে,সবচেয়ে কার্যকরী হয়, কোন কিছু মনে রাখতে চাইলে তা  হাতে লিখে মনে রাখার চেষ্টা করা।এর মাধমে আপনার মস্তিষ্ক আরো বেশি সজাগ থাকে বলে জানা যায়।

অফিসে আনন্দদায়ক পরিবেশ তৈরী: দীর্ঘক্ষণ যে জায়গায় কাজ করতে হয় সেখানকার পরিবেশের দিকে লক্ষ দিন। পরিবেশ খারাপ হলে শারীরিক ঝুকির পাশাপাশি মানসিক অসুস্থতা দেখা দেয়। এজন্য অফিসে আনন্দদায়ক পরিবেশ তৈরি করুন।

মহিলাকর্মীদের শিশুদের রাখার ব্যবস্থা: মহিলা কর্মীদের যদি দীর্ঘক্ষণ কাজ করতে হয় তাহলে শিশুদের রাখার স্থান তৈরি করা হলে কাজের মাত্রা বৃদ্ধি পায়।

আরামদায়ক পোশাক: দীর্ঘক্ষণ বসে বা দাড়িয়ে কাজ করতে হলে আরামদায়ক পোশাকের দিকে নজর দিন। যাতে পোশাক আপনার কাজকে ব্যাঘাত না ঘটায়।

পর্যাপ্ত ঘুম: সুস্থ থাকার জন্য বেশি বেশি হাসার পাশাপাশি দৈনিক গড়ে ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমানোর পরামর্শ দিয়েছে বিজ্ঞানীরা। একটানা ঘুমের ঘাটতি চলতে থাকলে শরীরের উপরে এর নেতিবাচক প্রভাব পড়ে। এক্সেটার ইউনিভার্সিটির স্পোর্ট এন্ড হেলথ সায়েন্স বিভাগের শিক্ষক ড. গেভিন বাকিংহাম বলেছেন, ঘুম কম হলে মানুষের নতুন জিনিস শেখার প্রক্রিয়া ব্যাহত হয়। তাই দেহ ও মনের স্বাস্থ্য সুরক্ষায় পর্যাপ্ত ঘুমের বিকল্প নেই।

দীর্ঘক্ষন কাজ করলে যে সকল শারীরিক ঝুকি তৈর হয়

ডায়াবেটিস রোগের ঝুকি বাড়ে-শারীরিক সুস্থতা-র জন্য দীর্ঘক্ষন বসে বা যেকোন ভাবে কাজ করলে ডায়াবেটিস রোগের ঝুকি বাড়ে।

স্ট্রোকের ঝুঁকি বাড়ে-দীর্ঘক্ষণ কাজ করায় শরীরের বিভিন্ন অংশের অলসতা তৈরী হয়। ফলে অতিরিক্ত মোটা হয়ে যায়।

হৃদযন্ত্রের কার্যকারিতা: দীর্ঘক্ষণ কাজ করলে হৃদযন্ত্রের বিভিন্ন সমস্যা তৈরী হয়।

ক্যান্সারের ঝুকি: ক্যান্সারের ঝুকি তৈরী হয়। সম্প্রতি এক প্রতিবেদনে বলা হয়েছে দীর্ঘক্ষন না হাঁটার ফলে খাদ্যনালির নিন্মাংশের ক্যান্সারের ঝুঁকি ২৫ শতাংশ বৃদ্ধি পায়।

কোষ্টকাঠিন্য তৈরী হয়: দীর্ঘক্ষন কাজ করলে দীর্ঘমেয়াদি কোষ্টকাঠিন্য দূর হয়।

কিছু বিশ্রামে আনতে শারীরিক সুস্থতা যার ফলে আপনার বাঁচার সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে আরো কিছুদিন। স্বাস্থ্যই সকল সুখের মূল। কারণ আপনার শরীর যদি ভালো না থাকে তাহলে কোন কিছুতেই আপনি ভালো থাকতে পারবেন না। তাই সবার আগে চাই সুস্থ শরীর।

আপনি এটাও পছন্দ করতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.