Ultimate magazine theme for WordPress.

মানস জাতীয় উদ্যান Manas National Park 

0

[Manas National Park Assam] আসামের মানস জাতীয় উদ্যানের প্রবেশদ্বার বাশবাড়ি। পাশেই সবুজ কার্পেটের মত দিগন্তজোড়া চা বাগান , আদ্র ও শুষ্ক পর্ণমোচী অরণ্য তৃণভূমি এবং চিরহরিৎ অরণ্যের মেলবন্ধনে গড়ে উঠেছে মানস জাতীয় উদ্যানটি। ভূটান পর্বতের পাদদেশে অবস্থিত এই ঘন বনভূমি। শিমুল,পলাশ,কাঞ্চন,বেল,চালতা,কুল সহ অন্যান্য নানা রঙের ফুলে ফলে অসাধারণ সাজে সেজে ওঠে এই অরণ্য।

দিগন্তব্যাপী ঘাসের জমিতে,হরিণ,গন্ডার,হাতি,গাওয়ার,বুনো মহিষ, Wild Water Buffalo অন্যতম প্ৰধান আশ্ৰয়স্থল হিসাবেও মানস জাতীয় উদ্যানের খ্যাতি আছে। এছাড়া ময়ূর,টিয়া,বাজিগর,নীলকন্ঠ,লঙ্গুর,বুশ্চাট,ফ্লোরিকান সহ দেখতে পাওয়া যায় নানা ধরণের পাখির মেলা।অরণ্য জুড়ে নানা ধরনের প্রজাপতি অন্যান্য কীটপতঙ্গ ও সাপের আনাগোনা তবে গোল্ডেন লঙ্গুর(Golden langur) এর দর্শন পাওয়া ভাগ্যের ব্যাপার।

 

কুড়ি বিল, বুড়াবাড়ি,উচিলা,লতামার এবং রূপহী ক্যাম্পের ওয়াচটাওয়ারে(watchtower) বসে বন্যপ্রাণ দর্শন বেশ রোমাঞ্চকর।উল্লেখযোগ্য ভ্রমণ দইমারি ক্যাম্প, বাশবাড়ি থেকে ২১ কিলোমিটার দূরে মাথানগুরি বনবাংলো। কাছেই বয়ে চলেছে স্বচ্ছ সলিলা মানস নদী, নদীর ওপারে ভুটানের রয়্যাল মানস।

হিমালয়ের তলদেশে অবস্থিত মানস জাতীয় উদ্যান, রয়্যাল ভুটানের মানস জাতীয় উদ্যানের সাথে যুক্ত।আসামের এক অন্যতম জীববৈচিত্র্যের রাষ্ট্রীয় উদ্যান। ইউনেস্কোর প্রাকৃতিক বিশ্বে ঐতিহ্যবাহী স্থান(Unesco Natural World Heritage site)।উত্তরে মানস নদী, পশ্চিমে সোণকোষ নদী থেকে পূর্বে ধনশিরি নদী পর্যন্ত এই রাষ্ট্রীয় উদ্যানটি বিস্তৃত।

মন্তব্য
Loading...