চন্দ্রযানের ব্যর্থতার জেরে এবার মহাকাশে মানুষ পাঠাবে ISRO

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: লক্ষ্যের অনেক নিকটে পৌঁছেও ‘চন্দ্রযান-২’ চাঁদের মাটি ছুঁতে অসফল হওয়াই নিজের জেদ দ্বিগুণ বাড়িয়ে নেন ISRO-র বর্তমান চেয়ারম্যান কে. শিবান।

খুব দ্রুত মহাকাশে মানুষ পাঠানোর চেষ্টা চালাবে ভারত, সম্প্রতি এমন খবরই দিচ্ছে ভারতের বিভিন্ন সংবাদ মাধ্যম। যদি তাই হয়, তাহলে এটি হবে ISRO-র কাছে একটি ব্যপক বড় চ্যালেঞ্জ। আগামী ২০২০ সালে নভোযানসহ একাধিক মহাকাশ গবেষণা প্রকল্পের কাজ চলছে বলেও জানান ISRO-র চেয়ারম্যান কে. শিবান৷ এছাড়াও, বিগত ২০১৮ সালের স্বাধীনতা দিবসের ভাষণে এর ইঙ্গিত দিতে দেখা গেছে ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী’কে।

এখন থেকে প্রায় দেড় মাস আগে চাঁদের দক্ষিণ মেরু’র উদ্দেশ্যে পাড়ি দিয়েছিল ISRO-র ‘চন্দ্রযান-২’। লক্ষ্য ছিল, প্রথম দেশ হিসাবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করা। অভিযানের প্রতিটি ধাপ সফল ভাবে অতিক্রম করার পর, চাঁদের মাটি থেকে মাত্র ২.১ কিমি উচ্চতায় বিজ্ঞানীদের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয় ‘চন্দ্রযান-২’ এর ল্যান্ডার ‘বিক্রম’। অনুমান করা হয়, নির্দিষ্ট সময়ের মধ্যে গতিবেগ নিয়ন্ত্রণে না আনতে পারায় রোভার সহ বিনষ্ট হয়ে গেছে ল্যান্ডার ‘বিক্রম’।

কিন্তু এরপরেও ভারতের চন্দ্রাভিযানকে মোটেই বিফল বলছেনা কেউই। সম্প্রতি ISRO-র এক প্রতিবেদন থেকে জানা গেছে, রোভার এবং ল্যান্ডার বিনষ্ট হওয়ার পরও ‘চন্দ্রযান-২’ এর বাকি ৯৫ শতাংশ এখনও সুরক্ষিত আছে এবং স্বাভাবিক ভাবেই নিজেদের কাজ শুরু করেছে তারা। চন্দ্রযান অরবিটার এখনও আগের মতই চাঁদের কক্ষপথে ঘুরে বেড়াচ্ছে, যা ইতিমধ্যেই তার অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে চাঁদ সম্পর্কিত বেশ কিছু তথ্য এবং ছবি ISRO-তে পাঠিয়েছে।

পাশাপাশি আরও খুশীর খবর শোনালো ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ISRO। ‘চন্দ্রযান-২’ প্রেরণের সময় বিজ্ঞানীরা বলেছিলেন, অরবিটারে থাকা জ্বালানি’র দ্বারা আনুমানিক ১ বছর তা চাঁদের কক্ষপথে প্রদক্ষিন করতে পারবে। কিন্তু সম্প্রতি পরীক্ষা করে দেখা গেছে, অরবিটারে যা জ্বালানি আছে, তাতে আগামী সাড়ে ৭ বছর তা অনায়াসেই চাঁদের কক্ষপথে ঘুরতে পারবে। এর ফলে, অনুমানের তুলনায় ৭ গুণ বেশী তথ্য আসবে ISRO-র কাছে, যা পরবর্তী চন্দ্রাভিযানে সহায়তা করবে।

উল্লেখ্য, সম্প্রতি ISRO-র চেয়ারম্যান কে. শিবান সংবাদ মাধ্যমে ঘোষণা করেন, আগামী দু’সপ্তাহ যাবৎ বিজ্ঞানীরা ‘চন্দ্রজান-২’ এর ল্যান্ডার ‘বিক্রম’ এর খোঁজ অব্যহত রাখবে। এর শেষ না দেখে হাল ছাড়তে নারাজ চেয়ারম্যান।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...