সময়ের সাথে হাত মিলিয়ে

আপনি কি অষ্টম শ্রেণী পাশ! তাহলে পেতে পারেন ২ লক্ষ টাকা সরকারী সাহায্য !

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ করোনায় দীর্ঘ দিন লকডাউনের জেরে বহু মানুষ কাজ হারিয়েছেন । ব্যাপকভাবে টান পড়েছে রুটি-রুজিতে । এই অবস্থায় নতুন করে কিছু করার চিন্তা থাকলে পেতে পারেন সরকারী সাহায্য । রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষিত ‘কর্ম সাথী প্রকল্প’র মাধ্যমে ১৮ থেকে ৫০ বছর বয়সী যে কেউ ২ লক্ষ পর্যন্ত সরকারী লোণের জন্য আবেদন করতে পারবেন । সেক্ষেত্রে নুন্যতম শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণী হলেই চলবে ।

রাজ্যের বেকার ছেলে-মেয়েদের কর্মসংস্থানের লক্ষ্যে মুখ্য মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ‘কর্ম সাথী প্রকল্প’ চালু করেছিলেন । এই প্রকল্পের মাধ্যমে সরকারীভাবে ‘সাবসিডি’ লোণের মাধ্যমে যে কেউ নতুন করে ব্যবসা শুরু করতে পারে । এবার করোনা পরিস্থিতিতে যেভাবে বহু মানুষ কর্মহীন হয়ে পড়েছে, সেই বিষয় মাথায় রেখে ‘কর্ম সাথী প্রকল্প’র সরকারি গেজেট নোটিফিকেশন হল। এমএসএমই (MSME) দফতর এই বিজ্ঞপ্তি জারি করেছে।

রাজ্যের ১৮ থেকে ৫০ বছর বয়সী বেকার যুবক-যুবতীদের স্বাবলম্বী করে তোলার জন্য MSME যে বিজ্ঞপ্তি জারি করেছে, তাতে বলা হয়েছে নুন্যতম অষ্টম শ্রেণী পর্যন্ত শিক্ষাগত যোগ্যতা থাকলে  যে কেউ নিজের কোম্পানি স্থাপন করার জন্য রাজ্য সরকারের কাছ থেকে আর্থিক সাহায্য পাবে। সর্বাধিক ২ লক্ষ টাকা পর্যন্ত সহজ শর্তে রাজ্য সরকারের পক্ষ থেকে এই সফট লোন দেওয়া হবে।

‘কর্ম সাথী প্রকল্প’র জন্য আবেদন করার পর  জেলা ও ব্লক স্তরে যে কমিটি গঠন করা হয়েছে, তারা সব কিছু খতিয়ে দেখবেন । কমিটি আবেদনকারীর আবেদন খতিয়ে দেখার পর অনুমোদন দিলে ব্যাংকের মাধ্যমে পাওয়া যাবে । নবান্ন সূত্রে জানা গিয়েছে, কর্মসাথী প্রকল্পের আবেদন হবে জেলাভিত্তিক। প্রতিটি জেলায় আবেদন খতিয়ে দেখার জন্য তৈরি হবে কমিটি। সেই কমিটি যোগ্য আবেদনকারীদের ঋণের অংক ঠিক করবেন। সহজ শর্তে এই ঋণ মিলবে বলে জানানো হয়েছে ।

‘কর্ম সাথী প্রকল্প’র আবেদন করার জন্য পঞ্চায়েত এলাকায় BDO অফিস থেকে আবেদন পত্র বিনামুল্যে পাওয়া যাবে । পৌরসভা এলাকার জন্য কলকাতার বাইরে SDO অফিস থেকে আবেদনপ্রত্র সংগ্রহ করতে হবে। কলকাতাবাসী সরাসরি কলকাতা পৌরসভায় আবেদন করতে পারবেন।

বাংলা আবেদন পত্রের লিংকঃ https://wbmsme.gov.in/sites/all/themes/anonymous/pdf/FORMBengla.jpg

ইংরাজি আবেদন পত্রের লিঙ্কঃ https://wbmsme.gov.in/sites/all/themes/anonymous/pdf/FORMEnglish.jpg

আরও বিস্তারিত জানার জন্যঃ https://www.wbedu.in/\

মন্তব্য
Loading...