Best Bangla Motivational Quotes or Bengali Inspirational Quotes With Images, বাংলা মোটিভেশনাল কোটস

Best Bangla Motivational Quotes or Bengali Inspirational Quotes With Images

আমরা বাঙালি । বাংলা আমার মায়ের ভাষা,  আমার মাতৃভাষা । আমি যত ভাষাই  জানিনা কেন,  বাংলা ভাষায় প্রেম নিবেদন,  বাংলা ভাষায় মা বলা,  বাংলা ভাষায় কথা বলা,  এমনকি বাংলা ভাষাতে যদি গালাগালিও দেই –  হয়তো শুনতে ভালো লাগে ।

আমাদের জীবনে চলার পথে অনেক মুহূর্ত আছে,  যখন আমাদের মনে হয় আমাদের দ্বারা আর কিছু হবে না,  মানসিকভাবে একেবারে দুর্বল হয়ে পড়ি,  মনে হয় যেন দেয়ালে পিঠ ঠেকে গেছে ।  নিজের উপর নিজের আত্মবিশ্বাস হারিয়ে যায়,  যতদূর চোখ যায়,  মনে হয় সামনেটা অন্ধকার, আগামী দিনে কি হবে কিছুই বোঝা যাচ্ছে না ।  এমন  সময়,  এমন হতাশা গ্রস্থ হওয়ার পর কিছু বাংলা মতিভেশনাল কোটস রয়েছে যেগুলি কিছু কিছু মহান মনীষী বলে গেছেন । যারা

এই বাংলা মোটিভেশনাল কোড থেকে আমরা আমাদের জীবনে চলার পথে পেয়ে যেতে পারি নতুন উদ্যম,  আমরা পেতে পারি আমাদের   হারিয়ে যাওয়া সেই মানসিক শক্তি । আমরা পেতে পারি নতুন পথের দিশা । এই সমস্ত বাংলা মোটিভেশনাল কোটস (Bangla Motivational Quotes) ,  বাংলা ইনস্পিরেশনাল কোটস (Bengali Inspirational Quotes),  বাংলা কিছু বানী আমাদের জীবনের মূল্য ও জীবন বোধকে পরিশীলিত করে । এমন কিছু বাংলা মোটিভেশনাল কোটস এখানে দেওয়া হল –

বাংলা যে সমস্ত মহামানব জন্মগ্রহণ করেছেন তাদের মধ্যে শ্রী শ্রী রামকৃষ্ণ পরমহংসদেব অন্যতম ।  শ্রী রামকৃষ্ণ পরমহংসদেবের কথামৃত বারবার সাধারণ মানুষের মধ্যে আলোচিত হয় । মুখে মুখে প্রচারিত হয় । কারণ এই  বাণী গুলো বাংলা ইনস্পিরেশনাল কোটস যাকে আমরা বলি অনুপ্রেরণামূলক বাণী । এখানে স্বামীজি,  আইনস্টাইন এবং আবুল কালাম আজাদ সহ অনেক মনীষীর ইনস্পিরেশনাল কোটস বা অনুপ্রেরণামূলক বাণী দেওয়া হল –

১) কথা কম কাজ বেশীঃ- Best Bangla Motivational Quotes or Bengali Inspirational Quotes With Images

Bangla Motivational Quotes or Bengali Inspirational Quotes With Images

যার কথার চেয়ে কাজের পরিমান বেশি

সাফল্য তার কাছেই এসে ধরা দেয়

কারণ যে নদী যত গভীর

তার বয়ে চলার শব্দ তত কম

যে মানুষরা কর্মচঞ্চল থাকে, তাদের বেশি কথা বলার সময় থাকেনা । কথায় বলে,  “খালি কলস নড়ে বেশি,  আর ভরা কলস নড়ে কম” ।  একটু উদাহরণ দিলে দেখা যাবে,  পাহাড়ি নদী গুলো যখন পাহাড় থেকে নেমে আসে,  তখন তাদের জলের গভীরতা কম থাকে এবং শব্দ হয় বেশি । কারণ পাথরগুলো পরস্পর নড়াচড়া করে । কিন্তু বিশাল নদী,  যেখানে জলের গভীরতা অনেক, সেখানে শব্দ থাকে না । কারণ সেটি পাথরগুলোকে শুধু নাড়ায় না,  একেবারে ভাসিয়ে নিয়ে যায় ।

২)  যে মানুষ নিজেকে চেনে, সে সারা পৃথিবী চেনে:- Best Bangla Motivational Quotes or Bengali Inspirational Quotes With Images

Bangla Motivational Quotes or Bengali Inspirational Quotes With Images

অনুকরন নয়, অনুসরন নয়

নিজেকে খুঁজুন, নিজেকে জানুন,

নিজেকে তৈরি করুন

একজন আত্মবিশ্বাসী মানুষ যা খুশি করতে পারে । এমনকি সে অসম্ভবকে সম্ভব করতে পারে । হিন্দু শাস্ত্র থেকে শুরু করে বুদ্ধদেব -সবাই বলেছেন, যার আপনার সঙ্গে পরিচয় ঘটে,  তার মনুষ্য জন্ম সার্থক । তাই সবকিছু জানার আগে নিজেকে জানতে হবে ।  নিজে কি করতে পারা যায়,  সেটাই আগে জানতে হবে । তাহলেই অনেক সমস্যার সমাধান হয়ে যাবে জীবনে ।

৩) ইচ্ছাই মানুষের শক্তি:- Best Bangla Motivational Quotes or Bengali Inspirational Quotes With Images

Bangla Motivational Quotes or Bengali Inspirational Quotes With Images``````````````````````````````````````````````````````````````````````````````````````````````````````````````````````````````````````````````

ইচ্ছাশক্তিই  জগতকে

পরিচালিত করে

জগতে ইচ্ছা শক্তির কাছে সবকিছুই তুচ্ছ । ইচ্ছাশক্তির জোরে একজন পঙ্গু পাহাড় ডিঙাতে পারে – এ কথা অনেকেই জানেন ।  যে মানুষের ইচ্ছা শক্তি বা মানসিক শক্তি যেমন,  তার জীবনের গতিও তেমন । সুতরাং মনের মধ্যে ইচ্ছা শক্তি জমিয়ে রাখতে হবে ।

৪)  কঠিন পরিশ্রমের কোনো শর্ট কাট নেই:- Best Bangla Motivational Quotes or Bengali Inspirational Quotes With Images

 

Bangla Motivational Quotes or Bengali Inspirational Quotes With Images

কোন বড় কাজই গুরুতর পরিশ্রম

ও কষ্ট স্বীকার ব্যতীত হয় না

আমি একটি বড় কাজ করব,  কিন্তু কোন পরিশ্রম করব না এটা কোন ভাবেই সম্ভব না ।  কোন বড় এবং মহৎ কাজ করতে গেলে দরকার অপরিসীম ধৈর্য এবং কঠিন পরিশ্রম করার মানসিকতা ।  সেই কাজ শেষ না হওয়া পর্যন্ত ধৈর্য সহকারে লেগে থাকা । সুতরাং কঠিন পরিশ্রম করা বড় কাজ করার প্রথম শর্ত ।

৫)  পাপের ঘড়া পূর্ণ হলে যেতে হবে:- Best Bangla Motivational Quotes or Bengali Inspirational Quotes With Images

Bangla Motivational Quotes or Bengali Inspirational Quotes With Images

জগতে যদি কিছু পাপ থাকে

তবে দুর্বলতাই পাপ

সর্বপ্রকার দুর্বলতা ত্যাগ করো

দুর্বলতাই মৃত্যু,  দুর্বলতাই পাপ

মানুষের সবচেয়ে বড় শত্রু হলো তার মনের মধ্যে দুর্বলতা । এভারেস্টে উঠার মত সক্ষমতা থাকলেও, ‘ আমি উঠতে পারব কি পারব না’  এরকম দ্বিধাদ্বন্দ্ব থাকলে,  মনের মধ্যে দুর্বলতা চলে আসে । আর এই মানসিক দুর্বলতা তাকে কোনদিনও সেই এভারেস্টের চূড়ায় উঠতে দেবে না । দুর্বলতা এমন একটা জিনিস,  যা মানুষকে তার নিজের ক্ষমতার উপর সন্দেহ প্রবণ করে তোলে । তাই কোন মানুষের মধ্যে দুর্বলতা থাকায় তার সব থেকে বড় দোষ  ।

 

৬)  নেই মামার থেকে কানা মামা ভালো:- Best Bangla Motivational Quotes or Bengali Inspirational Quotes With Images

Bangla Motivational Quotes or Bengali Inspirational Quotes With Images

দূরের কোনো অস্পষ্ট জিনিসের থেকে

কাছের স্পষ্ট জিনিস অনেক ভালো

কথায় বলে,  দূর থেকে কাশবন ঘন দেখায় ।  নদীর এপার থেকে ওপারে তাকালে দেখা যাবে,  ঘন গাছপালা ।  কিন্তু সেখানে গিয়ে দেখা যাবে গাছপালা যতটা ঘন মনে হচ্ছিল,  ততটা নয় ।  তাই দূরের জিনিস দেখতে যতই সুন্দর হোক না কেন, কাছের জিনিস এর থেকে বেশি মূল্যবান নয় ।  দূরের  জিনিসটি আপনি চাইলেই যে পাবেন,  তার কোন নিশ্চয়তা নেই । কিন্তু আপনার কাছে যে জিনিসটি রয়েছে,  সেটা আপনার কাছে এখনই রয়েছে । তার চলে যাওয়া যাওয়ার কোনো রকম অবস্থা নেই ।

৭) কর্ম কর ফলের চিন্তা করো না:- Best Bangla Motivational Quotes or Bengali Inspirational Quotes With Images

Bangla Motivational Quotes or Bengali Inspirational Quotes With Images

নিরাশ হইও না,  স্মরণ রাখিও
ভগবান গীতায় বলিতেছেন, 
কর্মে তোমার অধিকার,  ফলে নয়
ভগবান শ্রীকৃষ্ণ গীতায় বলেছেন যে,  আমরা মনুষ্য জন্ম পেয়েছি কিছু কর্মের জন্য । সবার জীবনের সার্থকতা থাকে তাদের সেই কর্ম সম্পাদন করার জন্য । সুতরাং সেই কর্মেই আমাদের অধিকার আছে,  কিন্তু তার ফলে নেই । তাই আমরা যখন কাজ করি,  তখন তার কর্মের কথাই ভাবা উচিত,  ফলের কথা নয় ।

৮) একজন মানুষের ভাবনাই তাকে তৈরি করে:- Best Bangla Motivational Quotes or Bengali Inspirational Quotes With Images

Bangla Motivational Quotes or Bengali Inspirational Quotes With Images

 

তুমি কে বা তোমার কাছে কি আছে ?

তার উপর তোমার সুখ নির্ভর করেনা

তোমার সুখ নির্ভর করে তোমার ভাবনার উপর

একজন মানুষ ঠিক যেমন ভাবে তার জীবনকে ভাববেন,  তার জীবন তেমনি হবে । শুরুতে যদি একটি ইতিবাচক চিন্তা ভাবনা নিয়ে দিনটা শুরু করেন,  তাহলে দেখা যাবে তার দিনটা খুব ভালো যাবে এবং সারাদিনে কিছু ইতিবাচক কাজ তিনি করতে পারবেন । আর যদি দিনে শুরু হয় একটি নেতিবাচক ভাবনা দিয়ে,  তবে অধিকাংশ ক্ষেত্রে দিনটাও নেতিবাচক কাটবে ।

৯) যারা ভাবে,  তারা ভিড়ের মধ্যও একা থাকে:- Best Bangla Motivational Quotes or Bengali Inspirational Quotes With Images

Bangla Motivational Quotes or Bengali Inspirational Quotes With Images

ভিড়ের মধ্যে হাঁটলে ভিড়ে হারিয়ে যাবে

আর যদি একা হাট,  তবে এমন জায়গায় পৌঁছতে পারবে

যেখানে আগে কেউ কখনো যায়নি

সবাই যেভাবে চলছে,  ঠিক একই ভাবে তাদের অনুসরণ করে আপনি চললে আপনি বেশিদূর জীবনে এগোতে পারবেন না । জনসমুদ্রে কেউ না কেউ কিছু না কিছু করছে,  আপনিও তাদের অনুসরণ করে যদি একই কাজ করেন,  তাহলে তাদের মতই আপনি একই জায়গায় থাকবেন ।  কিন্তু যদি আপনি আলাদা কোনো চিন্তাভাবনা করেন এবং অন্যরা সেই চিন্তাটা করেনি এমন কিছু করতে পারেন,  তাহলে আপনাকে একটা জায়গায় আটকে থাকতে হবে না । আপনি সকলকে ছাড়িয়ে অনেকদূর পৌঁছতে পারবেন ।

১০) চলার পথের শেষটাই   সব থেকে বেশি সুন্দর:- Best Bangla Motivational Quotes or Bengali Inspirational Quotes With Images

Bangla Motivational Quotes or Bengali Inspirational Quotes With Images

 

জীবনের রাস্তাটা বেশ চড়াই হলেও, 

চূড়া থেকে দৃশ্যটা সুন্দর

জীবনে চলার পথে কখনো কখনো আমরা ক্লান্ত হয়ে পড়ি । মনে হয় আর এগোতে পারব না । তখন মানসিকভাবে দুর্বল মনে হয় নিজেদের । জীবনের প্রতিকূলতার সম্মুখীন হতে হতে যখন আমাদের মনবল তলানীতে এসে থাকে,  তখন আমাদের চলার পথের শেষ মাথাটা মাথায় রাখতে হয় ।  তখন মনের মধ্যে নতুন উদ্যম তৈরি হয় এবং সেই উদ্যম নিয়ে জীবনের পথে এগিয়ে যাওয়া যায় ।

আমরা মানুষ এবং সমাজে বাস করি ।  সবাইকে নিয়েই আমাদের চলতে হয় । জীবনে চলার পথে সব সময় যে সঠিক রাস্তায় আমরা চলতে পারব,  এর কোন নিশ্চয়তা নেই । কখনো কখনো আমাদের পথচলা থেমে যায় । কিন্তু মনীষীদের উপদেশ এবং বাণীগুলি মাথায় থাকলে চলার পথে নতুন প্রেরণা এবং উদ্যম চলে আসে । ওই বাণী গুলি থেকে  কিছু অংশ এখানে আলোচনা করা হলো ।

 

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য