সময়ের সাথে হাত মিলিয়ে

করোনা ভ্যাক্সিন; এবার দ্বিতীয় ভ্যাক্সিনের পথে রাশিয়া ! বাড়বে আরও ইমিউনিটি

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ গোটা বিশ্বে করোনা ছেয়ে গেছে । শুয়ে পড়া অর্থনীতির হাল ফেরাতে একান্ত বাধ্য হয়েই সব কিছুর উপর শিথিলতা করা হচ্ছে । ফলে করোনা শঙ্কার মধ্যেই মানুষ বেরিয়ে পড়ছে । এখন একটাই জিজ্ঞাস্য – কবে হাতের নাগালে পাওয়া যাবে করোনা ভ্যাক্সিন! এরই মধ্যে ফের নতুন করোনা ভ্যাক্সিনের পথে চলেছে রাশিয়া । রাশিয়ার স্টেট রিসার্চ সেন্টার অফ ভায়েরোলজি অ্যান্ড বায়োটেকনোলজি ভেক্টরের দাবি, নয়া ভ্যাক্সিন মানব শরীরে আরও বেশিদিন ইমিউনিটি বাঁচিয়ে রাখতে পারবে ।

রাশিয়ার স্টেট রিসার্চ সেন্টার অফ ভায়েরোলজি অ্যান্ড বায়োটেকনোলজি ভেক্টরের যে নতুন করোনা ভ্যাক্সিনের সন্ধান করতে চাইছে তাতে  মানুষের শরীরে করোনা প্রতিরোধ ক্ষমতা বজায় রাখবে ছয় মাসেরও বেশি সময় ধরে। ভেক্টরের প্রধান আলেকজান্ডার রিজিকোভ এ প্রসঙ্গে  জানিয়েছেন,  হয়তো সারাজীবনের জন্য রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে পারবে না এই ভ্যাক্সিন। তবে আগের ভ্যাক্সিনের তুলনায় এর ইমিউনিটি ক্ষমতা বাড়ানোর সম্ভবনা বেশি ।

সম্প্রতি, সোশ্যাল মিডিয়া ইনস্টাগ্রামে এক লাইভ অনুষ্ঠান চলাকালীন আলেকজান্ডার জানিয়েছেন,  প্রয়োজনে এই ভ্যাক্সিন দ্বিতীয়বারও নেওয়া যেতে পারে ।  তাঁর বক্তব্যকে উদ্ধৃত করে রাশিয়ান সংবাদ সংস্থা তাস জানিয়েছে ফের ভ্যাক্সিন নেওয়া নিরাপদ ও কার্যকরী।  এই ভ্যাক্সিনের যতদূর ট্রায়াল চলেছে, তাতে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

ভেক্টরের পক্ষ থেকে জানা গেছে, প্রথম পর্যায়ের ট্রায়ালে বেশ সাফল্যের সঙ্গেই কাজ করছে এই নয়া ভ্যাক্সিন ।  প্রায় ১৫০০ প্রাণীর ওপর এর ট্রায়াল চলেছে বলে খবর। মানুষ ছাড়া ভিন্ন ভিন্ন প্রজাতির প্রাণীর ওপর ট্রায়াল চলেছে। উল্লেখ্য এই দ্বিতীয় ভ্যাক্সিন, ২১শে জুলাই রাশিয়ায় ট্রায়ালের জন্য ছাড়পত্র পায়।  ২৭শে জুলাই স্বেচ্ছাসেবকদের রেজিস্ট্রেশন শুরু হয়। ৩০শে সেপ্টেম্বরের মধ্যে বেশ কয়েক ধাপ এগিয়ে যেতে পারবে এই ভ্যাক্সিন এমনটাই আশা করা হচ্ছে। এদিকে সংবাদসংস্থা রয়টার্স সূত্রে জানা গিয়েছে, আপাতত ভারতে স্পুটনিক ভ্যাকসিনের ১০ কোটি ডোজ পাঠানোর ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। তবে পরবর্তী ক্ষেত্রে আরও ভ্যাকসিনও পাঠানো হতে পারে।

মন্তব্য
Loading...