বেশিরভাগ মহিলাই অভিযোগ করেন যে তারা সকালে ফোলা মুখ নিয়ে ঘুম থেকে ওঠেন এবং তারপরে ফোলা মুখ নিয়ে ঘুরে বেড়ান তাদের চেহারা এবং আত্মসম্মানকে প্রভাবিত করে। মহিলারা প্রায়শই সৌন্দর্যের একটি নির্দিষ্ট মান বজায় রাখার জন্য চাপ অনুভব করেন এবং মুখের ফ্লাশিং তাদের চেহারা সম্পর্কে কম আত্মবিশ্বাসী বোধ করতে পারে। কসমেটিক উদ্বেগের বাইরে, মুখের ফ্লাশিং শারীরিকভাবেও অস্বস্তিকর হতে পারে, যার ফলে মুখে ভারীতা বা আঁটসাঁট অনুভূতি হতে পারে। কিন্তু আপনি কি জানেন যে আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় প্রচুর খাবার মুখের ফোলাভাব সৃষ্টি করতে পারে? এই নিবন্ধে, একটি পাতলা মুখের জন্য এড়ানোর জন্য 7 টি খাবার সম্পর্কে পড়ুন।

মুখের ফোলা কি?

মুখের ফোলাভাব বলতে মুখে ফোলাভাব বা প্রদাহ বোঝায়, সাধারণত তরল ধরে রাখার কারণে হয়। এর ফলে মুখ ফুলে উঠতে পারে, বিশেষ করে গাল, চোখ এবং চোয়ালের চারপাশে। মুখের ফুলে যাওয়ার সাধারণ কারণগুলির মধ্যে রয়েছে অত্যধিক লবণ গ্রহণ, ডিহাইড্রেশন, হরমোনের পরিবর্তন, অ্যালার্জি, সাইনাসের সমস্যা, অ্যালকোহল সেবন, এবং কিডনি বা থাইরয়েডের সমস্যাগুলির মতো কিছু চিকিৎসা অবস্থা। অস্থায়ী মুখের ফোলা প্রায়শই নিজে থেকে বা আরও জল পান করা, লবণ খাওয়া কমানো এবং পর্যাপ্ত ঘুমের মতো সাধারণ ব্যবস্থার মাধ্যমে সমাধান হয়। যাইহোক, অবিরাম বা গুরুতর মুখের ফোলা অন্তর্নিহিত কারণ নির্ধারণের জন্য চিকিৎসার প্রয়োজন হতে পারে। অতিরিক্তভাবে, কিছু খাবার মুখে অত্যধিক ফোলাভাব সৃষ্টি করতে পারে এবং পাতলা মুখের জন্য আমরা নিচে কিছু খাবার তালিকাভুক্ত করেছি:

1. চিনি:

চিনিযুক্ত খাবার এবং পানীয় গ্রহণ করলে রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি পায়, যা ইনসুলিন নিঃসরণকে ট্রিগার করে। ইনসুলিন কোষগুলিকে রক্ত ​​​​প্রবাহ থেকে গ্লুকোজ শোষণ করতে সাহায্য করে, তবে অতিরিক্ত ইনসুলিন শরীরকে সোডিয়াম এবং জল ধরে রাখতে পারে, যার ফলে মুখ সহ শরীরে তরল ধারণ এবং ফুলে যায়। উপরন্তু, চিনিযুক্ত খাবারে প্রায়ই উচ্চ মাত্রার পরিশোধিত কার্বোহাইড্রেট থাকে, যা রক্তে শর্করার মাত্রা ওঠানামা করতে পারে এবং শরীরে প্রদাহ বাড়াতে পারে। প্রদাহ টিস্যুতে তরল পদার্থের ভারসাম্যকে ব্যাহত করতে পারে, যার ফলে মুখমন্ডল সহ ফোলাভাব এবং প্রদাহ হতে পারে। চিনিযুক্ত খাবার এবং পানীয়গুলি গ্লাইকেশন নামক একটি প্রক্রিয়ার মাধ্যমে ত্বকে কোলাজেন এবং ইলাস্টিন ফাইবারগুলির ভাঙ্গনে অবদান রাখতে পারে। এটি ত্বকের গঠন এবং স্থিতিস্থাপকতাকে দুর্বল করে দিতে পারে, যার ফলে মুখের উপর শিথিলতা এবং ফোলাভাব দেখা দেয়। সামগ্রিকভাবে, চিনি খাওয়া কমানো রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করে, প্রদাহ হ্রাস করে, হাইড্রেশন প্রচার করে এবং ত্বকের স্বাস্থ্য রক্ষা করে মুখের ফোলাভাব কমাতে সাহায্য করতে পারে।

3. পরিশোধিত শর্করা:

আপনি যখন সাদা রুটি, পাস্তা এবং চিনিযুক্ত খাবারের মতো পরিশোধিত কার্বোহাইড্রেট গ্রহণ করেন, তখন তারা রক্তে শর্করার মাত্রা দ্রুত বৃদ্ধি করে। এই স্পাইক ইনসুলিনের নিঃসরণকে ট্রিগার করে, একটি হরমোন যা কোষগুলিকে রক্ত ​​​​প্রবাহ থেকে গ্লুকোজ শোষণ করতে সহায়তা করে। তবে অতিরিক্ত ইনসুলিন শরীরে সোডিয়াম ও পানি ধরে রাখার কারণ হতে পারে, ফলে মুখসহ শরীরে তরল ধারণ ও ফুলে যায়। পরিশোধিত কার্বোহাইড্রেট গ্যাস এবং অন্যান্য হজমের সমস্যা সৃষ্টি করতে পারে, যা পেটে ফোলাভাব বাড়াতে পারে এবং পরোক্ষভাবে মুখের ফোলাতে অবদান রাখতে পারে।

3. ভাজা খাবার:

ভাজা খাবারে প্রায়ই অস্বাস্থ্যকর চর্বি বেশি থাকে, বিশেষ করে ট্রান্স ফ্যাট এবং স্যাচুরেটেড ফ্যাট, যা শরীরে প্রদাহ সৃষ্টি করতে পারে। এই ফোলা টিস্যুতে তরলের ভারসাম্যকে ব্যাহত করতে পারে, যার ফলে মুখমন্ডল সহ ফোলাভাব এবং প্রদাহ হতে পারে। উপরন্তু, ফ্রেঞ্চ ফ্রাইয়ের মতো ভাজা খাবারে সোডিয়াম বেশি হতে পারে, হয় রান্নার সময় যোগ করা লবণ বা ভাজার সময় ব্যবহৃত প্রক্রিয়াজাত উপাদান থেকে। অতিরিক্ত সোডিয়াম গ্রহণের ফলে শরীরে পানি জমা হতে পারে, যার ফলে মুখমন্ডল সহ ফোলাভাব এবং ফোলাভাব দেখা দিতে পারে। আরও পড়ুন: “5টি আসল কারণ কেন আপনি ফ্রেঞ্চ ফ্রাই পছন্দ করছেন!”

4. সালাদ ড্রেসিং:

অনেক বাণিজ্যিক সালাদ ড্রেসিংয়ে উচ্চ মাত্রায় সোডিয়াম থাকে, প্রায়শই যোগ করা লবণ বা সোডিয়ামযুক্ত প্রিজারভেটিভের আকারে। আমরা সবাই এখন জানি, অত্যধিক সোডিয়াম গ্রহণ শরীরে জল ধরে রাখতে পারে, যার ফলে মুখ এবং শরীরে ফোলাভাব এবং ফোলাভাব দেখা দিতে পারে। উপরন্তু, দোকান থেকে কেনা সালাদ ড্রেসিংয়ে স্বাদ বাড়াতে যোগ করা শর্করা বা পরিশোধিত কার্বোহাইড্রেট থাকতে পারে, যা জল ধরে রাখার কারণও হতে পারে। আপনি কি জানেন যে দোকান থেকে কেনা সালাদ ড্রেসিংয়ে সাধারণত পাওয়া যায় এমন কিছু উপাদান, যেমন দুগ্ধজাত দ্রব্য বা গ্লুটেনযুক্ত শস্য, কিছু লোকের খাদ্য সংবেদনশীলতা বা অসহিষ্ণুতা সৃষ্টি করতে পারে, যা মুখের ফোলাভাব বাড়াতে পারে।

5. ফাস্ট ফুড জয়েন্ট স্যান্ডউইচ:

আপনি কি জানেন যে বেশিরভাগ ফাস্ট-ফুড জয়েন্টের স্যান্ডউইচে যোগ করা লবণ এবং প্রক্রিয়াজাত উপাদান যেমন মাংস, পনির এবং অন্যান্য মশলা উভয় থেকে উচ্চ মাত্রার সোডিয়াম থাকতে পারে। অতিরিক্ত সোডিয়াম গ্রহণের ফলে শরীরে পানি জমা হতে পারে, যার ফলে ফোলাভাব এবং প্রদাহ হতে পারে। উপরন্তু, ফাস্ট ফুড স্যান্ডউইচগুলি সাধারণত সাদা রুটি বা বার্গার বানের মতো পরিশোধিত কার্বোহাইড্রেট থেকে তৈরি করা হয়। উপরে উল্লিখিত হিসাবে, পরিশোধিত কার্বোহাইড্রেটগুলি তীব্র ইনসুলিন স্পাইক, তরল ধারণ এবং ফোলাভাব সৃষ্টি করে। আরও পড়ুন: “17 খাবার যা ফোলাভাব সৃষ্টি করে এবং কীভাবে গ্যাস গঠন প্রতিরোধ করা যায়।”

6. প্রক্রিয়াজাত মাংস:

প্রক্রিয়াজাত মাংস যেমন সালামি, বেকন এবং সসেজ তাদের প্রক্রিয়াকরণ এবং সংরক্ষণে ব্যবহৃত লবণের কারণে উচ্চ সোডিয়াম মাত্রার কারণে মুখের ফোলাতে অবদান রাখতে পারে। অত্যধিক সোডিয়াম গ্রহণের ফলে শরীরে জল জমা হতে পারে, যার ফলে মুখমণ্ডল সহ ফোলাভাব এবং ফোলাভাব দেখা দেয়। প্রক্রিয়াজাত মাংসে সাধারণত নাইট্রেট এবং নাইট্রাইটের মতো সংযোজক থাকতে পারে, যা স্বাদ বাড়াতে এবং শেলফ লাইফ বাড়ানোর জন্য ব্যবহৃত হয় যা ফোলা এবং ফোলা হতে পারে।

7. সয়া সস:

সয়া সস অনেক এশিয়ান রন্ধনপ্রণালীতে একটি প্রধান মসলা এবং প্রায়শই রান্নায় এবং একটি ডিপিং সস হিসাবে উদারভাবে ব্যবহৃত হয়। যাইহোক, মাত্র এক চা চামচ সয়া সসে যথেষ্ট পরিমাণে সোডিয়াম থাকতে পারে, যা শরীরে পানি ধরে রাখতে পারে। অত্যধিক সোডিয়াম টিস্যুতে তরল ভারসাম্যকে ব্যাহত করে, যার ফলে তারা প্রয়োজনের চেয়ে বেশি জল ধরে রাখে, যার ফলে মুখ এবং শরীর ফুলে যায়।

অবশেষে, মনে রাখবেন যে অ্যালকোহলও মুখের ফোলা সৃষ্টি করতে পারে, তাই এটির গ্রহণ সীমিত করা গুরুত্বপূর্ণ।

সামগ্রিকভাবে, মুখের ফোলাভাব এবং প্রদাহ কমানোর জন্য একটি সামগ্রিক পদ্ধতি গ্রহণ করা গুরুত্বপূর্ণ। যেমন আগে উল্লেখ করা হয়েছে, উচ্চ সোডিয়াম, পরিশোধিত শর্করা এবং অস্বাস্থ্যকর চর্বিযুক্ত খাবার এড়িয়ে যাওয়া প্রদাহ কমাতে সাহায্য করতে পারে। উপরন্তু, মানসম্পন্ন ঘুমকে অগ্রাধিকার দেওয়া এবং অ্যালকোহল গ্রহণ সীমিত করা মুখের ফোলাভাব আরও কমাতে পারে। সারা দিন পর্যাপ্ত জল পান করে ভালভাবে হাইড্রেটেড থাকাও তরল ধারণ কমাতে এবং আরও সতেজ চেহারা উন্নীত করার জন্য গুরুত্বপূর্ণ। এই লাইফস্টাইল অ্যাডজাস্টমেন্টগুলিকে অন্তর্ভুক্ত করে, আপনি কার্যকরভাবে আপনার মুখের ফোলাভাব কমাতে পারেন এবং কম ফোলা চেহারা অর্জন করতে পারেন।

সম্পূর্ণ ওজন কমানোর জন্য ওজন কমানোর ডায়েট প্ল্যান, রতি বিউটি অ্যাপ ডাউনলোড করুন এবং সাবস্ক্রাইব করুন।

17টি খাবার যা ফোলাভাব সৃষ্টি করে এবং কীভাবে গ্যাস প্রতিরোধ করা যায়
আপনি ফ্রেঞ্চ ফ্রাই পছন্দ করছেন এমন 5টি আসল কারণ!

The post মুখের ফোলাভাব হ্রাস করুন: একটি পাতলা মুখের জন্য 7টি খাবার এড়িয়ে চলুন প্রথমে bongdunia.com-এ হাজির।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.