পৃথিবীর রহস্যময় কিছু নদীর মিলনস্থল, যারা একে অপরের সাথে কখনোই মেলেনা – জানা অজানা

0

জানা অজানা

 

আমাদের এই সুন্দর পৃথিবীতে প্রকৃতির দেওয়া জানা অজানা অনেক রহস্যময় জায়গা আছে, যা আমাদের বিশেষ ভাবে আকর্ষণ করে। এমনি কিছু বিশেষ স্থান নিয়ে নীচে আলোচনা করা হল :

 

  • সুইজারল্যান্ডের সংজ্ঞায়িত দুটি নদী যারা একটি সীমা নির্দেশ করে, একটি হল নীল বর্ণের এবং অপরটি বাদামী বর্ণের। তাদের ঘনত্বের পার্থক্যর কারণে তারা কখনোই পুরোপুরি মেশেনা। তারা মেশে জেনেভায় গিয়ে, যেটি অবস্থিত সুইজারল্যান্ডে। প্রকৃতির এই বিস্ময়কর বস্তু গুলিকে না দেখে পাশ কাটিয়ে হেঁটে যাওয়া খুবই কঠিন এবং প্রকৃতি আমাদেরকে যাই দিক না কেন তাতে আমরা মগ্ন না হয়ে যাইনা। নিচে এই জায়গাটির ছবি দেওয়া হল।


  •  আমাজন রেইনফরেস্টের হৃদয়ের গভীর হল একটি প্রাকৃতিক আশ্চর্য। এই জায়গাতেই মিলিত হয় রিও নিগ্রো এবং আমাজন নদী (যা রিও সলিমস নামেও পরিচিত)। এই মিলনস্থলটি একটি খুবই দর্শনীয়। এটি দেখা যায় ব্রাজিলের মানাউস নামের একটি জায়গায়। এখানে আমাজন নদীটির জলের রং বালির রঙের মতো ও রিও নিগ্রোর (যাকে কালো জলের নদী বলা হয়) জলের রং কালো যারা  মিলিত হয়।


আরও পড়ুন : রহস্যময় বারমুডা ট্রায়াঙ্গল
  • মিসিসিপি নদী মেক্সিকো উপসাগরের গাল্ফ অর্লিন্স থেকে প্রায় ১০০ মাইল (১৭০ কিমি) দূরে প্রবাহিত হয়।মেক্সিকো উপসাগর এর  মিসিসিপি থেকে ইটাস্কা হ্রদ অব্দি এটির পরিমাপ কিছুটা পরিবর্তন হলেও “ইউনাইটেড স্টেট জিওলজিকাল সার্ভে” দ্বারা প্রাপ্ত পরিমাপ হল ২৩২০ মাইল (৩৭৩০ কিমি)।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...