সারাদেশে প্রশিক্ষনের মাধ্যমে ৩০ লক্ষ ৭০ হাজার মহিলা কর্মী নিয়োগ করার কথা ঘোষণা করল কেন্দ্র

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ  চলতি বছরে  ভারতের অর্থনীতির হাল সুবিধাজনক নয় । ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক কিম্বা বিশ্ব ব্যাঙ্ক যতই সতর্ক করুক না কেন, আগামী দিনে বিপুল সংখ্যক মহিলা কর্মী নিয়োগ করতে চলেছে কেন্দ্রীয় সরকার । কেন্দ্রীয় সরকার যে  নতুন জলশক্তি মন্ত্রক তৈরি করেছে, সেই মন্ত্রক দেশে ৩০ লাখ ৭৫ হাজার গ্রামীণ মহিলা নিয়োগ করবে। দেশের ৭ লাখ ৫০ হাজার গ্রামে গ্রাম প্রতি,  তিন জন মহিলার কর্মসংস্থান হবে জলশক্তি মন্ত্রকের প্রকল্পে। মঙ্গলবার কেন্দ্রীয় শিশু কল্যাণ তথা বস্ত্র মন্ত্রকের মন্ত্রী স্মৃতি ইরানি এই ঘোষণা করেছেন ।মুলত এই গ্রামীণ মহিলাদের মূল কাজ হবে পানীয় জলের গুণাগুণ পরীক্ষা করা । আগ্রহী  সকল মহিলাকে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে প্রশিক্ষণ দেওয়ার ব্যাবস্থা করা হবে ।

মঙ্গলবার দিল্লিতে একটি অনুষ্ঠানে যোগদান করেন স্মৃতি ইরানি। সেখানেই তিনি বলেন, গ্রামে গ্রামে পানীয় জলের সমস্যা সমাধানে স্থানীয় মহিলাদের কাজে লাগানোর উদ্যোগ নিয়েছে নরেন্দ্র মোদী সরকার। সেই লক্ষ্যেই জলশক্তি মন্ত্রক এই বিপুল পরিমাণে  কর্মসসংস্থানের উদ্যোগ নিয়েছে । প্রশিক্ষনের সময় প‌্রথমে জলের গুণাগুণ বিশ্লেষণ করার, জলের শুদ্ধতা বোঝার প্রশিক্ষণ দেওয়া হবে ।পাশাপাশি,  শেখানো হবে কী ভাবে জল থেকে রোজগার করা যায় । অদূর ভবিষ্যতে ভারতের অনেক অঞ্চল জলশূন্য হবার আশঙ্কা দেখা দিয়েছে ।  জল শক্তি মন্ত্রক এই  মুহূর্তে দেশে‌র জলের সমস্যা রয়েছে এমন ২৫৬ জেলা তালিকাভূক্ত করেছে । প্রথমে এই সব জেলাকে আওতাভুক্ত করা হবে ।  ইতিমধ্যেই সেই লক্ষ্যে প্রশিক্ষণ শুরু হয়ে গিয়েছে বলে জানা গেছে ।

উক্ত অনুষ্ঠানে,  স্মৃতি ইরানি আরও  জানান, কেন্দ্রীয় সরকার মহিলাদের কর্মসংস্থানের বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছে। এই মুহূর্তে ভারতে ২৭ শতাংশ মহিলা কাজ করেন। বিশ্বের নিরিখে এই ক্ষেত্রে ভারতের অবস্থান একেবারে নিচের দিকে। এই প্রসঙ্গে মন্ত্রী বলেন, মহিলাদের কাজ করার ক্ষেত্রে বড় সমস্যা ঋণ না পাওয়া। তিনি বলেন, জন ধন প্রকল্পের মাধ্যমে দেশের ১৯ কোটি ৯০ লাখ মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্ট হয়েছে গত পাঁচ বছরে। একই সঙ্গে মূদ্র প্রকল্পে দেওয়া ২০ কোটি ঋণের মধ্যে ৭০ শতাংশই মহিলা।

সুতরাং আগামী দিনে বিপুল সংখ্যক গ্রামীণ মহিলাদের কাজের সুযোগ হতে চলেছে । এই প্রকল্প বাস্তবায়িত হলে দেশের বেকারত্বের হার অনেক খানি কমে যাবে সে বিষয়ে কোন সন্দেহ নেই ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য