ফেসবুকের মত পোর্টাল তৈরি করে আগামী দিনের ব্যবসার বাজার চালু করতে চলেছেন নরেন্দ্র মোদী

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ যোগাযোগের মাধ্যম হিসাবে টেক দুনিয়ায় সোশ্যাল মিডিয়ার গুরুত্ব কেউ অস্বীকার করতে পারবে না । নতুন কোন পণ্য বা কোন জিনিসের ভাল অফার  খুব সহজেই জানানোর জন্য নামী দামী কোম্পানি বা সংস্থাগুলি সাহায্য নেয় সোশ্যাল মিডিয়ার । অতি ক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি শিল্পের (MSME) বিকাশের জন্য এবার নতুন উদ্যোগ নিতে চলেছে কেন্দ্রীয় সরকার।

জানা গেছে, খুব শীঘ্রই জিনিস পত্র কেনা বেচার জন্য ফেস বুকের মতই একটি পোর্টাল তৈরি করতে চাইছে কেন্দ্র। ইতিমধ্যেই সেই মতো প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। শুধু দেশের মধ্যেই নয়, ভারত এবং ভারতের বাইরের ছোট ব্যবসা ও শিল্পের যোগাযোগের মাধ্যম হবে এই পোর্টাল । কেন্দ্রের লক্ষ্য ওই পোর্টালের মাধ্যমে দেশ বিদেশের শিল্পপতিদের সঙ্গে ভারতীয় উদ্যোগপতিদের যোগাযোগ খুব সহজেই হোক । ফলে একে অপরের পরিপূরক হয়ে কাজ করতে পারবে খুব সহজে । ফেসবুকের মতো ওই পোর্টালের মাধ্যমে শুধু দেশে নয় বিদেশের বাজারেও পৌঁছে যাক ভারতীয় ছোট শিল্প ।

অতি ক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি শিল্প মন্ত্রকের সচিব অরুণকুমার পাণ্ডা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “আমরা এই বছরেই একটা ডিজিটাল প্লাটফর্ম তৈরি করব যেখানে অতি ক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি শিল্প নিজেদের মধ্যে তথ্য আদানপ্রদারন করতে পারবে। নতুন নতুন উদ্ভাবন হবে এবং একে অপরের উন্নতির সহায়ক হবে।”

এখন মন্ত্রকের কাছে ৭৫ লাখ অতি ক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি শিল্পের তালিকা ‌রয়েছে। এই সব শিল্পকে ওই পোর্টালে যুক্ত হওয়ার আবেদন করা হবে । এর ফলে,  ভারতীয় ছোট শিল্প বিশ্বের দরবারে যেমন পৌঁছে যাবে তেমনই অন্যান্য দেশের প্রতিষ্ঠিত শিল্প প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে উন্নতি করতে পারবে ভারতীয়রা । অতি ক্ষুদ্র,  ক্ষুদ্র  এবং মাঝারি শিল্পের প্রযুক্তিগত উন্নতির জন্য ১৯৬৯ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত ১৮টি টুল রুম তৈরি হয়। এখন সরকার নতুন করে ১৪৫টি এমন কেন্দ্র তৈরির পরিকল্পনা নিয়েছে। আগামী পাঁচ বছরে এগুলি গড়ে তোলা হবে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য