ভারত সরকারের নতুন যোজনা মেয়েদের 21 বছর হলেই পাবে 21 লক্ষ টাকা । কি করতে হবে জেনে নিন ।

0

ভারতবাসীর জন্য আরেকটি লাভবান যোজনা নিয়ে এলো মোদি সরকার । এবার থেকে মেয়েদের 21 বছর বয়স  হলে পেয়ে যাবে 21 লক্ষ টাকা । ভারত সরকারের নতুন সুকন্যা সমৃদ্ধি যোজনা ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ ক্যাম্পেইনের আওতায় ভারত সরকারের আবার নতুন পদক্ষেপ ।  এই যোজনায় লাভবান হবেন অনেক মধ্যবিত্ত ও নিম্নবিত্ত শ্রেণির মানুষ ।  মাসিক কিছুর সঞ্চয়ের  বিনিময়ে আপনি পেতে পারেন 21 লক্ষ টাকা ।

সুকন্যা সমৃদ্ধি যোজনায়  আপনি আপনার সন্তান সন্ততিদের উজ্জ্বল ভবিষ্যতের একটি শক্ত ভিত গড়ে তুলতে পারবেন । যেখানে ব্যাংকে আপনার সঞ্চিত অর্থের উপরে খুবই নিম্ন সুদের হার পান সেখানে এই প্রকল্পের আওতায় আপনি সুদের হার টা বেশি পাবেন ।আসুন জেনে নিই কিভাবে আপনি এই প্রকল্পের আওতায় আসতে পারবেন ।

উল্লেখ্য যদি কোন কন্যা সন্তানকে আপনি দত্তক নিয়ে থাকেন সেক্ষেত্রেও আপনি এই প্রকল্পে লাভবান হতে পারেন । আপনি যদি মাসিক 3000 টাকা করে রাখেন তাহলে আপনার মেয়ের 21 বছর পূর্ণ হলে আপনি 21 লক্ষ টাকা পেয়ে যাবেন ।আপনার মেয়ের তিন বছর বয়সে এই প্রকল্পের আওতায় আসেন তাহলে আপনাকে কমপক্ষে 18 বছর হওয়া পর্যন্ত মাসিক সঞ্চয় করে যেতে হবে । কিন্তু আপনি পুরো টাকা পাবেন 21 বছর হলে ।

প্রধানমন্ত্রী কিষাণ যোজনা অনুসারে এই সপ্তাহের মধ্যে ১ কোটির ওপর কৃষকেরা ২০০০ টাকা করে পাবে

হিসাবটা আপনি একবার দেখে নিন । আপনি যদি মাসিক তিন হাজার টাকা করে জমা  দেন তাহলে আপনার জমাক্রিত  অর্থের পরিমাণ  বছরে ৩৬০০০ টাকা । সে ক্ষেত্রে 15 বছরের পরিমাণ 5 লক্ষ 40 হাজার টাকা । কিন্তু আপনি পাচ্ছেন 21 লক্ষ টাকা । এছাড়াও আপনি মাসিক 1000 টাকা সঞ্চয় করে এর মাধ্যমে পেতে পারেন 7 লক্ষ টাকা পর্যন্ত । এবার আমরা দেখে নেবো এই প্রকল্পের জন্য প্রয়োজনীয় শর্তাবলী

১। অ্যাকাউন্ট খোলার সময় শিশুকন্যার বার্থ সার্টিফিকেট অবশ্যই দরকার।

২। শিশু কন্যার 10 বছর পর্যন্ত এই প্রকল্পের আওতায় আসা যাবে । তারপর আর এই সুবিধা পাওয়া যাবে না ।

৩। আপনার শিশু কন্যার বয়স 18 বছরের বেশি হলে আপনি ৫০ শতাংশ টাকা তুলতে পারবেন ।

৪। কন্যার বয়স 21 বছর পূর্ণ হলে  আপনি যদি সেই টাকাটা না তোলেন  তাহলে সেই টাকার জন্য সরকার আপনাকে কোন সুদ  দেবে না ।  সুতরাং সরকারের কন্যাদের ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে এই  প্রকল্প আশা করি আপনাদের ভবিষ্যতে সঞ্চয়ের  মনোভাব আরো বৃদ্ধি করবে ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...