প্রধানমন্ত্রী কিষাণ যোজনা অনুসারে এই সপ্তাহের মধ্যে ১ কোটির ওপর কৃষকেরা ২০০০ টাকা করে পাবে

0

কেন্দ্রীয় সরকারের কিষাণ যোজনা আনুসারে শুক্রবারের মধ্যে কোটি কৃষক ২০০০ টাকা করে পাবে। গত রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই “প্রধানমন্ত্রী কিষাণ যোজনা” চালু করেন।

এখনও অবধি সারা দেশ থেকে কোটি ৭০ লক্ষ কৃষকের নাম নথিভুক্ত হয়েছে। যদিও বিজেপি শাষিত রাজ্য’গুলো এই ব্যাপারে এগিয়ে আছে।তবুও কংগ্রেস শাষিত রাজ্য’গুলোও আস্তে আস্তে এগোতে শুরু করেছে।

 

সিনিয়ার এগ্রিকালচার দপ্তরের পক্ষ থেকে বলা হছে যে ,“এখনও অবধি ১.০১ কোটি কৃষকে ২০০০ টাকা দেওয়া হয়েছে গত রবিবারের মধ্যে। এর পরের ১ কোটি দেওয়া হবে মার্চ এর ১ তারিখ নাগাদ।”

এই সপ্তাহের শেষের দিকে দ্বিতীয় দফায় টাকা প্রদানের পর সরকার নিয়মিত ভাবে টাকা প্রদানের ব্যবস্থা করেছে, সেইসব কৃষকদের যাদের সমস্ত নথিপত্র ( পি ফ এম এস ) এর পক্ষ থেকে  স্বীকৃতি পাচ্ছে। সরকারি আধিকারিক আরও বলেছেন যে, বিভিন্ন রাজ্যগুলি তাদের ছোটো ও প্রান্তিক কৃষকদের নথিপত্র কেন্দ্রিয় সরকারের দপ্তরে পাঠাচ্ছে।

 

উত্তরপ্রদেশ এই যোজনা’য় সবচেয়ে এগিয়ে আছে। এছাড়াও সরকারের পক্ষ থেকে জানানো যাচ্ছে যে রাজস্থান, ছত্তিশগড়, ওড়িশা, কর্ণাটক প্রভৃতি যারা এখনও অবধি এই যোজনার অংশ ছিলনা, তারাও যুক্ত হয়েছে প্রধানমন্ত্রীর এই যোজনায় উপকৃত হয়ে। তিনি আরও বলেন যে, প্রথম টাকা প্রদানের পরে প্রায় সমস্ত রাজ্য থেকে খুব ভালো সাড়া পাওয়া গেছে, মধ্যপ্রদেশ, পশ্চিমবঙ্গ এবং দিল্লি ছাড়া।

পি এম কিষাণ যোজনা‘র মুখ্যসচিব বিবেক আগরওয়াল বলেন যে কেন্দ্রিয় সরকার ৩১শে মার্চ এর মধ্যে প্রায় ১২ কোটি কৃষককে অনুদান দেওয়ার জন্য প্রস্তুত। এবং সমস্ত রাজ্যের কাছ থেকে তারা খুব ইতিবাচক মনোভাব লাভ করেছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...