অস্ট্রেলিয়ার গোলাপী হ্রদ Pink lake hillier

0

অস্ট্রেলিয়ার হিলিয়ার লেক(Pink lake hillier)প্রকৃতির এক অদ্ভুত সৃষ্টি।পৃথিবীর পৃষ্টে এমন বহু হ্রদ রয়েছে যার আকারে রঙে বিশেষত্বে ও রহস্যে ভরপুর।আমরা ভৌগোলিক অর্থে জানি পৃথিবীর জলের রঙ নীল। কিন্তু প্রকৃতি এমন বৈচিত্র্য যেটা আমাদের প্রভাবিত করে।
পশ্চিম অস্ট্রেলিয়ার দক্ষিণ উপকূলে Goldfields Esperance, Western Australia ঠিক প্রশান্ত মহাসাগরের পাশে। ইউক্যালিপটাস এবং পেপারব্যাক গাছের ঘন জঙ্গলের সর্ববৃহৎ ভূখণ্ডে অবস্থিত এই লবণাক্ত লেক হিলিয়ার। লেকের উল্লেখযোগ্য বৈশিষ্ট্যটি হল প্রাণবন্ত গোলাপী রঙ। লেকের জল দেখতে স্ট্রবেরি জুস এর মত।

লেক হিলিয়ারের একমাত্র গোলাপী রঙের জীব ডুনালীলা সালিনা(Dunaliella Salina)সুগন্ধযুক্ত প্রাণী।যা লেকের গোলাপী রঙ তৈরি করতে সহায়তা করে এবং পাশাপাশি লবণের ক্ষতিকারক লাল হেলফিলিক ব্যাকটেরিয়া তৈরি করে। প্রতিবছর প্রচুর পর্যটক এখানে ঘুরতে আছে এবং লেকের জলে সুমিং করে।অস্বাভাবিক রঙ সত্ত্বেও লেকেটি মানুষের উপর প্রতিকূল। ১৮০২ সালে ক্যাপ্টেন ম্যাথু ফ্লিন্ডার্স (Matthew Flinders)একজন নৌবাহিনী এবং চিত্রশিল্পী,হিলিয়ার লেকের প্রথম আবিষ্কার করে।অতীতে এই গোলাপী লেক(Pink lake) থেকে লবন উৎপাদন করা হতো, বর্তমানে শুধুমাত্র পর্যটন কেন্দ্র হিসাবে প্রচলিত।বৈজ্ঞানিকদের ধারণা আগামী দিনে লেকের জলের গোলাপী রং আরো গাড়ো হতে পারে।তার অন্যতম কারণ ডুনালীলা সালিনার(Dunaliella salina) উপস্থিতি।
আয়তন,লম্বায় প্রায় ৬০০ মিটার চওড়া ২৫০ মিটার।নাম(Hillier Lake)হলেও বর্তমানে পিঙ্ক লেক(Pink lake) নাম পরিচিত।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...