দেশের ষষ্ঠ উপজেলা নির্বাচনের প্রথম ধাপে ১৩৯টি উপজেলায় ভোটগ্রহণ চলছে। বুধবার (৮ মে) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। ভোটের প্রথম দুই ঘণ্টায় ১০ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি) মনিটরিং সেল।

১৩৯টি উপজেলার মধ্যে ২২টি উপজেলায় ভোট হচ্ছে ইভিএমে এবং বাকিগুলো ব্যালট পেপারে। প্রথম ধাপে ১৫২টি উপজেলার কর্মসূচি ঘোষণার পর ১৩টি উপজেলায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় এবং মামলা-মোকদ্দমাসহ অন্যান্য কারণে ভোট হচ্ছে না।

ফরিদপুর সদর, মধুখালী ও চরভদ্রাসন

ফরিদপুর সদর, মধুখালী ও চরভদ্রাসন উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে সকাল ৮টা থেকে। এমনকি চরভদ্রাসনে সকাল ১০টায়ও ভোটকেন্দ্রে ভোটারদের সংখ্যা খুবই কম দেখা গেছে। এ সময় জেলা প্রশাসক এ উপজেলার ভোটকেন্দ্র পরিদর্শন করেন। কামরুল আহসান তালুকদার ও পুলিশ সুপার মোহাম্মদ মোরশেদ আলম।

সকাল ৮টা থেকে গাইবন্দর ফুলছড়ি ও সাঘাটা উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। ফুলছড়ি নির্বাচনে সভাপতি পদে দুই প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে রয়েছেন বর্তমান উপজেলা সভাপতি জিএম সেলিম পারভেজ (ঘোড়া) ও মো. আবু সাঈদ (মোটর সাইকেল চালক) প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ছাড়া সহসভাপতি পদে ছয়জন ও পাঁচজন নারী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ উপজেলার সাতটি ইউনিয়নের ৬০টি ভোট কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। এর মধ্যে ৪৬টি ভোট কেন্দ্র ঝুঁকিপূর্ণ।

গত ২১ মার্চ প্রথম ধাপে ১৫২টি উপজেলা পরিষদের নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। এর মধ্যে মামলা ও অন্যান্য কারণে আটটি উপজেলা নির্বাচন স্থগিত করা হয়েছে। আর তিনটি পদে প্রার্থীরা বিনা ভোটে নির্বাচিত হওয়ায় পাঁচটি পদে ভোট দেওয়ার প্রয়োজন নেই, তাই মোট ১৩৯টি উপজেলায় ভোট হচ্ছে।

উপজেলায় সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ ভোটগ্রহণ নিশ্চিত করতে পুলিশ, র‌্যাব, বিজিবি, নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ অন্যান্য স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হয়েছে।

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.