মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের প্রশাসন ইসরায়েলে অস্ত্রের চালান স্থগিত করেছে। দেশটি গত সপ্তাহে প্রথমবারের মতো অস্ত্রের চালান স্থগিত করেছে। গাজার দক্ষিণাঞ্চলীয় রাফা শহরে ইসরায়েলি হামলার প্রতিবাদে মার্কিন সরকার এই পদক্ষেপ নিয়েছে। মঙ্গলবার (৭ মে) বিডেন প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

1 মিলিয়নেরও বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনি শহরটির উপর ইসরায়েলি আক্রমণ বন্ধ করার জন্য সাত মাসব্যাপী যুদ্ধে দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে আশ্রয় নিয়েছে। মঙ্গলবার মিশরের সঙ্গে গাজার দুটি প্রধান ক্রসিং বন্ধ করে দিয়েছে ইসরাইল।

এই কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে বলেছেন যে ইসরায়েলি নেতারা রাফাহ হামলার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে অগ্রগতি করছেন বলে মনে হচ্ছে। তাই ‘আমরা ইসরায়েলের কাছে প্রস্তাবিত বিশেষ অস্ত্র হস্তান্তরের বিষয়ে সতর্ক পর্যালোচনা শুরু করেছি।’

চারটি সূত্র জানিয়েছে যে চালানটি কমপক্ষে দুই সপ্তাহ বিলম্বিত হয়েছিল। এতে বোয়িং-এর তৈরি জয়েন্ট ডাইরেক্ট অ্যাটাক যুদ্ধাস্ত্রও রয়েছে।

অস্ত্রের চালান স্থগিত করা এমন এক সময়ে আসে যখন মার্কিন যুক্তরাষ্ট্র প্রকাশ্যে রাফাহ শহরে ইসরায়েলি বাহিনীর পরিকল্পিত আক্রমণ বন্ধ করার জন্য চাপ দিচ্ছে।

হোয়াইট হাউস এবং পেন্টাগন মন্তব্য করতে চাইলে মন্তব্য করতে অস্বীকার করে।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.