সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আতঙ্ক বাড়িয়ে চিনে প্লেগ সংক্রমণ শুরু, জারি লেভেল ৩ সতর্কবার্তা

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ‘একে রামে রক্ষে নেই, তাতে সুগ্রীব দোসর” – গোটা বিশ্ব এক করোনা থেকে নিজেদের বাচাতে হিমশিম খাচ্ছে এর মধ্যে সেই চীন থেকেই খবর সেখানে দেখা দিয়েছে মারাত্মক ‘প্লেগ’ – যা কিনা সংক্রমণ বাড়াতে পারে । পরিস্থিতি এতটাই আতঙ্কের যে, ইতি মধ্যে চীন প্রশাসন লেভেল ৩ সতর্কবার্তা জারি করে দিয়েছে ।

গতবছর নভেম্বরে চীন থেকেই সুত্রপাত ঘটেছিল অতিমারি করোনার । এবার সেই চীনেই দেখা দিল অপর এক মারনাত্মক আতঙ্ক ‘প্লেগ’ । এটিও করোনার মত ছড়াতে পারে । রবিবার, উত্তর চিনের বায়ানুর নামের একটি শহরে দু’জন বিউবনিক প্লেগে (Bubonic plague) আক্রান্ত হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। আশঙ্কা করা হচ্ছে আরও অনেকের শরীরে ইতিমধ্যে এই বিউবনিক প্লেগে (Bubonic plague)  সংক্রামিত হয়েছে । এই প্লেগ মানুষ থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে ।  তাই শহরে লেভেল ৩ সতর্কবার্তা জারি করা হয়েছে ।

জানা গেছে, উত্তর চিনের বায়ানুর নামের একটি শহরের একটি হাসপাতালে শনিবার দু’জনকে ভর্তি করা হয়। পরীক্ষা করে দেখা যায় তাদের শরীরে  প্লেগ  বাসা বেঁধেছে ।এই দুই আক্রান্তদের মধ্যে একজনের বয়স ২৭ বছর ও অন্যজন তাঁরই ভাই, যার বয়স ১৭ বছর। এই মুহূর্তে দুই ভাইকে আলাদা আলাদা  হাসপাতালে ভর্তি করে চিকিত্‍সা চালানো হচ্ছে। বিশেষজ্ঞদের ধারনা  এই প্লেগেরও মহামারীর আকার ধারণ করার সম্ভাবনা রয়েছে। তাই মানুষকে সতর্ক হতে হবে। অসুস্থ বোধ করলেই হাসপাতালে যেতে হবে।

চীনে ইঁদুরের মাংস খুব জনপ্রিয় খাদ্য

সাধারন ভাবে ইদুর থেকে প্লেগ রোগের জীবাণু ছড়ায় । চীনা নাগরিকদের ইদুর একটি প্রিয় খাদ্য । প্রশাসন থেকে আপাতত নাগরিকদের  ইঁদুরের মাংস খেতে নিষেধ করা হয়েছে। এক বিবৃতিতে বলা হয়েছে, ‘বর্তমানে শহরে প্লেগ রোগ মহামারির আকার নেওয়ার মতো আশঙ্কা তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে সাধারণ মানুষকে আত্মসুরক্ষায় তত্‍পর এবং সচেতন থাকতে হবে। পাশাপাশি স্বাস্থ্য বিষয়ে কোনও অস্বাভাবিক ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে তা স্থানীয় স্বাস্থ্য কেন্দ্র বা সংশ্লিষ্ট সরকারি অফিসে জানাতে হবে।’

এদিকে বিউবনিক প্লেগ সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু জানিয়েছে এটি সাধারনত ইঁদুর থেকে আসে । যদি কেউ সংক্রামিত ইঁদুরের মাংস খায় তাহলে তাঁর শরীরে এই প্লেগ বাসা বাঁধতে পারে । এই মুলত একটি ব্যাকটেরিয়া জনিত রোগ। ঠিক সময়ে চিকিত্‍সা না হলে, খুব কম সময়ের মধ্যে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে বলে মন্তব্য করেছে হু । 

মন্তব্য
Loading...