NRC বিজেপির রাজনৈতিক অলঙ্কার, ভারতে NRC অসম্ভব; সোজা সাপটা জানিয়ে দিলেন মমতা

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ NRC নিয়ে ‘নানা মুনির নানা মত’-এর মধ্যে পড়ে দিশেহারা সাধারন মানুষ । বিজেপির পক্ষ থেকে  স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের  হুঙ্কার ‘সারা দেশে এনআরসি হবে ২০২৪ এর মধ্যে’,  দেবার পরেই  রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন, ‘এনআরসি বিজেপির রাজনৈতিক অলঙ্কার। ভারতে এনআরসি অসম্ভব, বিজেপি রাজনৈতিক অভিসন্ধিতে এনআরসি’র কথা বলে বেড়াচ্ছে। জাতি ও ধর্মের ভিত্তিতে তা লাগুর চেষ্টা হলে সারা দেশে তীব্র প্রতিক্রিয়া হবে।’

NRC নিয়ে বিভিন্ন দলের সম্পূর্ণ বিপরীতমুখী বক্তব্য সাধারন মানুষকে করে তুলছে আরও ব্যাতিব্যাস্ত । দেখা যাচ্ছে,  প্রথম থেকেই NRC চালু করার বিরোধিতা করছে তৃণমূল কংগ্রেস। অপর দিকে বিজেপির সুর চড়ছে NRC চালু করা নিয়ে । সোমবারই ঝাড়খণ্ডে প্রচারে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপি সভাপতি অমিত শাহ ঘোষণা করেন “রাহুল বাবা বলেছেন অনুপ্রবেশকারীদের বহিষ্কার করবেন না। কেননা তাঁরা কোথায় যাবেন, কী খাবেন? তবে আমি আপনাদের আশ্বাস দিচ্ছি যে ২০২৪ সালে দেশের জাতীয় নির্বাচনের আগেই সমস্ত অবৈধ অনুপ্রবেশকারীদের বিতাড়িত করা হবে।”

অপর দিকে, রাজ্যের মুখ্যমন্ত্রী  মমতা বন্দ্যোপাধ্যের অভয় বানী,  “বাংলায় এনআরসি করতে দেওয়া হবে না।এনআরসি জাতি ও ধর্মের ভিত্তিতে লাগু করা উচিত হবে না। এর ফলে দেশে উত্তেজনা বাড়বে। বিজেপির ভিত্তি বিভক্তিকরণের রাজনীতি। আমরা বাংলায় এনআরসি হতে দেব না । বিজেপির রাজনৈতিক অলঙ্কার এনআরসি। তারা এনআরসিকে ব্যবহার করে ভোট রাজনীতি করছে। বাস্তবে, ভারতে এনআরসি অসম্ভব। বিজেপি রাজনৈতিক অভিসন্ধিতে এইসব বলে বেড়াচ্ছে।”

কিন্তু বাস্তব হল, NRC নিয়ে সাধারন মানুষের মধ্যে আতংক শুরু হয় অসমে NRC চালু হবার পর । তথ্য বলছে প্রথম তালিকায় অসমের  প্রায় ১৯ লক্ষ মানুষের নাম ওঠেনি । আর সবচেয়ে অবাক করার বিষয় ছিল, তাদের মধ্যে  বেশির ভাগই বাঙালি।ফলে ভারতের অন্যান্য রাজ্যে প্রতিক্রিয়া যাই হক না কেন, পশ্চিমবঙ্গে  বহু মানুষের মনে NRC নিয়ে ভয়ের কারন হয়েছে সবচেয়ে বেশি । NRC চালু হলে কি হবে না জানা গেলেও, দেখা গেছে পশ্চিমবঙ্গে ১০ জনের বেশি মানুষের প্রাণ গিয়েছে আতংকের কারনে ।

তবে NRC রাজনৈতিক ক্ষেত্রে প্রভাব যে ফেলেছে, তার প্রমান পাওয়া যায় সদ্য সমাপ্ত তিনটি বিধানসভার নির্বাচনী ফলাফল দেখে । আগামী ২০২১ সালে রাজ্যে বিধানসভা নির্বাচন মাথায় রেখে NRC  বিরোধী নানা কর্মসূচি পাল করেছে রাজ্যের শাসক দল তৃণমূল, অপরদিকে  রাজ্য বিজেপি নেতৃত্বও স্বীকার করেছেন সদ্য সমাপ্ত নির্বাচনের ফলের পার্থক্য গড়ে দিয়েছে NRC ।  রাজনৈতিক বিশেষজ্ঞ মহল মনে করছে,  ২০২১ সালে বাংলা জয়ের যে স্বপ্ন বিজেপি দেখছে,  NRC  তাতে কাঁটা হবে না তো?

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...