NRC তে নাম না উঠলে আপনি কি ভারতীয় নাগরিক নন ? কি বলছে আইন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ গোটা দেশ একটা আতঙ্কে ভুগছে নাগরিক পঞ্জিকরন বা NRC চালু হওয়া নিয়ে । এর আগে অসমে নাগরিক পঞ্জিকরন বা NRC চালু হয়েছে । সেখানে অনেক মানুষ আছেন যাদের নাম নাগরিক পঞ্জি করন বা NRC-র তালিকায় ওঠে নি । NRC তে নাম না থাকলে আপনি কি ভারতীয় নাগরিক নন ? কি বলছে আইন ।

দেশের মধ্যে সবার প্রথমে নাগরিক পঞ্জিকরন বা NRC চালু হয়েছে অসমে । সেখানে একটা প্রশ্ন উঠেছিল  জাতীয় নাগরিকপঞ্জীতে নাম নেই এমন নাগরিকদের ভোটাধিকারের কী হবে ? সেক্ষত্রে সরকার জানিয়েছিল,  NRC তালিকা তৈরি হয়ে যাবার পরে,   চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ভার থাকবে নির্বাচন কমিশনের ওপরেই । আর সেই সময়  মুখ্য নির্বাচন কমিশনার ও পি রাওয়াত এ ব্যাপারে জানিয়েছিলেন, NRC-র চূড়ান্ত তালিকায় নাম না থাকলেই যে অসমের ভোটার তালিকা থেকে নাম বাদ পড়ে যাবে, ব্যাপারটা আদৌ তেমন নয়।

এমনকি  NRC-র দ্বিতীয় তালিকা প্রকাশিত হওয়ার পর দিন ইন্ডিয়ান এক্সপ্রেসকে ও পি রাওয়াত জানিয়েছিলেন, NRC -র চূড়ান্ত তালিকায় নাম না থাকলেও একজন নাগরিক রাজ্যের নির্বাচক মণ্ডলীর তালিকায় থাকতে পারেন। তবে তার শর্ত হল, নির্বাচনী আধিকারিকদের কাছে তাঁকে তিনিটি যথাযথ প্রমাণ দাখিল করতে হবে। প্রথমত, তিনি একজন ভারতীয় নাগরিক, দ্বিতীয়ত ২০১৯ সালের জানুয়ারিতে তাঁর বয়স অন্তত ১৮ বছর, এবং যে বিধানসভা এলাকায় তিনি নিজের নাম নথিভুক্ত করতে চাইছেন, তিনি সেই এলাকার একজন সাধারণ নাগরিক।

তবে, অসমের ভোটার তালিকার খসড়া বানানোর ব্যাপারে তিনটি বিষয়ের উপর লক্ষ্য রেখে ছিল নির্বাচন কমিশন । সেখানে দেখা হয়েছিল, যে সব নথিভুক্ত ভোটারদের নাম এন আর সি-র চূড়ান্ত তালিকায় উঠবে, তাঁদের ক্ষেত্রে কোনও অসুবিধেই হবে না। আবার, যে সমস্ত নাগরিকের নাম  চূড়ান্ত NRC তালিকায় নেই, কিন্তু আদালত বা ট্রাইব্যুনাল থেকে স্টে অর্ডার পেয়েছেন, তাঁরাও ভোটার তালিকায় থাকবেন। কিন্তু,  যাঁদের নাম NRC তালিকায় নেই, অথচ তাঁরা সে নিয়ে আদালতের শরণাপন্ন হন নি, তাঁদের ব্যাপারে ইলোক্টোরাল রেজিস্ট্রেশন অফিসার (ERO) সিদ্ধান্ত নেবেন। এ ব্যাপারে নির্ভর করা হবে ১৯৫০ সালের ভারতের জনপ্রতিনিধিত্ব আইনের উপরে।

এ বিষয়ে নির্বাচন আধিকারিক ও পি রাওয়াতের বক্তব্য, ‘‘এটা একটা আধা বিচার-বিভাগীয় সিদ্ধান্ত, যে সিদ্ধান্ত নিতে হবে নথি ও প্রমাণাদির উপর ভিত্তি করে। ERO-কে ঠিক করতে হবে, এন আর সি-তে নাম না থাকা কোনও ব্যক্তির নাম ভোটার তালিকায় থাকবে কি না।’’ পাশাপাশি,  এন আর সি-তে নাম না থাকলে কি সেই ব্যক্তির ভারতীয় নাগরিকত্ব সন্দেহের মুখে পড়তে পারে কি ? এই প্রশ্ন করা হলে, সেই  প্রশ্নের উত্তরে ও পি রাওয়াত একটা উদাহরণ দিয়ে বলছেন, ‘‘ধরা যাক আমি আসামে চাকরি করি, কিন্তু জন্মেছি মধ্যপ্রদেশে। এরকম ক্ষেত্রে যদি আমার নাম এন আর সি -তে না থাকে, তাহলে কি আমি ভারতীয় নাগরিক নই? এরকম বলা যায় না।’’

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...