সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ভূমিকম্প হবে কিনা এবার থেকে আগাম জানিয়ে দেবে গুগল (google) !

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ঝড় বৃষ্টির আগাম খবর যেমন আগে থেকে জানা যায়, তেমন ভুমিকম্প বা সুনামির খবর আগে থেকে জানা যায় না । অনেক দিন ধরেই মানুষ এই নিয়ে গবেষণা করে আসছে । অবশেষে আশার বানী শোনা গেল গুগলের (google) কাছ থেকে । টেক জায়েন্ট গুগল জানিয়েছে আগে থেকেই নাকি আঁচ করা সম্ভব হবে এই সুনামী বা ভূমিকম্পের।

ভূমিকম্প বা সুনামি যে কোন সময় হতে পারে । আগাম খবর না থাকায় মানুষ সতর্ক হতে পারে না । ফলে প্রানহানি এবং ক্ষয়ক্ষতির পরিমাণ হয় ব্যাপক ।  এই দুই প্রাকৃতিক বিপর্যয় থেকে রক্ষা পাওয়ার জন্য আগাম খবর বা আগাম সতর্কতামূলক ব্যবস্থা নেবার জন্য বিজ্ঞানীরা দীর্ঘদিন গবেষণা করে আসছেন । কিন্তু তার পরেও দেখা যায় এই প্রাকৃতিক দুর্যোগের জেরে ক্ষতিগ্রস্ত হয়েছেন একাধিক মানুষ। এবার হয়ত সেই সমস্যার সমাধান মানুষের হাতে চলে আসছে গুগলের মাধ্যমে ।

গবেষণা এবং পর্যবেক্ষণ করার পর  গুগল এই সিদ্ধান্তে এসেছে বলে মনে করা হচ্ছে। অপটিক ফাইবার কেবলের  সাহায্যে পরীক্ষার পরেই এই সিদ্ধান্তে আসা সম্ভব হয়েছে। তবে ওই পরীক্ষায় জানা গিয়েছে এই সুবিধা পাওয়া যাবে কেবলমাত্র ১০০ কিলোমিটারের মধ্যে। তবে ইতিমধ্যে গুগল পরীক্ষা শুরু করেছে যাতে কয়েক হাজার কিলোমিটার এলাকা পর্যন্ত এই ব্যাপ্তি বাড়ানো সম্ভব হয় । বাস্তবে গুগল এটা করতে পারলে আগামী দিনে অযথা প্রানহানি কিম্বা ক্ষয়ক্ষতির পরিমাণ নিয়ন্ত্রন করা সম্ভব হবে মানুষের পক্ষে ।

কিভাবে গুগল এই অসম্ভবকে সম্ভব করার চিন্তা করছে ! জানা গেছে প্রাথমিকভাবে গুগল অপটিক ফাইবার কেবলের মাধ্যমে পরীক্ষা করেছে । সাথে ব্যবহার করা হয়েছে ইন্টারনেট পরিষেবাও । সমুদ্রের নীচে গুগলের গ্লোবাল নেটওয়ার্ক পরিষেবার সাহায্যে এই আগাম খবর দেওয়া সম্ভব বলে মনে করা হচ্ছে ।

জানা গেছে, সুনামি এবং ভুমিকম্পের মত প্রাকৃতিক দুর্যোগের আগাম খবর জানার জন্য গুগল গত এক বছর ধরে গবেষণা চালিয়ে যাচ্ছে । ২০১৯ শেষের দিক থেকে গুগল গ্লোবাল সাবমেরিন কেবিলের সাহায্যে এই বিষয়ে পরীক্ষা চালিয়ে আসছিল। অবশেষে কিছুটা হলেও সাফল্য দেখতে পেল তারা। জানা গিয়েছে এই দীর্ঘ পরীক্ষার পরে তারা ২৮ জানুয়ারি ২০২০ জামাইকার কাছে ৭.৭ ম্যাগনেটিউড হারে ভূমিকম্পের আভাস আগে থেকেই পেয়েছিল । বর্তমানে আরও দূর থেকে আগাম খবর কিভাবে পাওয়া সম্ভব হবে সি বিষয়ে জোর পরীক্ষা শুরু হয়েছে ।

মন্তব্য
Loading...