কানহীন কাস্পিয়ান সিল(Caspian Seal) – ভিডিও সহ

0

আজারবাইজান, রাশিয়া, ইরান, তুর্কমেনিস্তান, আর কাজাখস্তান দিয়ে ঘেরা কাস্পিয়ান সাগর

প্রায় চার লক্ষ বর্গকিলোমিটার জুড়ে বিস্তৃত এই কাস্পিয়ান সাগরের একমাত্র সামুদ্রিক স্তনপায়ী প্রাণী’টি হলো কাস্পিয়ান সিল(Caspian Seal)। এদের মুলত বহিঃকর্ণ দেখতে পাওয়া যায়না।

ঠিক কতদিন আগে, কিভাবে কাস্পিয়ান সিলেরা তাদের নিকটাত্মীয় রিঙ্গড সিলদের থেকে আলাদা হয়ে গিয়েছিল সেটি বিশেষজ্ঞদের কাছে এখনও অস্পষ্ট। মোটামুটিভাবে ২০ থেকে ৩০ লক্ষ বছর আগে কাস্পিয়ান সিলেরা বিশ্বের বৃহত্তম ভূখণ্ড মধ্যবর্তী এই সমুদ্রে বসবাস শুরু করেছিল বলে ধরে নেওয়া হয়।

  কাস্পিয়ান সাগরের উত্তর অংশের গভীরতা মাত্র কয়েক মিটার। উড়াল আর ভল্গা নদী এসে এই অঞ্চলে কাস্পিয়ান সাগরে মেশার ফলে জলের লবণাক্ততা অনেক কম। ফলে জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত এই অঞ্চলটিতে কয়েক মিটার পুরু বরফ জমে যায়। সেই বরফের ওপর কাস্পিয়ান সিলরা তাদের সংসার পাতে আর বরফের ওপরেই তাদের ছানা’রা প্রথম সূর্যের আলো দেখে। জন্মের ছয় সপ্তাহ পর্যন্ত ছানা’গুলোর গা সাদা লোমে ঢাকা থাকে, তারপর ধীরে ধীরে সাদা ছোপওয়ালা চকচকে ধূসর রঙে বদলে যায়। সাদা লোমের আস্তরণ ছানা’গুলোকে প্রবল ঠান্ডার হাত থেকে বাঁচায়। মার্চের শেষে বরফ গলে গেলে কাস্পিয়ান সিলেরা মধ্য এবং দক্ষিণ কাস্পিয়ান সাগরের গভীরতর এলাকায় ফিরে যায়।

 

দেখে নিন কানহীন কাস্পিয়ান সিলের একটি ভিডিও

 

কাস্পিয়ান সাগরের বাসিন্দা এই সিলেদের  প্রাকৃতিক শত্রু বলতে ঈগল আর নেকড়ে। সদ্যজাত’রা অনেক সময় জলে ভিজে ঠাণ্ডায় জমে মারা যায়। বেশ কিছু সংক্রামক অসুখেও কাস্পিয়ান সিল’দের মৃত্যু হয়। গত শতাব্দীর শেষের দিকে বাণিজ্যিক জাহাজ চলাচল, মাছ ধরার জালে  আটকে জলে মিশে যাওয়া ভারী ধাতু আর বাণিজ্যিক শিকারের ফলে ব্যাপকভাবে মারা গিয়েছে কাস্পিয়ান সিলেরা।

কানহীন কাস্পিয়ান সিলের বৈশিষ্ট্য নিম্নরুপ (Description of Caspian Seal) :

  • দৈর্ঘ্য : ১২৬-১২৯ সেন্টিমিটার।
  • ওজন : ৮২ কিলোগ্রাম পর্যন্ত হয় ।
  • খাদ্য : প্রধানত মাছ, কাঁকড়া আর চিংড়িজাতীয় প্রাণী।
আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...