Benefits of onion: পিয়াজের উপকারিতা, পিয়াজের গুণাবলী, কেন আমরা পিয়াজ খাব ?

0

Benefits of onion:(পিয়াজের উপকারিতা)  খাবারের উপকরণ হিসাবে পিঁয়াজ আদিযুগ থেকে ব্যবহার করা হচ্ছে । পৃথিবীর সর্বত্রই পিঁয়াজের ব্যবহার থাকলেও সে ব্যবহারের ভিন্নতা রয়েছে । পিঁয়াজ গাছের কচি ডগা থেকে শুরু করে কাচা পিঁয়াজও খাওয়া হয়ে থাকে। আবার পিঁয়াজের স্বাদেরও ভিন্নতা রয়েছে কখনো ঝাঁঝালো, মিষ্টি আবার তিতা।এই পিঁয়াজ যাকে ইংরেজিতে অনিয়ন বলা হয় মূলত অ্যালিয়াম গোত্রের উদ্ভিদ। সকল খাবারে যার হাজারো ব্যবহার সেই পিঁয়াজের নানা দিক আজকের আলোচনা ।

অনেক হিন্দু পিয়াজকে মনে করেন নিষিদ্ধ খাবার। হিন্দু শাস্ত্র মতে সুমুদ্র মন্থনকালে যে অমৃত উঠে তা অসুর রাহু খেয়ে নেয় । এসময় মোহিনী অবতার তার সুদর্শন চক্র দিয়ে রাহুর গলা কেটে দেন । রাহুর রক্ত মাটিতে পড়লে পিয়াজ রসুনের জন্ম হয় । মনুসংহিতায় পিয়াজ রসুন খেতে নিষেধ করা হয়েছে এর পিছনে প্রধান কারণ এই খাবারে শরীরে উত্তেজনা বৃদ্ধি পায় ।

পিয়াজের স্বাস্থ্যগত দিক:Benefits of onion:(পিয়াজের উপকারিতা)

ডায়াবেটিস নিয়ন্ত্রনেঃ

পিঁয়াজ ডায়াবেটিস নিয়ন্ত্রনের সাহায্য করে। বিশেষ ব্লাড সুগার নিয়ন্ত্রনে পিয়াজের অপরিসীম ক্ষমতা রয়েছে। গবেষকেদর তথ্য মতে Glycaemic index পিয়াজে কম থাকে যা ডায়াবেটিস রোগীর জন্য ভালো। কার্বোহাইড্রেড কম থাকে এ কারনেও পিয়াজ ডায়াবেটিস রোগীর জন্য উপকারি। পিঁয়াজে প্রচুর ফাইবার থাকে আর ডায়াবেটিস রোগীর জন্য ফাইবার খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পেঁয়াজ শরীরে ইনসুলিন উৎপাদন বৃদ্ধি করে।

পেটের সমস্যা নিয়ন্ত্রনেঃ

পিঁয়াজে প্রচুর পরিমানে ফাইবার থাকে । এই কারনে পেয়াজ বা পিঁয়াজ খেলে কোষ্ঠ কাঠিন্য সমস্যা থাকে না । ফলে পেটের সমস্যা হওয়ার সম্ভবনা কম থাকে।

কোলেস্টেরলঃ

মানুষের শরীরে কোলেস্টরলের মাত্রা বেড়ে গেলে অনেক সমস্যা দেখা দেয় । এর ফলে উচ্চ রক্ত চাপ, বা হার্টের সমস্যা দেখা দেয় ।   পিঁয়াজ কোলেস্টরলের মাত্রা কমায় ।

হার্ট এর সমস্যাঃ

পিয়াজ হার্টের জন্যও উপকারী। দৈনিক একটি লাল পেঁয়াজ করোনারি হার্ট রোগ থেকে আপনাকে বাঁচাতে পারে।

অয়লি স্কিন সমস্যাঃ

অয়লি স্কিন যাদের, তারা চর্ম জনিত অনেক সমস্যায় ভোগেন,  তারা খুব ব্রুণের সমস্যায় ভোগেন ৷ পেঁয়াজ নিয়ে মুখে নিত্যদিন ঘষুন ৷ রস থাকা অবধি ঘষতে থাকুন৷ তারপর মুখ ধুয়ে ফেলুন৷

ব্রণজনিত সমস্যাঃ

ব্রণের জায়গায় পিয়াজ-এর রস লাগালে ব্রণ সমস্যা দূর হয়।

পোড়া স্থানেঃ

শরীরের যেকোন পোড়া স্থানে পেয়াজের ব্যবহার গুরুত্বপূর্ণ।

ত্বকের কালো দাগঃ

শরীরের বিভিন্ন জায়গার কালো দাগ দূর করতে পিয়াজের ব্যবহার গুরুত্বপূর্ণ। হলুদের সাথে পেয়াজের রস মিশ্রিত করে শরীরে কোন কাল দাগ থাকলে সেখানে ব্যবহার করুন।

Benefits of onion:(পিয়াজের উপকারিতা)

 

benefits-of-onion-পিয়াজের-উপকারিতা

নাক থেকে রক্ত পড়াঃ

শরীর গরম হয়ে নাক থেকে রক্ত পড়লে পিঁয়াজ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

মাসিকের রোগঃ

লাল পেঁয়াজ মাসিক রোগ সংশোধন করতে সাহায্য করে। মসিক হওয়ার কিছু দিন আগে লাল পেয়াজ খান। এতে অনেক উপকার পাবেন।

ঘুমের অভাব দূর করতেঃ

প্রতিদিন একটা পেঁয়াজ আপনার ঘুমের অভাব দূর করবে।

পোকামাকড়ের কামড়েঃ

পোকামাকড় কামড়ালে সেখানে পেঁয়াজের রস লাগিয়ে দিন।

পাইলস রোগ নিয়ন্ত্রনেঃ

সাদা পেয়াজ piles থেকে রক্ত ঝরা বন্ধ করবার জন্যেও সুপারিশ করা হয়।

ব্যাথা দূর করতেঃ

দাঁতের ব্যথা সহ বিভিন্ন ব্যথা কমাতে সাহায্য করে।

Benefits of onion:(পিয়াজের উপকারিতা)

স্মৃতিশক্তি বাড়াতেঃ

স্মৃতিশক্তি ও স্নায়বিক উন্নতি ঘটাতে পিয়াজের গুরুত্ব রয়েছে ।

উচ্চতা বৃদ্ধিঃ

পেয়াজের গুন এক কথায় বলে শেষ করা যাবে না । পেয়াজে এমন উপাদান আছে যা  শিশুদের উচ্চতা বৃদ্ধিতে সহায়তা করে ।

মাথা ব্যথা দূর করতেঃ

ঠাণ্ডা লেগে মাথাব্যথা হলে ১ চামচ পেঁয়াজের রসের সঙ্গে দ্বিগুণ  মত পানি মিশিয়ে একবার খেলে ব্যথা কমে যাবে।

বমির উদ্বেগ দূর করতেঃ

বমি বমি ভাব হলে পেয়াজের রস পানির সাথে খেলে তা দূর হয়ে যায় ।

সংক্রমণ ভালো করেঃ

পিয়াজে কার্মিনেটিভ, অ্যান্টিমাইক্রোবায়াল, অ্যান্টিসেপ্টিক এবং অ্যান্টিবায়োটিক জাতীয় পদার্থ মজুত রয়েছে। তাই শরীরে কোথাও সংক্রমণ ঘটে থাকলে কাঁচা পেঁয়াজ একটু বেশি খান, চটজলদি উপকার পাবেন।

পুষ্টিগুণে ভরপুরঃ

প্রচুর পরিমাণে বিভিন্ন ভিটামিন, মিনারেল, ফাইবার, ক্যালসিয়াম, পটাসিয়াম, সালফার, ভিটামিন B এবং C থাকে।

জ্বর-সর্দিতে অসাধারণ কাজ করে

ঠাণ্ডা লাগার ফলে গলা ব্যথা, সর্দি-কাশি, জ্বর, অ্যালার্জি বা সামান্য গা ব্যথায় দারুণ কাজ করে। সামান্য পেঁয়াজের রসের সঙ্গে একটু মধু মিশিয়ে খান। জলদি সেরে উঠবেন।

Benefits of onion:(পিয়াজের উপকারিতা)

দেহের তাপমাত্রা কমায়

জ্বরে দেহের তাপমাত্রা বেশি থাকলে পাতলা করে কাটা পেঁয়াজ কপালে রাখলে কিছু ক্ষণের মধ্যে তাপমাত্রা কমিয়ে দেবে।

যৌন ক্ষমতা বাড়ায়ঃ

পেঁয়াজ যৌন ক্ষমতা বাড়াতে সহায়তা করে। প্রতিদিন অন্তত এক গ্লাস করে পেঁয়াজের রস খেলে যৌন ক্ষমতা বাড়ে। এভাবে নিয়মিত খেলে যৌন ক্ষমতা প্রায় ২০০% বেড়ে যায়। যারা পেঁয়াজের রস খেতে পছন্দ করেন না তাঁরা খাবারের সাথে কাঁচা পেঁয়াজ খেলেও উপকার পাবেন।

টস্ট্রোহিক থেকে রক্ষাঃ

সঠিক সময়ে চিকিৎসা না করালে হিটস্ট্রোক অত্যন্ত বিপজ্জনক হতে পারে। এই ধরনের স্ট্রোক হলে পায়ের ওপর এবং ঘাড়ের পেছনে পেঁয়াজ বেঁটে দিলে শরীরে ঠাণ্ডা প্রভাব ফেলে, যা স্ট্রোক থেকে রক্ষা করে।

শরীরকে বিষ মুক্ত করেঃ

পেঁয়াজে প্রচুর পরিমাণে প্রাকৃতিক সালফার যৌগ আছে যা শরীরের জন্য অত্যন্ত উপকারী। সালফারে এমিনো এসিড আছে যা রসুন ও ডিমে পাওয়া যায়। এই এমিনো এসিড গুলোকে মিথিওনাইন ও সিস্টাইন বলা হয়। এই উপাদান গুলো শরীরকে বিভিন্ন ক্ষতিকর ধাতুর থেকে মুক্তি দেয় । এমন কি এগুলো শরীর থেকে সীসা, আর্সেনিক ও ক্যাডমিয়াম বের করে দেয়। পেঁয়াজ ভিটামিন সি আছে যা শরীরকে বিশুদ্ধ করে এবং সীসা, আর্সেনিক ও ক্যাডমিয়াম থেকে শরীরকে রক্ষা করে।

Benefits of onion:(পিয়াজের উপকারিতা)

 

চুলের উপকারিতাঃ

খুশকি থেকে মুক্তি পাওয়ার জন্য পেঁয়াজের রস চুলের জন্য সবচেয়ে সহজ এবং সঠিক সমাধান কারণ এটা সহজলভ্য এবং এ্যান্টিব্যাক্টেরিয়াল। খুশকি দূর করার জন্য আমরা আপনাদেরকে পেঁয়াজের রস ব্যবহারের সবচেয়ে কার্যকর কিছু  ঘরোয়া উপায় বলবো, আর বলবো পেঁয়াজের রস দিয়ে চুলের যত্ন কি ভাবে নিতে হয়।

তবে অনেকেই মনে করেন পিয়াজ গর্ভাবস্থায় কাচা না খেয়ে রান্না করে খাওয়া ভাল । আবার অনেক সময় কাচা পিয়াজ মুখে গন্ধ সৃষ্টি করে ।

পিয়াজের হাজারো গুণের সাথে বাঙ্গালীর রসনায় পিয়াজ না হলেই নয়। যদি হয় মাছ বা মাংস তাহলে তো পিয়াজ দরকারীই ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...