সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

সন্ধান পাওয়া গেল এমন এক উল্কার, যা হাতে পেলে পৃথিবীর সবাই হবে বিলিনিয়র

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ সম্প্রতি মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা এমন এক উল্কা পিণ্ডের সন্ধান পেয়েছে, যা থেকে যে সম্পদ পাওয়া যাবে তাতে পৃথিবীর প্রত্যেক মানুষকে বিলিনিয়র করা যাবে । হ্যা, কল্পনা নয়, বাস্তবে সত্যি একটি মাত্র উল্কা পিণ্ডের সম্পত্তি হাতে পেলে সবাই টাকার পাহাড়ে চড়তে পারবেন বলে জানিয়েছেন বিজ্ঞানীরা । নাসা এই গ্রহাণুর নাম রেখেছে ১৬-সাইকী ।

কি এমন উপাদান রয়েছে উল্কা পিণ্ডে, যা দিয়ে বিশ্বের সবাইকে কোটিপতি করে তোলা সম্ভব ! জানা গেছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা এমন একটি উল্কাপিণ্ড নিয়ে গবেষণা করতে চলেছে যা পুরোটাই লোহা, নিকেল এবং সিলিকা দিয়ে তৈরি। এতে উপস্থিত এই ধাতুগুলি যদি বিক্রি হয় তবে পৃথিবীতে বসবাসকারী প্রতিটি মানুষ প্রায় ১০ হাজার কোটি টাকা পাবেন।

নাসার আবিস্কার করা উল্কা পিণ্ড ১৬-সাইকীর সাইজ নেহাত কম নয় । নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, এই উল্কা পিণ্ড ২২৬ কিমি প্রশস্ত । এতে যে পরিমাণ লোহা, নিকেল এবং সিলিকা মজুত রয়েছে তাঁর দাম হতে পারে আনুমানিক ১০,০০০ কোয়াড্রিলিয়ন পাউন্ড। অর্থাত্‍ একের পর ১৯টি শুন্য বসালে যে সংখ্যা দাঁড়ায় ঠিক সেই পরিমাণ অর্থ । আর এই অর্থ মুল্য যদি সবাইকে ভাগ করে দেওয়া যায়, তাহলে সবাই বিলিনিয়র হয়ে যাবে সে বিষয়ে সন্দেহ নেই ।

ইতি মধ্যে নাসা এই গ্রহানু ১৬-সাইকী নিয়ে চিন্তা ভাবনা শুরু করে দিয়েছে । জানা যাচ্ছে, নাসার পাঠানো মহাকাশযান ২২৬ কিলোমটার প্রশস্ত এই উল্কাপিণ্ডের কাছাকাছি গিয়ে ভালোভাবে অধ্যয়ন করবে। ইন্ডিয়াটাইমস ডটকমের মত অনুযায়ী,  পৃথিবীর সব মানুষ যদি এই উল্কার লোহা বিক্রি করতে পারতেন তবে প্রত্যেকে ১০ হাজার কোটি টাকা করে পেতেন। নাসার তথ্য অনুযায়ী  এই উল্কা বর্তমানে মঙ্গল ও বৃহস্পতির মাঝে ঘুরছে।

ইতিমধ্যে বিজ্ঞানীরা দেখেছেন  উল্কাপিণ্ড ৫ বছরে সূর্যকে একবারে পাক খায়। এটির ওজন চাঁদের ওজনের মোট ১ শতাংশ।যদিও এই সম্পদে ভরপুর উল্কাপিণ্ডকে পৃথিবীতে নিয়ে আসার আপাতত কোন পরিকল্পনা নাসার বিজ্ঞানীদের নেই । তবে কাছাকাছি গিয়ে এর লোহা পরীক্ষা করার পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছে নাসা।

মন্তব্য
Loading...