সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

একটি বিশাল, অদ্ভুতদর্শন মাছ ভেসে এসেছে ক্যালিফোর্নিয়ার সমুদ্রের পাড়েঃ বিজ্ঞানীরা বলছেন এটি প্রথম

0

গত সপ্তাহে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার ইউসি সান্তা বারবারার কোল অয়েল পয়েন্ট রিজার্ভ এ সাত ফুট মাছ ধুয়ে এসেছে। গবেষকরা প্রথমে মনে করেন এটি সানফিশের অনুরূপ একটি মাছ হয়তো সানফিশেরই আরও সাধারণ প্রজাতি ছিল। যতক্ষণ না কেউ এটির ফটো পোস্ট করে এবং বিশেষজ্ঞরা এটির ওজন না জেনে থাকেন ততক্ষণ পর্যন্ত এটির সঠিক পরিচয় জানা যাচ্ছেনা।

কানহীন কাস্পিয়ান সিল(Caspian Seal) – ভিডিও সহ

এই প্রাণীটির গবেষণার পর ক্যালিফোর্নিয়া, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড এর গবেষকরা বিস্মিত হয়েছেন। গবেষণায় এটি জানা যায় যে, এই প্রজাতিটি এর আগে উত্তর আমেরিকায় কখনও দেখা যায়নি। এটাকে হুডউইকের সানফিশ বলা হয়। ২০১৭ সালে এই প্রজাতির আবিষ্কারক  সামুদ্রিক বিজ্ঞানী মারিয়েন নাইয়াগার্ড বলেন, “পরিষ্কার ছবিগুলি এলে তা ভালোকরে দেখে আমি মনে করি এতে কোন সন্দেহ নেই। এটি হ’ল সম্পূর্ণরূপে হুডউইক।”

a huge strange sunfish

 

নায়েগাড হাডিনঙ্কার এই সানফিশ মাছটি ধরার আগে এর খোঁজে বহু বছর কাটিয়েছিলেন। তিনি বলেন, বড় মাছের সব প্রজাতিগুলি অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও চিলিতে পাওয়া গেছে। 1890-এর দশকে এক সময় বাদে, নেদারল্যান্ডসের মাটিতে প্রদর্শিত মাছগুলি অঙ্কন এবং রেকর্ডগুলি নথিভুক্ত করে।

বিজ্ঞানীরা বলছেন, পাঁচটি প্রজাতির নোনাজলের সানফিশ রয়েছে এবং তারা বিভিন্ন স্থান থেকে আসে। নায়েগাড হাডিনঙ্কার বলেন, একজন ক্রান্তীয় আবহাওয়া উপভোগ করে, অন্যজন পছন্দ করে  উপক্রান্তীয় আবহাওয়া এবং হুডউইকের পছন্দ সমৃদ্ধ জল।

যেমন নায়েগাড মাছটি গবেষণা করেছিলেন, তিনি বুঝতে পেরেছিলেন যে সূর্যফিশের কিছু প্রজাতি ভুলভাবে সনাক্ত করা হয়েছে। তিনি বলেন, এক প্রজাতির বিরল বলে মনে করা খুব সাধারণ ছিল, অন্য মাছটি সাধারণ বলে মনে করা ঠিক হয়নি। এটি অচেনা হয়ে গিয়েছিল কারণ কেউ সত্যিই বুঝতে পারেনি যে এটি অন্যগুলির চেয়ে ভিন্ন ছিল।

সানফিশ পরিবারে এই প্রজাতি নিয়ে বিভ্রান্তির দীর্ঘ ইতিহাস রয়েছে। এই মাছটি সবার নজর এবং মনোযোগের থেকে বেরিয়ে আসতে সক্ষম হয়েছিল।

মন্তব্য
Loading...