লুচি তো অনেক খেলেন, কিন্তু পদ্ম লুচি ! একবার খাবেন না কি ?

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ সকালের জলখাবার কিম্বা সন্ধ্যায় হালকা টিফিন আমরা সব বাড়িতেই কম বেশী খেয়ে থাকি । তবে একই ধরনের জল খাবার খেতে খেতে এক সময় এক ঘেয়েমি এসে যায় । তখন মনে হয় যাই একটু বাইরে থেকে খেয়ে আসি কিছু বা ঘরে বসেই কোন অর্ডার দেই । তবে অনেকেই আছেন বাইরের খাবার বেশী পছন্দ করেন না, অথচ বেশ ভোজন বিলাসী । তাদের জন্য একটি নতুন আইটেম পদ্মলুচি । একদিকে আনকোরা খাবার বানিয়ে মহিলারা যেমন চমক দিতে পারবেন, অপর দিকে অন্যরা খেয়ে তৃপ্তি পাবে ।

কিভাবে বাড়িতে পদ্মলুচি বানাবেন ? ভাবছেন নাকি ! না ভাবনা নেই । এতই খুব সহজেই বাড়িতে বানানো যায় । আসুন দেখে নিই পদ্মলুচির রেসিপি কেমন !

উপকরণঃ  ময়দা – ১ কেজি, সাদা তেল (ভাজার জন্য), ভাল ঘি ১/২ কাপ, লবণ পরিমাণ মত ।
পুরের জন্যঃ কিমা – ২৫০ গ্রাম, পেঁয়াজের রস – ২ টেবিল চামচ, আদার রস – ১ টেবিল চামচ, রসুনের রস বা পেস্ট – ১ চা চামচ, গরম মশলার গুড়ো ১ টেবিল চামচ, নুন ও চিনি আন্দাজ মত, সাদা তেল – ৩ টেবিল চামচ ।

প্রণালীঃ প্রথমে ময়দার সাথে ঘি এবং লবণ দিয়ে শক্ত করে মেখে কাপড় দিয়ে ঢেকে রাখুন । এবার কিমা সেদ্ধ করে নিয়ে রস এবং পেস্টগুলো ভাল করে চটকে নিয়ে মাখুন । কড়াইতে তেল গরম করে সেই কিমা ভাল করে ভাঁজতে থাকুন । একটু ভাল করে ভাজার পর মশলার গন্ধ ছাড়তে শুরু করবে । এবার কিমার রং সোনালী হলে নামিয়ে নিয়ে গরম মশলার গুড়ো ছড়িয়ে দিয়ে একটি পাত্র দিয়ে ঢেকে রাখুন ।

এবার ময়দা দিয়ে লুচি বেলে ফেলুন । এবার একটি লুচির উপরে কিছুটা কিমা দিয়ে তার উপর আর একটি লুচি দিয়ে ঢেকে বা চাপা দিয়ে দিন এবং কিমা বাইরে বেরিয়ে না যায় সেজন্য চারিপাশ চেপে মুড়ে দিন । এবার গরম ডুবো তেলে সেই লুচি ভেজে নিয়ে গরম গরম পরিবেশন করুন । দেখবেন, একবার খেয়ে সকলে বাহবা দেবে আপনাকে ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...