এবার আধার কার্ড তৈরি করুন কোনও ডকুমেন্টস ছাড়াই, জেনে নিন সম্পূর্ণ পদ্ধতি

0

নিউজ ডেস্কঃ- এতদিন আধার কার্ড সংশোধন, আধার কার্ড তৈরি করা নিয়ে বিভিন্ন রকম কাগজপত্র এর দরকার পড়ে বারবার। সাধারণ মানুষ শত কষ্ট হলেও যেভাবেই হোক আধার কার্ড সংশোধন করিয়ে নিয়েছেন এবং করাচ্ছেন। কারন ভারতবর্ষের যে সমস্ত পরিচয় পত্র দৈনন্দিন কাজে ব্যবহার করা হয় তাদের মধ্যে আধার কার্ড অন্যতম গুরুত্বপূর্ণ পরিচয় পত্র। 

আধার কার্ড
আধার কার্ড

বর্তমানে আধার কার্ড বিভিন্ন সরকারি লেনদেন এবং অন্যান্য সরকারি কাজে বাধ্যতামূলক হয়ে উঠেছে। বর্তমানে সাধারণ মানুষের কথা চিন্তা করে ইউআইডিএআই আধার কার্ড দপ্তর গুরুত্বপূর্ণ তথ্য জানিয়েছে, যে কোন ডকুমেন্ট ছাড়াই আধার কার্ড তৈরি করা যেতে পারে। কিন্তু কোন ডকুমেন্ট ছাড়া আধার কার্ড বানানোর ক্ষেত্রে আধার কার্ড উপস্থিত ইন্ট্রোডিউসার এর সাহায্য নিতে পারেন।

  • আসুন জেনে নেওয়া যাক কিভাবে আধার কার্ড তৈরি করতে পারবেন বিনা ডকুমেন্টস এ তার সম্পূর্ণ পদ্ধতিঃ- 
  • যে ব্যক্তি ডকুমেন্টস দিয়ে আপনি আপনার নিজের আধার কার্ড বানাতে চাইছেন তাকে এবং আপনাকে অবশ্যই সঠিক পরিচয় পত্র নিয়ে আধার সেভা কেন্দ্রে বা এনরোলমেন্ট সেন্টারে উপস্থিত থাকতে হবে।
  • যদি আপনার নিজের বাড়ির প্রধানের আধার কার্ড পি ও এল এম পি ও এস এর মাধ্যমে তৈরি করা থাকে তাহলে বাড়ির অন্য সদস্যরা সেই সাহায্য নিয়ে বিনা ডকুমেন্টস আধার কার্ড তৈরি করতে পারবেন।
আধার কার্ড
আধার কার্ড

আধার কার্ড কে দেশের সবথেকে শক্তিশালী পরিচয় পত্র হিসাবে গড়ে তুলতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। আপনার পরিবারের সদ্যজাত শিশুর জন্য আপনি আধার কার্ড বানাতে পারবেন। অর্থাৎ ভোটার আই কার্ড তৈরি করতে আপনাকে 18 বছর পেরাতে হয়। কিন্তু আধার কার্ডের ক্ষেত্রে আপনি যে কোন বয়সে আধার কার্ড কে আপনার পরিচয় পত্র হিসাবে নিজের হাতে পেতে পারবেন।

 

 

 

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...