সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

বাড়ির বাইরে মাস্ক ছাড়া ! নয়া নির্দেশিকায় সটান ফেরত পাঠানো হবে ফের বাড়িতে

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ লকডাউনে যত শিথিলতা বাড়ছে ততই রাস্তায় মানুষের ঢল নামছে । এদিকে করোনা মোকাবিলায় সামাজিক দূরত্ব এক প্রকার শিকেয় উঠেছে । তবে মাস্ক নিয়ে কোন কথা হবে না । রাজ্য সরকারের তরফ থেকে নয়া নির্দেশিকায় জানানো হল, রাস্তায় মাস্ক না পরে বেরোলে জরিমানার পাশাপাশি বাড়ি ফেরত পাঠানো হবে ।

করোনা মোকাবিলায় রাস্তায় বের হলে মাস্ক পরা বাধ্যতামূলক ঘোষণা করেছিল রাজ্য সরকার । এবার আরও কড়া পদক্ষেপ নেওয়া হল রাজ্য সরকারের পক্ষ থেকে । মানুষকে সঠিক পথের দিশা দেখাতে এবং নিয়ম মেনে চলার জন্য  শুক্রবার নির্দেশ দিলেন স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। তার মতে, করোনা মোকাবিলায় কিছু মানুষের হুঁশ এখনও ফিরছে না। তার জলজ্যান্ত উদাহরণ রাস্তায় বেরোলেই দেখা যায়। কোনও মাস্ক ছাড়াই খোলা মুখে অনেকে রাস্তায় ঘুরছেন। এবার থেকে মুখে মাস্ক না থাকলে শুধু জরিমানা নয়, সোজা বাড়িতে ফেরত পাঠিয়ে দেওয়া হবে বলে তিনি জানান ।

মাস্ক নিয়ে আরও কড়া ব্যবস্থা নেবার জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, যদি মাস্ক না নিয়ে কেউ বাড়ির বাইরে যায়, তাহলে প্রাথমিক ভাবে তাকে সাবধান করা হবে । দ্বিতীয়বার তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। নবান্নর নির্দেশিকায় জানানো হয়েছে, এবার থেকে জরিমানা নয়, সরাসরি কোর্ট-কেস দেবে পুলিস ! সেটা সরকারীভাবে ঘোষণাও  করে দিয়েছে সরকার।

আনলক পর্যায়ে রাজ্যের সরকারী এবং বেসরকারি সংস্থা খুলে গেছে । এদিকে লোকাল ট্রেন না চলায় বেসরকারি বাস নিয়ে বেশ কয়েকদিন জটিলতা থাকার পর সেই জট ধিরে ধিরে খুলতে শুরু করেছে । কিন্তু সম্প্রতি দেখা যাচ্ছে কিছু শ্রেনির মানুষ নিয়মের তোয়াক্কা না করেই রাস্তায় বেরিয়ে পড়ছেন । দেখা যাচ্ছে অনেকেরই মাস্ক আদতে ঝুলছে চোয়ালে বা গলায়। কারও বা কান থেকে দোল খাচ্ছে মাস্ক। নাক-মুখ সেই খোলাই। এবার কড়া হাতে সেই বেনিয়ম রোখার ব্যবস্থা করল রাজ্য। এবার থেকে প্রকাশ্যে সকলকেই মুখে মাস্ক পরতে হবে। স্বরাষ্ট্রসচিব জানিয়েছেন, আনলক পর্বে মাস্ক পরে রাস্তায় বেরনো বাধ্যতামূলক। কেউ মাস্ক না পরলে পুলিশ তাঁকে বাড়ি পাঠিয়ে দেবে। কোনও ব্যক্তি বারবার মাস্ক না পরলে তাঁর বিরুদ্ধে মহামারি আইনে পদক্ষেপ করবে পুলিশ। সেক্ষেত্রে তাঁর জেল ও জরিমানা হতে পারে ।

 

মন্তব্য
Loading...