উচ্চ রক্তচাপ ! তাহলে কাঁচা লবণ খাবেন না কেন ?

অতিরিক্ত রক্তচাপ আমাদের জীবনের ঝুকি বাড়িয়ে দেয় । কাঁচা লবণ উচ্চরক্তচাপকে বাড়িয়ে দেয় । পাশাপাশি ক্ষতি করে কিডনিসহ অনেক কিছুর ।

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ কাঁচা লবণ শরীরের পক্ষে ক্ষতিকর । বিশেষ করে যারা হাই ব্লাডপ্রেসার বা উচ্চ রক্তচাপে ভুগছেন তাদের জন্য অতিরিক্ত কাঁচা লবণ ডেকে নিয়ে আসতে পারে বিপদ । কিন্তু উচ্চ রক্ত চাপ থাকলে কাঁচা লবণ কেন খাবেন না ? খেলে কি কি ক্ষতি হবার সম্ভবনা থাকে !

‘দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন’ জানিয়েছে  শুধু যুক্তরাষ্ট্রেই ১০ শতাংশ হৃদরোগীর নাকি সরাসরি লবণের অতিরিক্ত ব্যবহারের সঙ্গে সম্পর্ক আছে। এছাড়াও, লবণের অতিরিক্ত সেবন মানব দেহে আরও অনেক ধরনের সমস্যা তৈরি করতে পারে।আমাদের শরীরে রক্তচাপ জনিত দুই ধরনের সমস্যা থাকে । উচ্চ রক্তচাপ এবং নিম্ন রক্তচাপ । বিশেষ করে উচ্চ রক্তচাপযুক্ত রোগীদের ক্ষেত্রে বিপদের ঝুকি থাকে বেশী । আর খাবারের সাথে কাঁচা লবণ খেলে বিপদের ঝুকি আরও বেড়ে যায় ।

আমাদের খাবারে লবণ একটি অতি প্রয়োজনীয় উপাদান । লবণ খাবারের স্বাদ বাড়িয়ে তোলে । কিন্তু উচ্চ রক্তচাপ যুক্ত রোগীদের ক্ষেত্রে  কাঁচা লবণ খাওয়া একদম মানা। কেন বারন তার পিছনে কারন রয়েছে । শরীরে লবণের পরিমাণ বেশী হয়ে গেলে তেষ্টা পায় বেশী । এছাড়া শরীরে লবণের সাথে জল মিশে থাকে । আর জলের পরিমাণ প্রয়োজনের তুলনায় বেশী হলেই   রক্তের (ভলিউম) বাড়িয়ে দেয়। এই অতিরিক্ত রক্তের ভলিউম প্রেসার (রক্তচাপ) বাড়ানোতে কার্যকরী ভুমিকা পালন করে। তাই হাই প্রেসারের রোগীদের কাঁচা লবণ খাওয়া সম্পূর্ণ নিষেধ।

এছাড়াও কাঁচা লবণে আরও অপকারী দিক রয়েছে । অতিরিক্ত লবণ শরীরকে  ফুলিয়ে তুলতে পারে। অতিরিক্ত লবণ খেলে শরীর অতি মাত্রায় জল সংরক্ষণ করতে শুরু করে। এতে মনে হবে শরীর ফুলে গেছে । তাছাড়া  শরীরের অতিরিক্ত জল  ব্লাড প্রেসার বাড়ায়। বেশ কয়েকটি স্বাস্থ্য বিষয়ক গবেষণাতে লবণ খাবারের সঙ্গে ব্লাড প্রেসারের সরাসরি সম্পর্ক রয়েছে বলে প্রমাণিত । এই হাই ব্লাড প্রেসারে আবার ব্রেইন স্ট্রোকের ঝুঁকি থাকে বলে জানিয়েছে একই মেডিকেল জার্নাল। হাই ব্লাড প্রেসার বা উচ্চ রক্তচাপ ধীরে ধীরে কিডনির কার্যকারিতার ওপর চাপ ফেলতে পারে এবং  আমাদের ব্রেইনেও প্রভাব ফেলতে পারে। অতিরিক্ত লবণ খাওয়া হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

সুতরাং আপনি যদি উচ্চ রক্তচাপে ভোগেন বা উচ্চ রক্তচাপে আক্রান্ত হবার সম্ভবনা আছে, এমনটা মনে করেন তাহলে বেশী পরিমাণে লবণ বিশেষ করে কাঁচা লবণ খাওয়া ছেড়ে দিন । যদি মনে হয়, আপনার অতিরিক্ত লবণ খাওয়ার অভ্যাস আছে তাহলে সৈন্ধব লবণ খেতে পারেন । বিশেষজ্ঞদের মতে, সৈন্ধব লবণ  প্রক্রিয়াজাত নয় তাই এই লবণ  খাওয়া নিরাপদ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...