সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

কিভাবে আধারের সাথে মোবাইল সংযুক্ত করবেন ? জেনে নিন সহজ উপায়

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ আধার কার্ড কেন্দ্রীয় সরকারের একটা বড় প্রজেক্ট । যত দিন গড়াচ্ছে ততই আধার কার্ডের গুরুত্ব বাড়ছে । একজন ভারতীয় নাগরিকের মোটামুটি সকল ডকুমেন্টের সাথে আধার কার্ডের লিঙ্ক বা সংযুক্তিকরণ বাধ্যতামূলক করা হচ্ছে । একজন করদাতা প্যান কার্ড ছাড়াও কেবল মাত্র আধার কার্ডের নম্বর দিয়ে তাঁর আয়কর জমা দিতে পারবেন । কিন্তু দেখা যাচ্ছে, অনেকের আধার কার্ড থাকলেও আধার কার্ডের সাথে মোবাইল নম্বর লিঙ্ক নেই । এর ফলে কিছু কিছু সুবিধা থেকে বঞ্চিত থাকতে হবে তাদেরকে । যদি আধার কার্ড হারিয়ে যায়, তাহলে নতুন করে ডাউনলোড করতে পারবেন না । নিজের তথ্য লক করে রাখতে চাইলে সে ক্ষেত্রে আপনার আধার কার্ডের সাথে মোবাইল নম্বর রেজিস্ট্রেশন করতে হবে । আয়কর জমা দেবার ক্ষেত্রে আপনাকে শুধুমাত্র আধার নম্বর দিলেই চলবে যদি মোবাইল নম্বর লিঙ্ক করা থাকে । এছাড়া ডিজিটাল রেশন কার্ডের সাথে আধার কার্ডের লিঙ্ক করতে গেলেও আপনাকে মোবাইল নম্বর আপডেট করতে হবে ।

এবার প্রশ্ন হল, কিভাবে আপনার মোবাইল নম্বর আধার কার্ডের সাথে লিঙ্ক করাবেন ? প্রায় সকলেই জানি নিকটবর্তী কোন আধার সেন্টারে গিয়ে আধার-মোবাইল লিঙ্ক করা যায় । কিন্তু এর একটি দ্বিতীয় উপায়ও রয়েছে। সেই উপায় অবলম্বন করে নিজে নিজেই ঘরে বসে আপনার মোবাইল লিঙ্ক করতে পারবেন । এই ভাবে লিঙ্ক করতে হলে,  অনলাইনে আপনাকে একটি ফর্ম ডাউনলোড করতে হবে । কিভাবে এবং কোথায় আপনি এই ফর্ম পাবেন এক নজরে দেখে নিন । পাশাপাশি ঠিক কোন পদ্ধতিতে সহজেই আপনি নিজের আধার তথ্যে মোবাইল নম্বরটি আপডেট করতে পারবেন সেটার উপরেও নজর বুলিয়ে নিন ।

১. এর জন্য প্রথমে আপনাকে resident.uidai.gov.in ওয়েবসাইটটিতে যেতে হবে।

২. এরপর আপডেট ফর্ম ডাউনলোড করে নিন ।

আধার কার্ডের কারেকশন ফর্ম ডাউনলোড করার লিঙ্কঃ

এখানে ক্লিক করুনঃ- আধার আপডেট ফর্ম

৩. এই ফর্মটি ডাউনলোড করে প্রিন্ট আউট নিয়ে আপানার তথ্যগুলি সঠিকভাবে বসান এবং মোবাইল নম্বর এবং মেইল আইডি লিখুন এবং নির্দিষ্ট ঠিকানায় ফর্মটি পাঠিয়ে দিন ।

Correction form -এর সাথে আপনাকে কি কি Documents পাঠাতে হবে সেটি ফরম-এর মধ্যে পাবেন ।

 

মন্তব্য
Loading...