সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আজ কোথায় কি ঘটেছিল; ইতিহাসের পাতায় ২৯শে অক্টোবর রবিবার আজকের দিনে কোথায় কি হয়েছে জেনে নিই

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ আজকের এই দিনে বাংলাদেশের তত্ত্ববধায়ক সরকারের ২০০৬ সালের রাষ্ট্রপতি অধ্যাপক ইয়াজউদ্দিন আহম্মেদ সরকারের প্রধান হিসাবে দায়িত্ব গ্রহণ করেন। ১৯২৩ সালের এই দিনে তুরস্ক ধর্মনিরপেক্ষ প্রজাতন্ত্র হিসাবে পত্তন ঘটান মুস্তফা কামাল আতাতুর্ক। ১৯৭৪ সালের এ দিনে জর্জ ফোর ম্যানকে পরাজিত করে মোহাম্মদ আলী ক্লে শ্রেষ্ঠ বিশ্ব মুষ্টিযোদ্ধা খেতাব অর্জন করেন।

আজকের এই দিনে বিট্রিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের শহীদ বিপ্লবী অনাথবন্ধু পাজা ১৯১১ সালে জন্মগ্রহণ করেন। ১৯২৬ সালে তুরস্কের প্রধানমন্ত্রী নাজমউদ্দিন এরবাকান জন্মগ্রহণ করেন। ১৯৪৭ সালে এ দিনে ইংরেজ ঐতিহাসিক রবার্ট সার্ভিস জন্ম গ্রহণ করেন। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে চরম সাহসিকতা আর অসামান্য বীরত্বের স্বীকৃতিস্বরূপ যে সাতজন বীরকে বাংলাদেশের সর্বোচ্চ সামরিক সম্মান বীরশ্রেষ্ঠ উপাধিতে ভূষিত করা হয় তার মধ্যে অন্যতম বীরশ্রেষ্ঠ মতিউর রহমান। বীরশ্রেষ্ঠ মতিউর রহমান ১৯৪১ সালে এ দিনে জন্মগ্রহণ করেন। এ দিনে আমেরিকান ঔষধ আবিস্কার নোবেল পুরস্কার বিজয়ী ভেনেজুয়েলার জন্মগ্রহন করেন ১৯২০ সালে।

১৯১৭ সালের এ দিনে বাংলা চলচ্চিত্রের জনক হীরালাল সেন মারা যান। হীরালাল সেন যাকে সাধারণত ভারতের প্রথম চলচ্চিত্র নির্মাতাদের একজন বলে গণ্য করা হয়। এছাড়া, তাকে ভারতের সর্বপ্রথম বিজ্ঞাপনবিষয়ক চলচ্চিত্রের নির্মাতা বলেও গণ্য করা হয়। সম্ভবতঃ ভারতের প্রথম রাজনীতিক ছবিও তিনিই বানিয়েছিলেন। তবে ১৯১৭ সালে এক অগ্নিকান্ডে তার সকল চলচ্চিত্র নষ্ট হয়ে যায়। ১৯১১ সালে হাঙ্গেরিয়ান বংশোদ্ভুত আমেরিকান প্রকাশক, আইনজীবী ও রাজনীতিক জোসেল পুলিৎজার মারা যান।

মন্তব্য
Loading...