সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

রাশিয়ান করোনা ভ্যাকসিন ভারতের মানুষের কাছে পৌঁছাবে কবে !

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ গোটা বিশ্ব জুড়েই চলছে করোনা ভ্যাকসিনের উপর গবেষণা । কিন্তু সবার প্রথমে করোনা ভ্যাকসিন তৈরি করার কথা ঘোষণা করল রাশিয়া । স্পুত্‍নিক নামে এই ভ্যাকনিস সাফল্যের সঙ্গে কাজ করছে বলে রাশিয়ার পক্ষ থেকে জানা গেছে । কিন্তু এই করোনা ভ্যাকসিন ভারতের মানুষের কাছে পৌঁছাবে কবে !

গোটা বিশ্বজুড়ে করোনা মহামারী আকারে ছড়িয়েছে । ভারতে বর্তমানে যেভাবে করোনা সংক্রমণ এবং মৃত্যুর হার ব্যাপকভাবে বেড়ে গেছে, তাতে ফের লকডাউনের পথে দেশ । থমকে গেছে মানুষের জনজীবন । বিপুলভাবে ভেঙ্গে পড়ছে অর্থনীতি । ফের ঘুরে দাঁড়াবার জন্য এই মুহূর্তে করোনা ভ্যাকসিনের গুরুত্ব অপরিসীম । গতকাল রাশিয়ার প্রেসিেডন্ট ভ্লাদিমির পুতিন আনুষ্ঠানিকভাবে স্পুত্‍নিক নামে করোনা ভ্যাকসিন তৈরি করার কথা ঘোষণা করেন। ইতিমধ্যেই ভারত রাশিয়ার কাছে করোনা ভ্যাকসিন চেয়ে পাঠিয়েছে। তবে কবে সেই ভ্যাকসিন পাওয়া যাবে তা নিয়ে এখনও নিশ্চিত করে জানা যায়নি।

গতকাল বিশ্বে প্রথম করোনা ভ্যাকসিন তৈরি করার কথা রাশিয়া ঘোষণা করার পর নড়ে চড়ে বসেছে গোটা বিশ্ব । এই করোনা ভ্যাকসিন প্রসঙ্গে রাশিয়ার প্রেসিেডন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন স্পুত্‍নিক ভ্যাকনিস সাফল্যের সঙ্গে কাজ করছে । বলে জানিয়েছেন তিনি। নিজের মেয়ের উপর এই ভ্যাকসিন প্রয়োগ করেছেন বলে দাবি করেন পুতিন । যদিও কোন মেয়ের উপর তিনি এই ভ্যাকসিন প্রয়োগ করেছেন তা নিয়ে স্পষ্ট কিছু জানানি।ভারত রাশিয়ার কাছে ভ্যাকসিন চেয়ে পাঠিয়েছে । রাশিয়া ভারতের বন্ধু দেশ । এছাড়া  পুতিনের সঙ্গে ভারতের সম্পর্ক যথেষ্ট ভাল। তাই রাশিয়া ফিরিয়ে দেবে না বলেই মনে করা হচ্ছে। তবে কবে সেই ভ্যাকসিন পাওয়া যাবে তা নিয়ে এখনও নিশ্চিত করে জানা যায়নি।

মন্তব্য
Loading...