সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

অনেক ফোনেই বন্ধ হতে চলেছে হোয়াটসঅ্যাপ পরিষেবা; জেনে নিন কোন কোন ফোনে বন্ধ হবে এই পরিষেবা

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ সারা পৃথিবীতে ফেসবুকের মতই একটি পরিচিত মাধ্যম হোয়াটসঅ্যাপ । স্মার্ট ফোন আছে আর হোয়াটসঅ্যাপ ইন্সটল করা নেই এটা চিন্তা করাটাই মস্ত ভুল । কিন্তু  নতুন বছরে সবচেয়ে বড় চমক হোয়াটসঅ্যাপ বন্ধ হতে চলেছে অনেক ফোনে ।

জানা গেছে, চলতি বছরের পর নতুন বছরে যে সমস্ত ফোনে উইন্ডোজ অপারেটিং সিস্টেম রয়েছে সেগুলিতে হোয়াটসঅ্যাপ আর সাপোর্ট করবে না । হোয়াটসঅ্যাপ মুলত একটি ম্যাসেজিং অ্যাপ । সারা বিশ্বে অত্যন্ত জনপ্রিয় হলেও হোয়াটসঅ্যাপ বেশ বড় দুঃসংবাদ শোনাল তাদের অগুনতি ব্যবহারকারীকে । তারা জানিয়েছে আগামী বছর জানুয়ারি মাসের পর থেকে আইওএস ৮ অপারেটিং সিস্টেম আছে কিম্বা  বা তার চেয়ে পুরনো ভার্সনের কোন ফোন থাকলে, সেই ফোনে  হোয়াটসঅ্যাপ আর সাপোর্ট করবে না । এছাড়া যে সমস্ত ব্যবহারকারী তাদের ফোনে  ২.৩.৭ ভার্সন বা তার পুরনো অ্যান্ড্রয়েড সিস্টেম লোড করেছেন তাদের ফোনে, তারাও এই বিপাকে পড়বেন ।

হোয়াটসঅ্যাপের নিজস্ব ব্লগে তারা জানিয়েছে, নতুন করে মোবাইল ফোন আপডেট না করালে হোয়াটসঅ্যাপ আর ব্যবহার করা যাবে না । সবচেয়ে খারাপ খবর, হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে গেলেও যদি কেউ মনে করে নতুন করে আবারা অ্যাকাউন্ত খুলবেন, সেটাও সম্ভব হবে না । এছাড়া এই বছরের পরে অর্থাৎ ডিসেম্বরের পর যে সমস্ত হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী নিজের ফোনে  উইনডোজ ১০ অপারেটিং সিস্টেমন লোড করে রেখেছেন, তারাও বঞ্ছিত হবেন এই পরিষেবা থেকে ।

উল্লেখ্য সম্প্রতি সামনে আসে হোয়াটসঅ্যাপের নিরাপত্তা নিয়ে । ইজরায়েলের সংস্থার “পেগাসাস” নামক একটি সফট ওয়ার হোয়াটসঅ্যাপের সিকিউরিটি ভেঙ্গে বেশ কিছু হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ব্যাক্তিগত তথ্য হাতিয়ে নিতে পেরেছে । এই নিয়ে মামলা দায়েরও করা হয় । এবার ব্যবহারকারীদের ব্যাক্তিগত তথ্য সংরক্ষিত রাখতে এবং নিরাপদে হোয়াটসঅ্যাপ ব্যবহার করার জন্য সংস্থাটি এই সিদ্ধান্ত নিতে চলেছে । পরিসংখ্যান বলছে, যে সমস্ত ব্যবহারকারী আক্রান্ত হয়েছেন, তারা বেশির ভাগই অ্যান্ড্রয়েড ও আইওএস সিস্টেম ইন্সটল করেছিলেন ।

মন্তব্য
Loading...