সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

বাজারে কি আসতে চলেছে নতুন ১০০০ টাকার নোট? কি বলছে RBI ? জেনে নিন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ সোশ্যাল মিডিয়া সহ বাজারে একটা খবর ঘুরে ঘুরে বেড়াচ্ছে যে খুব শীঘ্রই চালু হতে চলেছে নতুন ১০০০ টাকার নোট । কিন্তু কথাটা কতটা সত্যি ? কি বলছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ?

মনে আছে সেই সময়ের কথা ?  ২০১৬ সালের নভেম্বরের এক সন্ধ্যায় হঠাৎ করেই  ঘোষণা করা  হয়েছিল পুরানো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করা হল । মানুষের মধ্যে হুড়োহুড়ি পড়ে গিয়েছিল কে কার আগে ৫০০ ও ১০০০ টাকার বাতিল নোট দিয়ে নতুন চালু নোট নেবে । ফ্যাসাদে পড়ে গিয়েছিল বহু ব্যাবসায়ি । রাতারাতি কর ফাঁকি দেওয়া এই নোট গুলি চালাতে গিয়ে নাজেহাল হয়েছিল বহু মানুষ । সারাদিনের কাজ কর্ম ফেলে সাধারন মানুষ রাত থাকতেই লাইন দিয়েছিল ব্যাঙ্ক গুলির সামনে ।  আচমকা এই নোটবন্দিতে বাজারে অচলাবস্থার সৃষ্টি হয়েছিল।

সেই সময় দেশের মধ্যে অচলাবস্থা পরিস্থিতি সামাল দিতে সেই সময় বাজারে আসে ২০০০ টাকার নোট । পরে  নতুন ৫০০ টাকার নোটও বাজারে ছাড়ে আরবিআই(RBI) ।

তবে বর্তমানে বাজারে ২০০০ টাকার নোটের তেমন দেখা মিলছে না । যার ফলে ২০০০ টাকার নোট বন্ধ হতে পারে বলে গুজব ছড়াচ্ছে ।নতুন এই নোটের নক্সা ঘুরতে থাকে স্যোশাল মিডিয়ায়। নতুন নোট কেমন হবে, তার রং কেমন এই নিয়ে বিস্তারিত পোস্ট স্যোশাল মিডিয়ায় ঘুরতে শুরু করলে মানুষ বিভ্রান্ত হয় । আর নেই দুনিয়ায় কোন কিছু ভাইরাল হতে সময় নেয় না । কিন্তু ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এ বিষয়ে কি বলছে ?  আরবিআই-ও এই কথা স্বীকার করেছে যে ২০০০ টাকার নোটে কালোবাজারিদের সুবিধা হতে পারে, এই আশঙ্কায় বন্ধ করে দেওয়া হয়েছে এই নোটের উৎপাদন ।

অবশেষে অনেকদিন পর এই বিষয়ে মুখ খুললো ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক( RBI) । আরবিআই ৯ড়বী) স্পষ্ট ভাবে জানিয়ে দেয় যে, ১০০০ টাকার নোট ছাপানো নিয়ে এই মুহূর্তে তাদের কোন পরিকল্পনা নেই । এমন কি এ বিষয়ে কোনরকম সিদ্ধান্ত হয়নি। নতুন নোটের যে নক্সা স্যোশাল মিডিয়ায় ঘুরছে তা ভুয়ো বলে জানিয়েছেন আরবিআই-এর আধিকারিকরা ।

মন্তব্য
Loading...