সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

pan-aadhaar link: কি হবে যদি ৩১শে ডিসেম্বর এর আগে প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক না করেন ?

৩১শে ডিসেম্বর এর আগে প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক না করালে অকার্যকর হবে আপনার প্যান কার্ড। If you don't link your pan card to aadhaar card then your pan card will be inoperative.

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ-  প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করানোর শেষ তারিখ হল ৩১শে ডিসেম্বর ২০১৯। ইনকাম ট্যাক্স এর আইন অনুযায়ী আপনি যদি আপনার প্যান কার্ড এবং আধার কার্ড ৩১শে ডিসেম্বর ২০১৯ এর আগে লিঙ্ক না করান তবে আপনার প্যান কার্ড টি অকার্যকর হবে।

আসুন এবার জেনে নেওয়া যাক কি হবে যদি আপনি আপনার প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক না করেনঃ

  • যদি আপনি আ লিঙ্ক না করেন তাহলে আপনি ১লা জানুয়ারি ২০২০ থেকে যে সমস্ত টাকা-পয়সার লেনদেন করার জন্য প্যান কার্ড ব্যবহার করতে হয় তা আপনি ব্যবহার করতে পারবেন না।
  • আপনাকে বেশি ট্যাক্স দিতে হবে। যদি আপনার প্যান কার্ড বৈধ না থাকে বা অকার্যকর থাকে তাহলে আপনি আপনার আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় আপনার প্যান কার্ড ব্যবহার করতে পারবেন না তার ফলে আপনাকে বেশি ট্যাক্স দিতে হবে। আর আয়কর রিটার্ন দেওয়ার সময় যদি আপনি পান কার্ড না জমা দেন তাহলে ধরে নেওয়া হবে যে আপনার প্যান কার্ড নেই।

এখনো কেন্দ্র সরকারের তরফ থেকে পরিষ্কার করে জানানো হয়নি যে আপনার প্যান কার্ড অকার্যকর হয়ে গেলে সেটা কিভাবে কার্যকর করতে পারবেন। আপনার প্যান কার্ড অকার্যকর হয়ে যাওয়ার পর আপনি যদি নতুন প্যান কার্ড এর জন্য আবেদন করেন তবে আপনার জরিমানা হতে পারে ১০০০০ টাকা। কারণ আপনার পুরনো প্যান কার্ড নাম্বারটি এখনো অকার্যকর রয়েছে কিন্তু তা সম্পূর্ণভাবে ইনভ্যালিড হয়ে যায়নি। আর এক ব্যক্তি তার নিজের জন্য দুটি প্যান কার্ড ব্যবহার করলে সেটা আইনত অপরাধ।

আরও পড়ুনঃ-  প্যান কার্ড ও আধার কার্ড লিঙ্ক করিয়ে নিন, জেনে নিন সম্পূর্ণ পদ্ধতি

এক কথায় আপনি আপনার প্যান কার্ড এবং আধার কার্ড যদি ৩১ শে ডিসেম্বরের আগে লিঙ্ক না করেন তাহলে আপনার জন্য বিভিন্ন রকমের ভোগান্তি অপেক্ষা করছে। এখনো পরিষ্কার ভাবে কিছু বলা হয়নি যে আপনার প্যান কার্ড অকার্যকর হয়ে গেলে তারপরে আপনি কি করবেন। সুতরাং ৩১ শে ডিসেম্বরের আগে নিজের প্যান কার্ড এবং আধার কার্ড বাড়ি বসে লিঙ্ক করিয়ে নিন।

 

মন্তব্য
Loading...