সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

কেরলে বিমান দুর্ঘটনার নেপথ্যে আসল কারন কি ছিল !

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ শুক্রবার সন্ধ্যায় কেরালার কোঝিকোড়ে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমান আইএক্স ১৩৪৪ অবতরণের সময় দুর্ঘটনায় পড়ে । দুবাই ফেরত এই বিমানটি অবতরণের পরেই দুই টুকরো হয়ে খাদে পড়ে যায় । পাইলট ছাড়াও এই দুর্ঘটনায় মারা গেছে কমপক্ষে ১৪ জন । আহত হয়েছে আরও অনেকেই । কিন্তু এই দুর্ঘটনার পিছনে আসল কারন কি ছিল ! কেনই বা রানওয়ে থেকে পিছলে খাদে পড়ে গেল দুবাই ফেরত এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমান আইএক্স ১৩৪৪ !

কেরালার কোঝিকোড়ে ভয়ঙ্কর দুর্ঘটনার মুখে পড়ে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমান আইএক্স ১৩৪৪ বিমান দুই টুকরো হয়ে যায় । দুর্ঘটনার কারন হিসাবে ধারনা করা হচ্ছে একদিকে বিমানের গিয়ার বক্স জ্যাম হয়ে যায়, অন্য দিকে বৃষ্টির মধ্যে দৃশ্যমান অনেক কম ছিল । প্রবল বৃষ্টির মধ্যে রানওয়েতে নামার পরেই পিছলে যায় বিমানটি ।

সংগৃহীতঃ আনন্দবাজার পত্রিকা

কেরালার কোঝিকোড়ের বিমান বন্দরে অবতরণের সময় এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমান আইএক্স ১৩৪৪ রানওয়েতে নামার জন্য প্রথমে দুইবার চেষ্টা করে । বিমান বন্দরের র‍্যাডারে সেই ঘটনা উঠে এসেছে । এদিকে স্থানীয় টিভি চ্যানেলে বিমানের কয়েকজন যাত্রী জানিয়েছেন, অবতরণের আগে বিমানটি বেশ কয়েকবার উপরে উঠছিল আর নামছিল। যেই না রানওয়ে ছুঁল বিমানটি, তখনই দুর্ঘটনা ঘটে। উল্লেখ্য কেরালার কোঝিকোড়ের বিমান বন্দরের রানওয়ে টেবিল টপ ধরনের । ফলে বিমান অবতরণ অন্য বিমান বন্দরের চেয়ে অনেকটাই কঠিন এখানে ।

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমান আইএক্স ১৩৪৪ বিমানটি রানওয়েতে অবতরণের সময় পিছলে যায় ।  ডিজিসিএ সূত্রে জানা যাচ্ছে, ‘একটি খাদে পড়ে যায় বিমানটি। ভেঙে দু’টুকরো হয়ে গিয়েছে। অনেকে বেঁচে গিয়েছেন’। দুর্ঘটনাস্থলের প্রাথমিক ছবিতে দেখা গিয়েছে, বিমানটি দু’টুকরো হয়ে গিয়েছে।টেবিলটপ রানওয়ের কারনে পিছলে রানওয়ে সংলগ্ন রাস্তার ৩৪ ফিট নীচে পড়ে যায় বিমানটি এবং এর পর একটি পাচিলে ধাক্কা দেয় ।

এদিকে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিমান আইএক্স ১৩৪৪র  দুর্ঘটনায় টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, ‘কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে কথা বলেছি। সবরকম সাহায্য় করা হচ্ছে’। একইসঙ্গে দুর্ঘটনায় মৃতদের পরিবারকে সমবেদনা জানিয়েছেন নমো। আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন।

মন্তব্য
Loading...