নয়া রেল বাজেটে বাংলা এবার কি কি পাচ্ছে ? আবারও কি হতাশ হতে হচ্ছে !

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ২০২০ সালের বাজেট পেশ হয়ে গেল । অনেকেই খুশি আবার অনেকরই মনপুত হয়নি এবারের বাজেট । প্রতিবারই কেন্দ্রীয় রেল বাজেটে অনেক প্রকল্প থাকে । কেন্দ্রীয় রেল বাজেটে এবার বাংলার জন্য কি কি থাকছে একবার জেনে নেওয়া যাক ।

উল্লেখ্য বাংলা থেকে বর্তমান রাজ্যের মুখ্য মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যখন কেন্দ্রীয় রেলমন্ত্রী ছিলেন, তখন  বাংলার জন্য অনেকগুলি প্রকল্পের ঘোষণা করেছিলেন। সেই প্রকল্পের মধ্যে কিছু চালু হলেও বেশিরভাগ বছরের পর বছর ঝুলে রয়েছে । এই প্রকল্পগুলি থেকে থাক্র পিছনে প্রধান কারন প্রতিবার বাজেট হবার সময় বাংলার এই প্রকল্পগুলির জন্য বিশেষ কোন অর্থ বরাদ্দ করা হয় না । এবারের বাজেটেও বকেয়া সেই প্রকল্পগুলি বাস্তবায়নের মুখ দেখবে কি না সে বিষয়ে সন্দেহ আছে । এবারের রেল বাজেটে পূর্ব রেলের জন্য কেন্দ্রীয় সরকার মোট ২,২৭৩ কোটি টাকা বরাদ্দ করেছে । হয়ত আঁটকে পড়া কিছু কিছু প্রকল্পের ক্ষেত্রে বিশেষ সুবিধা থাকবে ।

কি কি ঘোষণা করা হয়েছে এবারের রেল বাজেটে দেখে নেওয়া যাক –

১। মোট বরাদ্দ হয়েছে ২২৭.৩ কোটি টাকা ।

২। রানগর থেকে বারাকপুর ভায়া দক্ষিণেশ্বর লাইনে বরাদ্দ বাড়ানো হয়েছে। ১৪.৫ কিলোমিটার দীর্ঘ এই মেট্রো প্রকল্পের জন্য গত বছর বরাদ্দ ছিল ১ কোটি টাকা। সেই জায়গায় এই বছর বরাদ্দ বাড়িয়ে করা হয়েছে ১০ কোটি টাকা।

৩।  নোয়াপাড়া-বারাসাত লাইনে বরাদ্দ অনেকটাই কমানো হয়েছে। গত বছর এই ১৮ কিলোমিটার মেট্রো লাইনে বরাদ্দ ছিল ৩০৮.৪১ কোটি টাকা। সেই জায়গায় এবছর বরাদ্দ হয়েছে ২০০ কোটি টাকা।

৪। দমদম এয়ারপোর্ট ভায়া রাজারহাট নিউ গড়িয়া রুটের মেট্রোতে। ৩২ কিলোমিটার এই লাইনে গত বছর বরাদ্দ ছিল ৪৪৯ কোটি টাকা। তার পরিবর্তে বরাদ্দ কমে হয়েছে ৩২৮ কোটি টাকা।

৫। জোকা-বিবাদি বাগ মেট্রো লাইনে বরাদ্দ  গতবছরের ৪৩ কোটি টাকা থেকে এবার বরাদ্দ বেড়ে হয়েছে ৯৯ কোটি টাকা।

৬। কলকাতা চক্ররেলে গতবার কোন অর্থ বরাদ্দ না থাকলেও এবার বরাদ্দ হয়েছে ১ কোটি টাকা।

৭। যাত্রী স্বাচ্ছন্দ্যের ক্ষেত্রে এবারের বাজেটে বরাদ্দ হয়েছে  ১৫৬ কোটি টাকা ।

৮। রেল প্রকল্পগুলির মধ্যে আজিমগঞ্জ-মুর্শিদাবাদ লাইনে জিয়াগঞ্জের কাছে ভাগীরথী নদীর উপর রেল ব্রিজ ও লাইনের জন্য এবার বরাদ্দ হয়েছে মাত্র ১ হাজার টাকা।অন্যদিকে লালগোলা-জিয়াগঞ্জ লাইনে ডবল লাইনেও বরাদ্দ ৪ কোটি টাকা থেকে কমে হয়েছে ১ কোটি টাকা । তারকেশ্বর থেকে রেল লাইন সম্প্রসারণ করে গোঘাট পর্যন্ত ট্রেন চলেছে। তা বিষ্ণুপুর পর্যন্ত যাওয়ার কথা। সেই প্রকল্পের বরাদ্দ এবার শূন্য। ভবাদিঘির জমিজটের জন্য কাজ আটকে রয়েছে ।

সবকিছু পর্যালোচনা করার পর দেখা যাচ্ছে এবারের রেল বাজেটে বাংলার পুরনো রেল প্রকল্পগুলিতে বরাদ্দকৃত অর্থের পরিমাণ বাড়লেও  চলতি বছরে নতুন রেললাইন কিম্বা ডবল লাইনের ক্ষেত্রে তেমনভাবে অতিরিক্ত টাকা বরাদ্দ করেনি সরকার । এছাড়া মেট্রো রেলের জন্য নতুন কোন প্রকল্পের কথা ঘোষণা করা হয় নি । বরং মেট্রো রেলের বরাদ্দ গতবারের তুলনায় অনেক খানি কমেছে । গতবার

বরাদ্দ কমেছে সেন্ট্রাল পার্ক থেকে হলদিরাম পর্যন্ত মেট্রো রেল প্রকল্পের জন্য দেওয়া হয়েছে মাত্র ১ কোটি টাকা। কিন্তু নতুন প্রকল্পে কোনও বরাদ্দ নেই এবারের বাজেটেও।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More