সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

রান্নার গ্যাস সিলিন্ডারের ডেলিভারি চার্জ নিয়ে কি বলছে LPG; বিশদ জেনে নিন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ এখন বলতে গেলে কাঠ বা কয়লায় রান্না হয়ই না । বরং অধিকাংশ মানুষের হেঁসেলে ব্যবহার হয় রান্নার গ্যাস । কিন্তু রান্নার গ্যাস সিলিন্ডার সরবরাহকারী ডেলিভারি ম্যানদের বিরুদ্ধে অভিযোগ শোনা যায় ভুরি ভুরি । এ সম্পর্কে LPG কি জানাচ্ছে তাদের গ্রাহকদের ?

যারা রান্নার গ্যাস ব্যবহার করেন তারা জানেন, কিভাবে গ্যাস সিলিন্ডার বাড়িতে আসে । প্রথমে গ্যাসের অফিসে গিয়ে বা রেজিস্টার মোবাইল দিয়ে অথবা অনলাইনে গ্যাস বুক করা হয় । গ্রাহক মোবাইলে একটি ম্যাসেজে তার বুকিং নম্বর পান । এর পর বিল জেনারেট হলে টাকার পরিমাণ জানিয়ে আবার একটি ম্যাসেজ পান । কিন্তু দেখা যায়, ডেলিভারি নেওয়ার সময় ডেলিভারি ম্যান বেশ কিছু অতিরিক্ত টাকা নেন । এছাড়া, গ্যাস সিলিন্ডার ওজন করা, লিকেজ আছে কিনা পরীক্ষা করা, ওভেনের সাথে সেট করা অথবা দোতলা বা তিন তলাতে দেবার বেলায় অতিরিক্ত টাকা দাবি করা বা অস্বীকার করা- এরকম ভুরি ভুরি অভিযোগ LPG -র কাছে জমা পড়ে ।

সবচেয়ে বেশি অভিযোগ, গ্যাস সিলিন্ডার নেওয়ার জন্য যে বিল এলপিজি সংস্থা পাঠায় তার থেকেও বেশি টাকা দাবি করা হয় গ্যাস সিলিন্ডার বাড়িতে ডেলিভারি দেওয়ার জন্য । কিন্তু এই অতিরিক্ত টাকা ডেলিভারি ম্যানদের দেওয়ার বিষয়ে  কি বলছে   এলপিজি সংস্থা ? এলপিজি সংস্থা জানিয়েছে, “আপনার বাড়িতে গ্যাস সিলিন্ডার পৌঁছে দেওয়ার সময় যদি কোন এজেন্সির ডেলিভারি ম্যান বাড়তি টাকা দাবি করে তাহলে আপনার কনজ্যুমার নাম্বার এবং গ্যাস সিলিন্ডারের বিল সহ আমাদের টোল ফ্রি নাম্বারে ফোন করে অভিযোগ দায়ের করতে পারেন।”

সংস্থার তরফ থেকে এও জানানো হয়েছে, “কোন গ্যাস সংস্থা বাড়ি বাড়ি গ্যাস পৌঁছে দেওয়ার দায়িত্বে থাকে না। ডেলিভারির দায়িত্বে থাকে এজেন্সি। তবে সেই এজেন্সির ডেলিভারি ম্যান ডেলিভারির জন্য আলাদা করে টাকা দাবি করতে পারে না। এমনকি সিলিন্ডার বাড়িতে আসার সময় ওজন, লীকেজ পরীক্ষা করে দেখিয়ে দেওয়ার দায়িত্বও তাদের। সিলিন্ডার নেওয়ার পর হাতে শুধুমাত্র বিল অনুযায়ী টাকা তুলে দিন।”

উল্লেখ্য,  গ্যাস ডিলারদের কাছ থেকে জানা গিয়েছে, ১৫ কিমি পর্যন্ত ডেলিভারি চার্জ LPG থেকে যে বিল জেনারেট হয় সেখানেই যুক্ত থাকে । ফলে ১৫ কিমির মধ্যে আপনার ডিলারের অফিস হলে,  ডেলিভারির জন্য অতিরিক্ত চার্জ লাগবে না । সুতরাং গ্রাহক খুশি হয়ে যদি অতিরিক্ত টাকা দেয় সেটা আলাদা কথা, কিন্তু একজন ডেলিভারি ম্যান অতিরিক্ত টাকা বা তার দায়িত্ব অস্বীকার করতে পারবেন না । সেক্ষেত্রে  গ্রাহকরা ১৮০০২৩৩৩৫৫৫ নাম্বারে ফোন করে অথবা অফিসিয়াল ওয়েবসাইটে গিয়েও অভিযোগ দায়ের করতে পারেন ।

মন্তব্য
Loading...