সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

একি অবাক কাণ্ড! বাংলাদেশে এমন একটি গ্রাম আছে যার লোকসংখ্যা মাত্র ৫ জন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ কত কিছুই আমাদের চারপাশে আছে । কিন্তু আমরা জানি না । কিন্তু একবার জানলে অবাক হয়ে যেতে হয় । হ্যাঁ, এমনই এক অবাক করা তথ্য, বাংলাদেশের মধ্যে এখনও এমন একটা গ্রাম আছে যার লোকসংখ্যা মাত্র ৫ জন । যাদের মধ্যে একজন পুরুষ, তিনজন মহিলা এবং একটি শিশু ।

বাংলাদেশের সিলেটে শ্রীমুখ নামে একটি গ্রাম আছে, যেখানে নাকি মাত্র ৫ জন লোক বাস করে । শ্রীমুখ গ্রামখানি সিলেটের বিশ্বনাথ উপজেলার  খাজাঞ্চী ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের অন্তর্গত তেলিকোনা ও পশ্চিম নোয়াগাঁও গ্রামের মধ্যবর্তী স্থানে অবস্থিত । বর্তমানে সেখানে বাস করেন আফতাব আলী এবং তার পরিবার ।

তবে এই গ্রামের একটি ইতিহাস রয়েছে । বাংলাদেশের সরকারী তথ্য অনুযায়ী,  এই ‘শ্রীমুখ’ গ্রামে ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হবার আগে এক হিন্দু পরিবার বাস করতেন । তারা ১৯৬৪ সালে দাঙ্গার সময় বর্তমান বাসিন্দা আফতাব আলীর পূর্বপুরুষের কাছে বিক্রি করে দেন ।  স্বাধীনতার আগে থেকেই তাই আফতাব আলীর পূর্বপুরুষরা এই ‘শ্রীপুর’ গ্রামে বসবাস করে আসছেন ।

‘শ্রীপুর’ গ্রামের অধিবাসী মাত্র পাঁচজন সদস্য হওয়ায় নিজস্ব কোন পঞ্চায়েত নেই । তারা পার্শ্ববর্তী পশ্চিম নোয়াগাঁও গ্রামের পঞ্চায়েতের সঙ্গে রয়েছেন।তবে এই গ্রামটির যাতায়াত ব্যবস্থা খুবই খারাপ। লোকসংখ্যা কম হবার ফলে সরকারিভাবে কোন রাস্তা নেই ।ফলে  ছোট একটি আইল দিয়েই যাতায়াত করেন লোকজন। সারা বছরের মধ্যে,  বিশেষ করে বর্ষা মৌসুমে এই গ্রামের লোকজনকে বাড়ীর বাইরে যেতে হলে নৌকা ছাড়া কোন গতি থাকে না ।

মন্তব্য
Loading...