সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আবহাওয়া খবর; বাংলা থেকে কত দূরে ঘূর্ণিঝড় “বুলবুল” জানাল আবহাওয়া দপ্তর

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ বেশ কয়েকদিন ধরেই সংবাদের শিরোনামে ঘূর্ণিঝড় “বুলবুল” । আলোচনা চলছে জোর কদমে এই ঝড়ের প্রভাব কতখানি মারাত্মক হতে পারে, কতখানি আবহাওয়ার উপর প্রভাব ফেলবে প্রভৃতি বিষয় নিয়ে । বেশ কয়েকদিন ধরে এই ঝড়ের গতিপথের দিকে নজরদারী চালিয়ে যাচ্ছে আবহাওয়া বিদরা । অবশেষে জানান হল, ঘূর্ণিঝড় “বুলবুল” সুন্দরবনের উপর দিয়ে বাংলাদেশের উপকুল অঞ্চলে আছড়ে পড়তে চলেছে ।

ঘূর্ণিঝড় “বুলবুল”-এর প্রভাবে পশ্চিম বঙ্গের আবহাওয়ায় বিস্তর প্রভাব পড়বে ।আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, গতকাল সন্ধ্যার দিকে কলকাতা থেকে মাত্র ৭৫০ কিলোমিটার দূরে বঙ্গোপসাগরে এই নিম্নচাপটি অবস্থান করছিল । এই ঘূর্ণিঝড়ের অভিমুখ এখনও পর্যন্ত বাংলাদেশের দিকে ঝুকে থাকলেও নিদিষ্ট করে কিছুই বলা সম্ভব নয় । কারন ঘূর্ণিঝড় “বুলবুল”-এর গতি যেকোনো সময় যেকোনো দিকে ঘুরে যেতে পারে । তবে এখনও পর্যন্ত যা অবস্থা, তাতে সুন্দরবনের দিকে ঝড়ো হাওয়া বয়ে যাবার ল ক্ষণ । সেক্ষত্রে সুন্দরবনের দিকে ক্ষয় ক্ষতির পরিমাণটা বেশী হবে ।

ঘূর্ণিঝড় “বুলবুল”-এর প্রভাবে শুক্রবার রাত থেকেই বৃষ্টিপাতের সম্ভব না বাংলায় । শনিবার সকাল থেকেই রাজ্যবাসি এর প্রভাব টের পাবেন বলে জানাচ্ছে আভাওয়াবিদরা । নিম্নচাপের কারনে শুক্রবার সকাল থেকেই আকাশ ভার হয়ে রয়েছে । উপকূলীয় অঞ্চলে বৃষ্টিপাত শুরু হয়ে গেছে । বঙ্গোপসাগরের ওপারে বাংলাদেশের উপকূল এলাকায় ফুঁসে উঠেছে সমুদ্র । চট্টগ্রাম বন্দর থেকে উপকূলবর্তী সর্বত্র জারি হয়েছে সতর্কতা । আগে থেকে কিছু বলা না গেলেও, খুব সম্ভবত “বুলবুল” উপকূলীয় অঞ্চলে আছড়ে পড়বে । তারপর শক্তি ক্ষয় করে স্থলভাগে প্রবেশ করবে ।

যাইহোক না কেন, “বুলবুলের” প্রভাবে আগামী কয়েকদিন আবহাওয়া থাকবে থমথমে । প্রাক শীতে যদি অকাল বৃষ্টি পাত হয়, তাহলে ধান চাষ সহ শীতকালীন সব্জিতে বিস্তর ক্ষতি হবে । দাম বেড়ে যেতে পারে শাক সব্জির ।

মন্তব্য
Loading...