সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আবহাওয়ার খবর, জেনে নিন রাজ্যে কবে আগমন ঘটবে শীতের

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ অবশেষে রাজ্যে শীতের আবির্ভাব ঘটবে রোববার থেকে এমনই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এতদিন পশ্চিমী ঝঞ্ঝার কারণে রাজ্যবাসী বঞ্চিত হচ্ছিল শীতের আমেজ থেকে। কিন্তু সেই ঝঞ্ঝা কেটে গিয়ে রাজ্যে শীতের উত্তরে হাওয়া ঢুকতে চলেছে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর।

গত বছর যেখানে ডিসেম্বরে জাঁকিয়ে ঠাণ্ডা পরেগেছিল সেখানে এই বছর ডিসেম্বরের মাঝামাঝি সময়েও দেখা নেই শীতের। আর এই আস্বাভাবিকতার কারণ হিসেবে পশ্চিমী ঝঞ্ঝাকেই দায়ী করছে আবহাওয়া দফতর। জানা যাচ্ছে যে, এই পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে কাশ্মীর এবং হিমাচলে প্রচুর তুষারপাত হচ্ছে এবং উত্তর-পশ্চিম ভারতের অনেক জায়গায় বৃষ্টিপাতও হচ্ছে। ফলে উত্তরে হাওয়া রাজ্যে প্রবেশে বাঁধাপ্রাপ্ত হচ্ছে। কিন্তু আশা করা যাচ্ছে যে এই ঝঞ্ঝা কেটে গিয়ে রোববার থেকেই রাজ্যে প্রবেশ করবে শীত। তবে আবহাওয়া দফতর আরও জানাচ্ছে যে, এবার হয়ত শীত স্বাভাবিকের থেকে বেশী দিন স্থায়ী হবে।

এই বছর ডিসেম্বরের মাঝামাঝি অবধি মাত্র দুদিন কোলকাতায় তাপমাত্রার পারদ সর্বনিম্ন হয়েছে। আবহাওয়া দফতর এও জানিয়েছে যে, নভেম্বর এবং ডিসেম্বরের মাঝামাঝি পর্যন্ত মাত্র চারদিন তাপমাত্রা স্বাভাবিকের থেকে নিচে নেমেছিল। ১৩, ১৪, ২১ নভেম্বর তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রী নিচে ছিল এবং ডিসেম্বরের ৫ তারিখ এই মরশুমের শীতলতম দিন হিসেবে ধার্য করা হয়েছিল। সেদিন তাপমাত্রা হয়েছিল ১৫.৯ ডিগ্রী সেলসিয়াস।

আবহাওয়া দফতর থেকে জানানো যাচ্ছে যে, রাতে তাপমাত্রা কিছুটা কম থাকলেও দিনে তাপমাত্রা কিছুটা বেশির দিকেই থাকবে। কোলকাতাতে থাকবে আংশিক মেঘলা আকাশ এবং কুয়াশা। আগামী ৪৮ ঘণ্টায় সিকিম সহ উত্তরের জেলাগুলিতে থাকবে হালকা বৃষ্টি এবং কুয়াশা। কোলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা হল ১৮.৩ ডিগ্রী সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রী বেশী এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭.৩ ডিগ্রী সেলসিয়াস। যা একেবারে স্বাভাবিক। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তাপমাত্রার পারদ কিছুটা কমবে অর্থাৎ অবশেষে রাজ্যে পরতে চলেছে ঠাণ্ডা।

 

মন্তব্য
Loading...