সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আবহাওয়া খবর; ভয়ানক গতিতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় “মহা”

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: ভারতের উপকূল রাজ্য গোয়ার দিকে ভয়ানক গতিতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মহা। ঘূর্ণিঝড় মহা ১৪০ কিলোমিটার গতিতে উপকূলের দিকে ধেয়ে আসছে। ঘূর্ণিঝড় মহার কারণে ভারতের উপকূলীয় গোয়া, কেরালা, কোঝিকোড়, কাসারগড়সহ সহ বেশ কিছু রাজ্যে রেড এলার্ট জারি করা হয়েছে। ভারতীয় আবহাওয়া দপ্তরের তথ্য মোতাবেক ঘূর্ণিঝড় মহা ক্রমশ শক্তিশালী হচ্ছে। একারণে সমুদ্র উত্তাল হচ্ছে। মহার কারণে বড় ধরনের জলোচ্ছাসের আশঙ্কা করা হচ্ছে।

বৃহস্পতিবার সন্ধে থেকেই আরব সাগরে প্রবল আকার ধারণ করে প্রবল ঘূর্ণিঝড় ‘মহা’। ওই সময় ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় প্রায় ১৪০ কিলোমিটার। মহা বৃহস্পতিবার কেরালার উপকূল থেকে ৫০০ কিলোমিটার দূরে অবস্থান করছিল। তবে মুহূর্তে মুহূর্তেই ওমান উপকূলের দিকে এগিয়ে আসছে সে। উপকূলের পাশাপাশি কর্নাটক ও তামিলনাড়ুতে প্রচন্ড বৃষ্টি হচ্ছে। ভারতের আবহাওয়া অধিদপ্তরের তথ্য মোতাবেক আগামী ২৪ ঘণ্টায় দুর্যোগের মাত্রা ক্রমশই বাড়বে। আগাম ব্যবস্থা হিসেবে সমুদ্র তীরবর্তী এলাকার বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। যোগাযোগের জন্য খোলা হয়েছে হেল্প লাইন।

এরআগে দেশটিতে ধেয়ে এসেছিল ঘূর্ণিঝড় কিয়ার। কিয়ারের রেশ কাটতে না কটতেই এবার আসছে ভয়াবহ মহা। আবহাওয়াবিদদের মতে, গত অর্ধশত বছরের ইতিহাসে এমন ঘটনা আর ঘটেনি। এর আগে আরব সাগরে ‘চপলা’ ও ‘মেঘ’ নামের দুটি ঘূর্ণিঝড় পরপর তৈরি হয়েছিলো।

মন্তব্য
Loading...